৯ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৩৫ ; সোমবার ; মে ২৫, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

শেক্সপিয়ারের লন্ডনের বাড়ির সন্ধান

বরিশাল টাইমস রিপোর্ট
১:০৬ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০১৯

বিশ্বখ্যাত ব্রিটিশ নাট্যকার ও কবি উইলিয়াম শেক্সপিয়ারের বাড়ির সন্ধান পেয়েছেন এক গবেষক। গবেষণায় বলা হচ্ছে, রোমিও অ্যান্ড জুলিয়েট নাটক লেখার সময় তিনি লন্ডনের ওই বাড়িতে বাস করতেন। শেক্সপিয়ার ১৫৫৭ থেকে ১৫৯৮ সাল পর্যন্ত লিভারপুর স্ট্রিট স্টেশন এলাকায় থাকতেন, এ বিষয়টি সবার জানা। কিন্তু ইতিহাসবিদ জিওফ্রে মার্শ গবেষণা করে শেক্সপিয়ারের লন্ডনের বাড়ির সঠিক অবস্থানের ব্যাপারে তথ্য দিয়েছেন।

তিনি বলছেন, তার বাড়িটি লন্ডনের সেন্ট হেলেনস চার্চের পাশে ৩৫ গ্রেট সেন্ট গেলেনস এলাকায় হবে। সে এলাকাটিতে এখন বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস রয়েছে। বিবিসি। গবেষণা বলছে, ১৫৯০ সালে শেক্সপিয়ার এলিজাবেথিয়ান চামড়া শিল্পের একটি কোম্পানির ভাড়াটে ছিলেন। তার বাড়িতে কিছু সম্পদ ছিল যা সেন্ট হেলেনসের সমাধিক্ষেত্রের তত্ত্বাবধানে ছিল।

গবেষক জিওফ্রে মার্শ বর্তমানে ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামের থিয়েটার অ্যান্ড পারফরমেন্ট বিভাগের ডিরেক্টর। তিনি বলছেন, শেক্সপিয়ারের লন্ডনের আবাসস্থলের ঠিকানা তার কাজ ও জীবন সম্পর্কে গভীরভাবে জানা যাবে। স্ট্র্যাটফোর্ড থেকে লন্ডনে স্থানান্তরিত হওয়ার পর তিনি সম্পদশালী হয়েছিলেন। সে সময় তিনি যাদের সঙ্গে বাস করতেন, তাদের কেউ ছিলেন প্রভাবশালী জননেতা, খ্যাতিমান ডাক্তার কিংবা আন্তর্জাতিক ব্যবসায়ী। ব্যবসায়ীদের সঙ্গে উঠাবসা করার কারণে তিনি ইউরোপের অন্যান্য দেশে পরিচিত হয়ে ওঠেন।

আর ডাক্তারদের মাধ্যমে ইতালি ও জার্মানিতে তিনি নিজের পরিচিতি তুলে ধরতে পেরেছিলেন। এরপর তিনি তার পেশার যথেষ্ট উন্নয়ন সাধন করেন এবং স্ট্র্যাটফোর্ডে একটি দামি বাড়ি কেনার পরিকল্পনা করেন।

বিনোদনের খবর

আপনার মতামত লিখুন :

 

বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের পক্ষে
সম্পাদক : হাসিবুল ইসলাম
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে আয়কর বার্তার উদ্যোগে ঈদের খাদ্যসামগ্রী বিতরণ  রাত পোহালেই খুশির ঈদ  ঈদে কোলাকুলি না করার আহবান স্বাস্থ্য অধিদপ্তরের  করোনাকে সঙ্গী করেই বাঁচতে হবে: প্রধানমন্ত্রী  স্বামীকে গ্রেপ্তার না করায় চারদিনেও স্ত্রীর লাশ দাফন হয়নি  করোনায় মারা গেলেন আ' লীগের সাবেক এমপি হাজী মকবুল  বরিশাল র‌্যাবের অভিযানে গাঁজাসহ মাদক বিক্রেতা গ্রেপ্তার  বাউফলে আ'লীগের দুপক্ষের সংঘর্ষে আহত যুবলীগ কর্মী মারা গেছেন  বিয়ের ৫ মাস পর এক রশিতে ঝুলছে স্বামী-স্ত্রী  ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন: জন্মদিনে শ্রদ্ধাঞ্জলী