৯ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৪৬ ; বুধবার ; মে ২৫, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

শ্রমিক সংকটে পাকা ধান কাটতে পারছেন না আগৈলঝাড়ার চাষিরা

বরিশাল টাইমস রিপোর্ট
৭:৩০ অপরাহ্ণ, মে ১১, ২০২২

শ্রমিক সংকটে পাকা ধান কাটতে পারছেন না আগৈলঝাড়ার চাষিরা

পলাশ দত্ত, আগৈলঝাড়া:: বরিশাল জেলার অন্যতম শষ্য উৎপাদনকারী উপজেলা আগৈলঝাড়ায় জমির পাকা ধান ঘরে তলিতে না পেরে বিপাকে পরেছেন চাষিরা। ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে থেমে থেমে মাঝারি ও ভারী বৃষ্টি ও শ্রমিক সংকটে পাকা ধান কাটতে না পারাসহ রোদের অভাবে কাটা ধান শুকাতে না পেরে চরম দুশ্চিন্তা আর উৎকন্ঠায় দিন যাপন করছেন কৃষকেরা। ধানের স্থানীয় বাজার মূল্যও আগের চেয়ে প্রায় অর্ধেকে নেমে আসায় চাষিদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

ঈদের আগে কিছু ধানকাটা শুরু হলেও বর্তমানে পাকা ধান কাটার ভরা মৌসুম। ঈদের দিন থেকে কালবৈশাখী ঝড়ের সাথে শুরু হওয়া বৃষ্টি ও বর্তমানে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে থেমে থেমে মাঝারি ও ভারী বৃষ্টির কারণে কৃষকের ক্ষেতে হাটু পানি জমে গেছে। অন্যদিকে জমিতে রাখা কাটা ধান কয়েক দিনের বৃষ্টিতে ভিজে অঙ্কুরোদগম হয়ে যাচ্ছে। এতে ওই ফসলের ৫০ শতাংশ ক্ষতি হচ্ছে। অনেক জমির ধান কালবৈশাখীতে নুয়ে পড়ার কারণে ধানের মধ্যের শষ্য নষ্ট হয়ে গেছে।

কৃষকেরা জানান, বর্তমান বছরে শুরু থেকে আবহাওয়ার আনুকূল্য, পর্যাপ্ত পানি, সার, ঔষধ ঠিক সময়ে পাওয়ায় ধানের ফলন ভালো হয়েছে। তবে ভালো ফলনের পরেও গোপালগঞ্জ, ফরিদপুর, খুলনা, বাগেরহাট, শরণখোলা, মোড়লগঞ্জ, পিরোজপুর জেলা-উপজেলার ধানকাটা শ্রমিকেরা গত বছরের তুলনায় এরাকায় অনেক কম এসেছে। ঈদের পরে ধান কাটার ভরা মৌসুমের এই সময়ে তাদের এরাকায় আসার কথা থাকলেও ঘূর্ণিঝড় অশনির প্রভাবে থেমে থেমে বৃষ্টি ও শ্রমিক সংকটের কারণে ঘূর্ণিঝড় অশনির আগে ধান কাটতে পারছেন না কৃষকেরা। অনেকে দৈনিক হাজিরার শ্রমিক নিয়েও পাকা ধান কাটাতে বাধ্য হচ্ছেন। শ্রমিক স্বল্পতার মধ্যে কিছু পাকা ধান কাটা হলেও বৃষ্টির কারণে ধানের খর-কুটা পঁচে যাওয়ায় গবাদী পশুর খাদ্য সংকট দেখা দেবে বলেও জানান চাষিরা।

এদিকে এত কষ্টের পরেও চাষিদের ফলানো ধান স্থানীয় বাজারে আগের চেয়ে প্রায় অর্ধেক দামে বিক্রি করতে হচ্ছে। বর্তমানে ধানের স্থানীয় বাজার মূল্য সর্বোচ্চ ৭০০ টাকা দর দেখা গেছে বিভিন্ন হাট বাজারে। সরকারীভাবে ধান ক্রয় করা শুরু হলেও বৈরী আবহাওয়ার কারণে ভাল করে ধান শুকাতে না পারায় অনেক চাষিরাই ইচ্ছা থাকলেও সরকারী গুদামে তাদের ধান দিতে পারছেন না।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল জানান, বুধবার পর্যন্ত উপজেলার ৪৫ভাগ ধান কাটা হলেও বাকী ৫৫ ভাগ পাকা ধান কাটা নিয়ে চাষীদের বিপর্যয়ের কথা উল্লেখ করে তিনি আরও বলেন- মাঠ পর্যায়ে গিয়ে ক্ষতিগ্রস্ত চাষিদের তালিকা প্রনয়ণের কাজ চলমান রয়েছে। ২/১ দিনের মধ্যেই ক্ষতিগ্রস্ত চাষির তালিকা প্রনয়ন ও চূড়ান্ত ক্ষয় ক্ষতির তালিকা করতে পারবেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দোলন চন্দ্র রায় জানান, চলতি বোরো মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে ৯হাজার ৪শ ৫ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ করা হয়। জমি চাষের লক্ষ্যমাত্রার বিপরীতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬৫হাজার মেট্রিক টন ধান। বর্তমানে বৃষ্টির কারণে ও শ্রমিক সংকটের কথাও জানান তিনি।’

বরিশালের খবর, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রধানমন্ত্রীকে কটুক্তির প্রতিবাদে বাউফলে স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল  বাউফলে বন কর্মকর্তার বিরুদ্ধে গাছ বিক্রির অভিযোগ  ঝালকাঠি/ আওয়ামী লীগ ও পুলিশের বাধায় বাগানে সম্মেলন করল বিএনপি  গণকমিশনের লোকজনই দুর্নীতির সঙ্গে জড়িত: চরমোনাই পির  সাংবাদিকের মা-বাবাকে অচেতন করে ঘরে চুরি  সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ২ জনের জরিমানা  বাউফল পৌর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি  বাউফলে বিকাশ এজেন্টকে কুপিয়ে টাকা ছিনতাই  পটুয়াখালীতে গরুর পচা মাংস বিক্রি: ব্যবসায়ীর জরিমানা  বাউফলে কমিউনিস্ট পার্টির বিক্ষোভ সমাবেশ