৭ মিনিট আগের আপডেট বিকাল ১২:১১ ; বুধবার ; জানুয়ারি ২৭, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

সন্ধ্যা নদীতে বিলীন ২৫ বাসা-বাড়িসহ ব্যবসা-প্রতিষ্ঠান

বরিশাল টাইমস রিপোর্ট
৬:০০ অপরাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক, কাউখালী:: পিরোজপুরের কাউখালীর সন্ধ্যা নদীর আমরাজুড়ী এলাকা ব্যাপক ভাঙনের কবলে পড়েছে। গত এক সপ্তাহ ধরে আমরাজুড়ী বাজার ও ফেরিঘাট এলকায় তীব্র ভাঙনে ব্যাপক এলাকা হুমকির মুখে পড়েছে। ভাঙনরোধ দাবিতে সোমবার কাউখালী উন্নয়ন পরিষদের উদ্যোগে ভাঙন কবলিত আমরাজুড়ী নদীতীরে এলাকাবাসী অবস্থান কর্মসূচি পালন করে। এ অবস্থান কর্মসূচিতে ভুক্তভোগী ৫০টি ক্ষতিগ্রস্থ পরিবার অংশগ্রহণ নেন।

এসময় কাউখালী উন্নয়ন পরিষদের সভাপতি আব্দুল লতিফ খসরুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, ব্যবসায়ী ছিদ্দিকুর ইসলাম, এনায়েত হোসেন এবং ইকবাল হোসেন।

এসময় এলকাবাসী আমরাজুড়ী বাজারসহ ওই এলাকারা বসবাসকারি মানুষদের বসতবাড়ি ও জমিজমা রক্ষার্থে ভা ঙন রোধের ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবি জানান।

স্থানীয়রা জানান, সন্ধ্যা নদীর ভাঙনরোধে কার্যকর কোনও ব্যবস্থা না গ্রহণের ফলে স্থানীয় আমরাজুড়ী বাজারের অন্তত ২৫টি বাসাবাড়ি ও দোকানপাট নদীগর্ভে বিলীন হয়েছে। বর্তমানে আমরাজড়ী ফেরিঘাট এলাকা চরম হুমকীর মুখে পড়েছে। এখানকার ভাঙনে ৫০টি পরিবার আজ ক্ষতির সম্মূখীন। দ্রুত ব্যবস্থা না নিলে আমরাজুড়ী বাজারটি সম্পূর্ণ বিলীনের আশংকা দেখা দিয়েছে।

স্থানীয় ব্যবসায়ী মো. সিদ্দিকুর ইসলাম বরিশালটাইমসকে বলেন, গত ৩০ বছর ধরে আমরা ভাঙনের কবলে। অথচ ভাঙনরোধে আজ অবধি কোনও ব্যবস্থা নেওয় হয়নি। আমরাজুড়ী বাজারের ব্যবসায়ী ও বাসিন্দাদের বাঁচাতে হলে দ্রুত ভাঙন ঠেকানোর ব্যবস্থা গ্রহন করা জরুরি। না হলে পুরো বাজার ও ফেরিঘাট এলাকা নদীগর্ভে চলে যাবে।

এ ব্যাপারে কাউখালী উন্নয়ন পরিষদের সভাপতি আব্দুল লতিফ খসরু বলেন, সন্ধ্যা নদীর ভাঙনে আমরাজুড়ী বাজার এলাকা আজ চরম বিপন্ন। গত কয়েকদিন ধরে ভাঙনের তীব্রতা বাড়ছে। এতে ওই এলকার ৫০টি পরিবার ভিষণ ক্ষতিগ্রস্ত। ভাঙন ঠেকানোর দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি।

কাউখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. খালেদা খাতুন রেখা ভাঙনের তীব্রতা নিশ্চিত করে বরিশালটাইমসকে বলেন, আমরাজুড়ী ফেরিঘাট, বাজার ও কাউখালী নেছারাবাদ সংযোগ সড়কটি তীব্র ভাঙনের মুখে পড়েছে। উপজেলা পরিষদ এর সম্মানিত চেয়ারম্যান মহোদয়সহ ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছি। মাননীয় সংসদ সদস্য মহোদয়, জেলা প্রশাসক স্যার এবং নির্বাহী প্রকৌশলী পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করা হয়েছে।

ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হবে।’

পিরোজপুর

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোটকেন্দ্রের বাইরে ভাইকে কুপিয়ে হত্যা করলেন ভাই  কলাপাড়া পৌর নির্বাচন: স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে কোপাল নৌকার কর্মীরা  চট্টগ্রামে ভোটকেন্দ্র থেকে বিএনপি প্রার্থীর এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ  ট্রাকচাপায় তিন মোটরসাইকেল আরোহী নিহত  মাধবপাশায় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সাবু কাজীর শোডাউন  বিএনপি নেত্রী জিবা খানকে নলছিটিতে ঢুকতে বাঁধা প্রদানের অভিযোগ  আবারও নির্বাচনী মাঠে মাছুদ খান  বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগে বাউফল পৌরসভা ফাইনালে  সাংবাদিক রুবেলের মায়ের মৃত্যুতে বরিশাল প্রেসক্লাবের শোক প্রকাশ  বরিশাল র‌্যাবের অভিযানে তিন জেএমবি গ্রেপ্তার