২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

সমকামিতা অপরাধ নয়: পোপ ফ্রান্সিস

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৪:৩২ অপরাহ্ণ, ২৬ জানুয়ারি ২০২৩

সমকামিতা অপরাধ নয়: পোপ ফ্রান্সিস

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস সমকামিতাকে অপরাধ হিসেবে মানতে চান না। যেসব দেশ এটিকে অন্যায় বলে আইন করেছে তিনি তাদের সমালোচনা করেছেন।

পোপ ফ্রান্সিস বিশপদের প্রতি সমকামী ও এলজিবিটিকিউদের অধিকার রক্ষায় তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। খবর আল–জাজিরার। বার্তা সংস্থা এপিকে দেওয়া সাক্ষাৎকারে গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) পোপ ফ্রান্সিস এসব কথা বলেন।

ওই সাক্ষাৎকারের বরাতে আল-জাজিরা জানিয়েছে, পোপ ফ্রান্সিস আরও বলেছেন, ‘অনেক জায়গায় আইনের মাধ্যমে সমকামিতাকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়। এটা মোটেও ন্যায্য নয়।’

পোপ ফ্রান্সিস বলেন, ‘আমরা সবাই ঈশ্বরের সন্তান। আর ঈশ্বর তাঁর প্রত্যেক সন্তানকেই সমান ভালোবাসেন। তাই সমকামিতা কোনোভাবেই অপরাধ হতে পারে না।’ বিশ্বের বিভিন্ন প্রান্তের যেসব ক্যাথলিক বিশপ সমকামীদের বিরুদ্ধে প্রণীত বিভিন্ন আইন সমর্থন করেন, তাঁদের উদ্দেশে পোপ ফ্রান্সিস বলেছেন, এলজিবিটিকিউদেরও চার্চে স্বাগত জানান।

মানবাধিকার সংগঠন হিউম্যান ডিগনিটি ট্রাস্টের তথ্য অনুযায়ী, বিশ্বের ৬৭টি দেশে আইন করে সমকামিতাকে নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যে ১১টি দেশে সমকামিতার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

এর আগে পর্নোগ্রাফি নিয়ে কথা বলে আলোচনার জন্ম দিয়েছিলেন পোপ ফ্রান্সিস। গত অক্টোবরে ভ্যাটিকান সিটিতে এক অনুষ্ঠানে অনলাইনে পর্নোগ্রাফি দেখার ঝুঁকি সম্পর্কে যাজক ও নানদের সতর্ক করে পোপ বলেন,‘পর্নো দেখার পাপ অনেক লোকের মধ্যে আছে এমনকি যাজক এবং নানদেরও। সেখান থেকে শয়তান প্রবেশ করে। পরিশুদ্ধ হৃদয়ে কখনো পর্নোগ্রাফি বা অশ্লীলতা জায়গা নিতে পারে না।’

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন