২ ঘণ্টা আগের আপডেট বিকাল ৩:৩৫ ; বৃহস্পতিবার ; অক্টোবর ৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

সাংবাদিকদের কর দেবেন মালিকরা

বরিশাল টাইমস রিপোর্ট
২:০৬ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০১৬

সংবাদপত্র ও সংবাদ সংস্থায় কর্মরতদের বেতনের ওপর আরোপিত কর মালিকদেরই বহন করতে হবে বলে রায় দিয়েছেন আপিল বিভাগ।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল গ্রহণ করে বুধবার (৩০ মার্চ) এ রায় দেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে ৪ বিচারপতির বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার রাশেদ জাহাঙ্গীর শুভ্র। সংবাদপত্র মালিকদের পক্ষে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

রায়ের পরে রাশেদ জাহাঙ্গীর বলেন, চতুর্থ সংবাদপত্র কর্মচারী বেতন বোর্ড-১৯৯০ এর সপ্তম অধ্যায়ের ২ নম্বর ধারায় বলা হয়, ‘সকল ক্যাটাগরির সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিকদের বেতনের ওপর আরোপিত আয়কর সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্তৃপক্ষ প্রদেয় হবে’।

চতুর্থ ওয়েজ বোর্ডের এ ধারা চ্যালেঞ্জ করে ১৯৯১ সালে দৈনিক সংবাদ, দৈনিক ইনকিলাব, দৈনিক খবর, আজাদ পাবলিকেশন্স ও দৈনিক ইত্তেফাক কর্তৃপক্ষ হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছর ‘সাংবাদিকদের প্রদেয় কর মালিক কর্তৃক দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না’- তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

রুলে বিবাদী ছিলেন তখনকার তথ্যসচিব, ওয়েজ বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আবদুল ওয়াদুদ চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ নিউজপেপারস প্রেস ওয়ার্কার্স ফেডারেশেনের সিনিয়র ভাইস চেয়ারম্যান ইত্তেফাকের ফজলে ইমাম, বাংলাদেশ নিউজপেপারস এমপ্লয়িজ ফেডারেশনের চেয়ারম্যান দৈনিক বাংলার জাহাঙ্গীর কবির।

১৯৯৭ সালে এ রুলের চূড়ান্ত শুনানি শেষে চতুর্থ ওয়েজবোর্ডের ‘সাংবাদিকদের বেতনের ওপর আরোপিত কর মালিকদের দিতে হবে’ সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে পরে আপিলে যান রাষ্ট্রপক্ষ।

বুধবার এ আপিলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্টের রায় বাতিল করে ‘সাংবাদিকদের বেতনের ওপর আরোপিত কর মালিকদের দিতে হবে’- এ ধারা বহাল রাখেন আপিল বিভাগ।

খবর বিজ্ঞপ্তি, জাতীয় খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  স্ত্রীকে তালাক দিয়েছেন ক্রিকেটার আল আমিন  কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা সমাচার  মাত্র দু’টি বিয়ে করেছি, সবই তো গুঞ্জন : শাকিব  নবমীর দিন হিন্দু ধর্ম ত্যাগ করে ২ ছেলেসহ মায়ের ইসলাম গ্রহণ  প্রতিমা বিসর্জনের সময় নদীতে ডুবে শিশুসহ ৮ জন নিহত  রাজাপুরে গুম-খুনের ৫বছর পরে খায়রুলের কংকাল উদ্ধার করলো সিআইডি  প্রতিমা বিসর্জন দেখতে গিয়ে নদীতে ডুবে যুবকের মৃত্যু  এসআই পরিচয়ে গৃহবধূর নগ্ন ভিডিও ধারণ, ভয় দেখিয়ে ধর্ষণ!  বরিশালে সড়ক ও জনপথের নিয়ম না মেনেই কালভার্ট নির্মাণ  বরিশাল-পটুয়াখালীসহ ৮ অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড়ের আভাস