২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

সাংবাদিকদের গালাগালি, কিন্তু কেন?

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, ২১ মার্চ ২০২৩

সাংবাদিকদের গালাগালি, কিন্তু কেন?

নিয়ন মতিয়ুল, ঢাকা থেকে :: দুবাই প্রবাসী রহস্যময় স্বর্ণ ব্যবসায়ী এক ভিডিও সাক্ষাৎকারে যে ভাষায় সাংবাদিকদের গালাগালি দিয়েছেন তা বিরল অস্বস্তিকর। তবে শঙ্কায় বাড়ায় গালাগালির পক্ষে করা নেটিজেনদের মন্তব্যগুলো। মনে হচ্ছে সাংবাদিকরা এখন সর্বজনীন ঢালাও আক্রমণের শিকার। হোক সেটা ব্যবসায়ী, নেতা, আইন-শৃঙ্খলাবাহিনী। কিন্তু কেন?

সাংবাদিকদের ‘জ্ঞানদান’ করতে গিয়ে মন্ত্রীদের করা কিছু মন্তব্য কি এই ‘কেন’র উত্তর দিতে পারে? যেমন, কয়েক মাস আগে পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য ছিল, ‘দেশে যারা সাংবাদিকতা করেন তাদের মধ্যে দুর্বলতা আছে। তাদের পরিপক্কতা দরকার’। গেল মাসে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বললেন, ‘তোমার যদি একটা ব্যাকগ্রাউন্ড না থাকে, কালকে বলে দিলা তুমি সাংবাদিক। তার মানে তোমাদের কোনো স্টান্ডার্ড নাই’।

অবশ্য প্রায় এক দশক আগেও যে পরিস্থিতি একই ছিল তা জানা যায় ২০১৪ সালে তৎকালীন সমাজকল্যাণমন্ত্রীর (বর্তমানে প্রয়াত) বক্তব্য থেকে। সাংবাদিকদের ধমক দিয়ে মন্ত্রী বলেছিলেন, ‘আপনার যা খুশি তাই দেখাবেন, বারবার দেখিয়ে সেন্টিমেন্ট তৈরি করবেন। আপনাদের জন্য এমন আইন করা হচ্ছে, যাতে ভবিষ্যতে আপনাদের স্বাধীনতাই থাকবে না’।

সাংবাদিক আর সাংবাদিকতার এমন অসহায় অবস্থার মধ্যেই সম্প্রতি পিআইবি মহাপরিচালক বিস্ফোরক মন্তব্য করলেন, ‘আমরা অনেক মিডিয়া তৈরি করেছি কিন্তু সাংবাদিক তৈরি করতে পারিনি। দেশে প্রেসক্লাবে অনেক লোক আছে যারা কলম চালাতে জানে না’। মহাপরিচালক আরও বললেন, ‘ঢাকার সাংবাদিকতার মান খুবই নিম্ন। সিন্ডিকেট সাংবাদিকতা তৈরি হয়েছে’।
বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়াতে সাংবাদিকদের হতাশাজনক পোস্টের ছড়াছড়ি দেখা যাচ্ছে। অনেক হাউজে কর্মীদের ওপর হাত তোলার মতো ঘটনাও ঘটছে। অনেকে ক্ষোভ, দুঃখ, অপমানে পেশা ছাড়ার ঘোষণাও দিচ্ছেন। কেউ কেউ ইতোমধ্যে পেশা পরিবর্তনও করে ফেলেছেন। কারো কারো প্রশ্ন- পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন কি হবে? সম্মানজনক অবস্থায় কি ফিরবে গণমাধ্যম?

(গণমাধ্যম ভাবনা: ২১ মার্চ, ২০২৩। এলিফেন্ট রোড, ঢাকা)

46 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন