১৩ িনিট আগের আপডেট সন্ধ্যা ৬:৩১ ; রবিবার ; ফেব্রুয়ারি ২৫, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

সাত খাবারে কমবে চুল পড়া

বরিশালটাইমস রিপোর্ট
৭:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

লম্বা, মজবুত আর ঝলমলে চুল কার না ভালো লাগে। অবশ্য এর জন্য প্রথমত দরকার পরিচর্যা। চুল পরিষ্কার করার পাশাপাশি কিছু প্রয়োজনীয় খাদ্য উপাদান নিয়মিত খাওয়া জরুরি। যেগুলো আপনার চুলকে মজবুত ও সিল্কি করতে সাহায্য করবে। অতি পরিচিত কয়েকটি খাদ্য উপাদান আপনাকে দিতে পারে মসৃণ ও সিল্কি চুল। চলুন জেনে নিই কী সেই খাবারগুলো-

ডিম
চুল তৈরি হয় প্রোটিন থেকে। তাই খাদ্য তালিকাতে প্রতিদিন প্রোটিন রাখা খুব জরুরি। কেননা চুলের বৃদ্ধির মূলেই রয়েছে প্রোটিন। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার মাধ্যমে চুলে পর্যাপ্ত প্রোটিনের যোগান দেওয়া সম্ভব।

সবুজ শাক-সবজি চুলের পেশির জন্য আয়রন খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান। শরীরে আয়রনের অভাব দেখা দিলে চুল পড়া শুরু হয়। তাই প্রতিদিন শাক-সবজি খাওয়া খুব জরুরি।

ভিটামিন ‘সি’ জাতীয় ফল

শরীরের জন্য ভিটামিন ‘সি’ একটি গুরুত্বপূর্ণ উপাদান। আর এর জন্য দরকার সুনির্দিষ্ট ডায়েট। শরীরে ভিটামিন সি- এর চাহিদা পূরণের জন্য পুষ্টিবিদরা প্রতিদিন কমপক্ষে একটি করে লেবু খাওয়ার উপদেশ দিয়ে থাকেন।  প্রতিদিন লেবুর শরবত খেলে চুল পর্যাপ্ত পুষ্টি পায় ও মজবুত হয়। বাদাম কাজুবাদাম ও আখরোটে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকে। ওমেগা-৩ ফ্যাটি এসিড চুলের পুষ্টি যোগায়।

পাশাপাশি চুলের ঘনত্ব বৃদ্ধি করে। তাই প্রতিদিন মধ্যাহ্ন ভোজে বাদাম খেলে চুল প্রয়োজনীয় ফ্যাট পাবে।

শস্যদানা শস্যদানায় প্রচুর পরিমাণে জৈব পদার্থ যেমন- আয়রন, জিংক ও ভিটামিন ‘বি’ উপস্থিত। জৈব পদার্থের কারণে টিস্যুর বৃদ্ধি খুব দ্রুত ঘটে। এ ছাড়া চুলের বৃদ্ধির জন্য অ্যামাইনো এসিড উৎপন্ন করে। গাজর গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ পাওয়া যায়। তাই চুলের দ্রুত বৃদ্ধির জন্য প্রতিদিন এক গ্লাস গাজরের জুস খেতে পারেন। গাজর স্কাল্পের মেদ থেকে ক্ষরিত তেল উৎপন্ন করতে সহায়তা করে। ফলে চুলের গোড়া মজবুত থাকে এবং চুল দ্রুত লম্বা হয়।

বিশেষ খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কলাপাড়ায় আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদনে কৃষক মাঠ দিবস  পরীক্ষা চলাকালীন কেন্দ্রে প্রবেশ করায় একজনকে কারাদণ্ড ,২ শিক্ষককে অব্যাহতি  বিচার বিভাগকে ডিজিটালাইজেশন করা হবে: আইনমন্ত্রী  পটুয়াখালীতে ছাগলের মালিককে বেঁধে নির্যাতন: প্রধান অভিযুক্ত কারাগারে  সরকারের বেঁধে দেওয়া দাম মানছেন না মাংসবিক্রেতারা  নলছিটিতে ঘুমন্ত ব্যক্তিকে কুপিয়ে হত্যা, অভিযোগ স্ত্রী ও ছেলের বিরুদ্ধে  ঝালকাঠিতে পিতাকে পিটিয়ে হত্যা করলো ছেলে  কুয়াকাটায় ব্রিজ ভেঙে ট্রাক খালে: পর্যটকসহ ভোগান্তিতে স্থানীয়রা  হারলেই বাদ, তামিমের বরিশাল কীভাবে পাড়ি দেবে কঠিন পথ  বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একফ্রেমে