২৫ মিনিট আগের আপডেট রাত ৯:৩৫ ; সোমবার ; অক্টোবর ৩, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

সাদা শাপলায় অপরূপ উজিরপুর

বরিশাল টাইমস রিপোর্ট
১০:২৬ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৬

বর্ষা থেকে হেমন্তের শুরু পর্যন্ত বিলঝিল, হাওড়, ডোবা-নালা, পুকুর, জলাশয় ও নিচু প্লাবনভূমিতে প্রাকৃতিকভাবে জন্ম নেয় সাদা শাপলা। সাদা শাপলার বৈজ্ঞানিক নাম Nymphaea nouchali। এ ফুল বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের জলাশয়ে দেখতে পাওয়া যায়। আর এটাই আমাদের জাতীয় ফুল। এছাড়াও বাংলাদেশের পয়সা, টাকা, দলিলপত্রে জাতীয় ফুল শাপলার জলছাপ আঁকা থাকে।

নদীমাতৃক বাংলাদেশের সৌন্দর্যের অপরূপ দর্শনের আরেকটি উপজেলার নাম বরিশালের উজিরপুর। সবুজের বুকে সাদা। এ যেন সৃষ্টিকর্তার অপরূপ রূপে সাজানো। বর্ষা মৌসুমে হরহামেশা চোখে পড়ে নয়ন জুড়ানো সৌন্দর্যের প্রতীক সাদা শাপলা ফুল।

এ উপজেলার প্রত্যন্ত অঞ্চলগুলোর মানুষ ছেলেবেলা থেকেই শাপলা ফুলের সঙ্গে বেশ পরিচিত। শৈশব থেকেই নৌকা নিয়ে ভেসে কিংবা সাঁতার কেটে বিল-ঝিলে শাপলা তোলার স্মৃতি গ্রামে বেড়ে ওঠারা যেন ভুলতেই পারছে না। দিগন্ত জোড়া জলাশয়ে বিস্তীর্ণভাবে শাপলা ফুলের সৌন্দর্য বর্ষা ঋতুকে করে তোলে অপূর্ব রূপবতী। কাটা ধান ক্ষেতে জমে থাকা অল্প পানিতে এই ফুল ফুটে থাকতে দেখা যায়।

সাদা শাপলা ফুল দিনের বেলা ফোটে। যা সরাসরি কা- ও মূলের সঙ্গে যুক্ত থাকে। শাপলা শুধু সৌন্দর্যের প্রতীক নয়; এর কান্ড-ডাটা বা পুস্পদন্ড সবজি হিসেবে খাওয়া হয়। পূর্ণ বিকশিত শাপলা ফুলের গর্ভাশয়ে ক্ষুদ্র ক্ষুদ্র বীজ থাকে। আঠালো এই বীজ বিভিন্ন গ্রামের মানুষদের খেতে দেখা যায়। এই বীজ ভেজে এক ধরনের খাবার খৈ তৈরি হয়। যা ‘ঢ্যাপের খৈ’ নামে পরিচিত। এসব কারণে উপজেলায় ঋতুর রানী বর্ষার প্রধান অলংকার যেন জাতীয় ফুল শাপলা। তবে প্রত্যন্ত অঞ্চলগুলোর ছেলে-মেয়েরা ব্যতীত অন্যরা বই পুস্তকের মাধ্যমে শাপলা ফুলকে চিনলেও বাস্তবে শাপলার সৌন্দর্য উপভোগ ও বিল-ঝিল থেকে নিজ হাতে শাপলা তোলার যে আনন্দ তা থেকে পুরোপুরিই বঞ্চিত।

বর্তমান সময়ে উপজেলার নিম্ন-বিলাঞ্চল পূর্ব সাতলা, হারতা কালবিলা, কুড়লিয়া, জল্লা, কারফা, ওটরাসহ বিভিন্ন এলাকায় রয়েছে সাদা শাপলার অভয়ারণ্য। এসব এলাকার হাট-বাজারগুলোতে ছোট ছোট শিশু থেকে বড়দেরও জীবিকা নির্বাহের জন্য সকাল হলেই সবজি হিসেবে শাপলাকে বিক্রি করতে দেখা যায়। শুধু শাপলাই নয়, শাপলার মূলের অংশ অর্থাৎ শালুক গ্রামাঞ্চলে সিদ্ধ করে খাওয়া হয়।

তবে সংশয়, হয়তো আর বেশি দিন এই সুন্দর দৃশ্য দেখা যাবে না উজিরপুরে। কারণ যে হারে জলাশয় ভরাট চলছে তাতে করে আগামী কয়েক বছরেই সৌন্দর্যের প্রতীক শাপলা ফুল বিলীন হয়ে যাবে। জলজ উদ্ভিদ হিসেবে পরিচিত শাপলা যদি তার টিকে থাকার সঠিক পরিবেশ না থাকলে এ ফুল বিলুপ্ত হওয়াটাই স্বাভাবিক।

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরগুনায় চোখ ওঠা রোগের প্রকোপ বৃদ্ধি, ড্রপ সংকট-নেই অয়েনমেন্টও  নাচতে নাচতে ছেলের মৃত্যু, বাবাও মারা গেলেন শোকে!  এমপি-মন্ত্রী আমরা বানাইসি: পুলিশ-যুবলীগ নেতার ফোনালাপ ভাইরাল  মাপে তেল কম দেওয়ায় ফিলিং স্টেশনকে জরিমানা  হিজলায় নির্বাহী কর্মকর্তা বিদায় ও বরণ অনুষ্ঠান  বাউফলে চেয়ারম্যানের নেতৃত্বে হামলায় গুরুতর আহত বিসিবির ফিজিওথেরাপিস্ট  লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম  বাউফলে মা ইলিশ রক্ষায় জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠিত  মাদরাসায় যাওয়ার পথে নিখোঁজ শিশু আশিক  বাউফলে বিদ্যালয় সিঁড়ির ঘর থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার