২ িনিট আগের আপডেট রাত ৮:৪৩ ; শনিবার ; সেপ্টেম্বর ২৩, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

সাদিক আব্দুল্লাহর নাম ভাঙিয়ে অটোরিকশায় বেপরোয়া চাঁদাবাজি!

বরিশালটাইমস রিপোর্ট
১২:৩৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০১৭

বরিশাল শহরের গ্যাসচালিত অটোরিকশাগুলো থেকে প্রতিদিন চাঁদা উত্তোলনের অভিযোগ মিলেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন শ্রমিকলীগের কতিপয় নেতাকর্মীরা বিরুদ্ধে। বরিশাল জেলা ‘সিএনজি (গ্যাসচালিত) অটোরিকশা ইউনিয়ন’ নামসর্বস্ব এই সংগঠনটির নামে চলছে এই চাঁদাবাজি। এই সংগঠনটির সভাপতি দাবিদার শ্রমিকলীগ নেতা এসএম হুমায়ন কবির মোতালেব বরিশাল মহানগর আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র ব্যবহার করে এই বেপরোয়া চাঁদাবাজি করছেন।

তবে তিনি এই কাজে মাঠে না নেমে বেশ কয়েকজন ভাড়াটে লোক খাটাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। মূলত সেই সব লোকজনই এই তথাকথিত সংগঠনটির নামে অন্তত ৫শ অটোরিকশা থেকে প্রতিদিন ৩০ টাকা হারে চাঁদা উত্তোলন করছেন। তাছাড়া মাসিক মাস শেষেও অটোরিকশাগুলো থেকে আরও ৩০০ টাকা করে নেওয়া হচ্ছে।

কিন্তু এই চাঁদা দিতে অনিচ্ছুক অটোরিকশা শ্রমিকদের নানা ভাবে হয়রানি করে জিম্মি করে ফেলা হচ্ছে। এর পরেও কেউ টাকা দিতে অপরাগতা জানালে তাদের মারধর করার বেশ কয়েকটি উদাহরণ রয়েছে সংগঠনটির নেতাককর্মীরা বিরুদ্ধে। যে কারণে শেষাবধি মারধর থেকে রক্ষায় মাস শেষে ৩০০ টাকা করে দিচ্ছেন শ্রমিকরা।

এক্ষেত্রে বিস্ময়কর বিষয় হচ্ছে- প্রতিদিন ৫০০ অটোরিকশা থেকে ৩০ টাকা হারে উত্তেলিত ১৫ হাজার টাকা সন্ধ্যার পরে ভাগবাটোয়ারা হচ্ছে ১০ নম্বর ওয়ার্ড আ’লীগের কার্যালয়ে। যদিও নিশ্চিত হওয়া গেছে আ’লীগের কার্যালয়টি সংলগ্ন রয়েছে এসএম হুমায়ন কবির মোতালেবের বাসা। দীর্ঘদিনের অনুসন্ধানে বরিশাল জেলা শ্রমিকলীগ নেতা এসএম হুমায়ন কবির মোতালেবের এই বেপরোয়া চাঁদাবাজির বিষয়টির পাশপাশি উঠে এসেছে ভয়ানক ভূমি দস্যুতার নানা ফিরিস্তি।

কী ভাবে বরিশাল কীর্তনখোলা নদীর পূর্বপাড় কর্নকাঠি এলাকার অসহায় মানুষকে সর্বশান্ত করে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকার জমি। সেই জমি বিক্রি করে গড়েছেন টাকার পাহাড় ও আলীশান বাড়ি। যদিও এ সংক্রান্ত প্রতিবেদন নিয়ে আসছি পরবর্তীতে। এবার আসা যাক অটোরিকশায় বেপরোয়া চাঁদাবাজির গোড়ার দিকে।

অনুসন্ধ্যানী সূত্রগুলো বলছে- বরিশাল জেলা শ্রমিকলীগ এসএম হুমায়ন কবির মোতালেব সাম্প্রতিকালে ‘জেলা সিএনজি গ্যাসচালিত (রেজি: নম্বর খুলনা ২২৫৬) অটোরিকশা ইউনিয়ন’ নামে একটি সংগঠনের সাইনবোর্ড টাঙিয়ে দেন চাঁদমারি এলাকার একটি ভবনে। নামসর্বস্ব এই সংগঠনটির তিনি সভাপতি দাবি করে আরও গোটা ১০জনকে অর্ন্তভুক্ত করে নিয়ে এই সারিতে।

যদিও শাহারিয়ার নামে জনৈক এক ব্যক্তিকে তিনি ইতিমধ্যে সাধারণ সম্পাদক হিসেবেও ঘোষণা দিয়েছে। কিন্তু তার এই সংগঠনে কোন অস্তিত্ব রয়েছে বলে এমন প্রমাণ পাওয়া যায়নি। তবে নিশ্চিত হওয়া গেছে- মোতালেব তিনি নিজেই সেই ভাড়াটে ১০ থেকে ১৫ লোকজন দিয়ে অটোরিকশাগুলো থেকে চাঁদা তুলছেন। চাঁদা না দেওয়ায় মোতালেবের ক্যাডার বাহিনীর মারধরের শিকার একাধিক অটোরিকশা শ্রমিক জানিয়েছেন- মাস দুয়েক আগে তাদের এই সংগঠনের অর্ন্তভুক্তির জন্য বলা হয়েছিল।

কিন্তু মাস শেষে ও প্রতিদিন টাকা দিতে না চাওয়ায় তাদের গাড়ি আটকে রাখে তার লোকজন। সেই সময় অর্ন্তভুক্তির প্রতিশ্র“তি দিয়ে আসা গেলেও পরর্তীতে মারধরের শিকার হতে হয়েছে। এমনকি বলা হয়েছে এই সংগঠন সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশনায় হয়েছে। সুতরাং অটোরিকশা বরিশাল শহরের চালাতে হলে নির্ধারিত টাকা দিতে হবে। যে কারণে অটোরিকশা শ্রমিকরা এক ধরনের বাধ্য হয়ে এখানে টাকা দিচ্ছেন। সেই শ্রমিকদের রশিদ দিয়ে টাকা নেওয়ার রশিদের দুটি কপি এ প্রতিবেদকের হাতে এসেছে।

সেখানে দেখা গেছে- একটি রশিদে নেওয়া হয়েছে দিন ৩০ টাকা। আর একটিতে মাসে ৩০০ টাকা। সেই হিসেবে গড়ে প্রতি মাসে এই সংগঠনের নামে মোতালেব তুলছেন এক লাখ ৬৫ হাজার টাকা। অভিযোগ রয়েছে- প্রতিদিনে উত্তেলিত টাকাগুলো মোতালেব ওয়ার্ড আ’লীগের কার্যালয়ে নিয়ে ভাগবাটোয়ারা করা হচ্ছে।

যদিও এসব অভিযোগ অস্বীকার করে এসএম হুমায়ন কবির মোতালেব বলছেন- টাকা ভাগাভাগির প্রশ্নই আগে না। এই সংগঠনটি শ্রমিকদের কল্যাণে গঠন করা হয়েছে। যে সব শ্রমিকরা টাকা দিচ্ছেন তা তারেকেই পরবর্তীতে দুর্দিনে প্রদান করা হবে। তাছাড়া তিনি দাবি করছেন এই সংগঠনটির বয়স সবেমাত্র ১০ দিন।

অথচ অনুসন্ধানী সূত্রগুলোর দেওয়া তথ্যমতে- দুই মাসের বেশি সময় ধরে তাদের বেপরোয়া চাঁদাবাজি অব্যহত রয়েছে। এবার শ্রমিক নেতা এসএম হুমায়ন কবির মোতালেব বলছেন- একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে। যার অংশ হিসেবে এই অভিযোগগুলো মিডিয়ার দুয়ারে তুলে ধরা হচ্ছে। কিন্তু এসব আদৌ সত্য নয় বলে দাবি করছেন তিনি। তাছাড়া আ’লীগ নেতা সাদিক আব্দুল্লাহর নামটি ভাঙানোর বিষয়টিও পুরোপুরি মিথ্যে বলছেন মোতালেব।’’

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ই বিের ও সা
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  দাবি এক নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন -নজরুল ইসলাম খান  দ্বাদশ সংসদ নির্বাচন: পর্যবেক্ষক নিয়ে ‘টেনশনে’ ইসি  পর্যটন দিবস: কুয়াকাটার হোটেলগুলোতে বিশেষ ছাড়  বরিশালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিপ্তরের সফল অভিযান: ইয়াবাসহ নারী গ্রেপ্তার  সিনেমা দেখে মিমকে স্বর্ণের ব্রেসলেট দিলেন দর্শক!  ছেলের সম্পদ বাজেয়াপ্ত করলে করবে, তাতে কিছু আসে যায় না: প্রধানমন্ত্রী  কলাপাড়ায় মালবাহী নছিমন উল্টে একজন নিহত  সমবায় সমিতির সভাপতির বিরুদ্ধে টাকা আত্মসাৎ ও সদস্য হয়রানির প্রতিবাদে মানববন্ধন  রোডমার্চ বৃহত্তর আন্দোলনের প্রাকপ্রস্তুতি: বরিশালে নজরুল ইসলাম  কেজিতে ৩০০ টাকা কমে ভারতে যাচ্ছে ইলিশ!