১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সুন্দরবনের নোয়া বাহিনীর আত্মসমর্পণ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:১২ অপরাহ্ণ, ০৭ জানুয়ারি ২০১৭

বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে ১২ জল্যদস্যু আত্মসমর্পণ করেছেন। শনিবার (৭ ডিসেম্বর) দুপুর ১টার দিকে পটুয়াখালীর কুয়াকাটায় রাখাইন মার্কেট মাঠে এই আত্মসমর্পণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। র‌্যাব ৮ এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ধরাছোঁয়ার বাইরে থাকা জলসদ্যুদেরও আত্মসমর্পণের আহ্বান জানান। তিনি বলেন, আত্মসমর্পণ ছাড়া কেউ যদি ডাকাতদের ভিন্ন পথে পরিচালিত করার চেষ্টা করে তাহলে ভয়াবহ অবস্থা তৈরি হবে। তিনি জলদস্যুদের পুনর্বাসনের আশ্বাস দেন।

জলদস্যু নোয়া বাহিনীর প্রধান বাকি বিল্লাহ ওরফে নোয়া মিয়া তার ১১ জন সদস্য এবং বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ নিয়ে শনিবার আত্মসমর্পণ করেন। র‌্যাব-৮ এর উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক মো. বেনজীর আহমেদ, র‌্যাব ৮ এর অধিনায়ক লে. কর্নেল  মো. আনোয়ার উজ  জামানসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আগেই আত্মসমর্পণ করা ৬০ জলদস্যু যারা কারাগারে রয়েছেন তাদের পরিবারের মাঝে অনুদান হিসেবে প্রত্যেককে ২০ হাজার টাকা ও কম্বল বিতরণ করেন মন্ত্রী।

র‌্যাব ৮ ক্যাম্পের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আত্মসমর্পনকারী জলদস্যুরা হলেন- নোয়া বাহিনীর প্রধান মো. বাকি বিল্লাহ মিয়া (৩৭), বাবা ছাত্তার মোল্লা; মো. মনিরুল শেখ (৩৮), বাবা আলী আকবর শেখ;  মো. মানজুর মোল্লা ওরফে রাঙ্গা (৪২), বাবা মো. আব্দুল কাদের মৌলভী;  মো. মুক্ত শেখ (৩৭), বাবা মৃত আসরাফ শেখ; মো. তরিকুল শেখ (৬০), বাবা মৃত মজিদ শেখ;  মো. আকবর শেখ (৪২), বাবা আব্দুল মালেক শেখ; মো. কিবরিয়া মোড়ল(৪০), বাবা মৃত আরমান হোসেন মোড়ল; মো. জাহাঙ্গীর শেখ ওরফে মেজ ভাই(৪৮), বাবা আবু জাফর শেখ; মো. আল আমিন সিকদার (৫০), বাবা মো. আব্দুল মজিদ সিকদার; মো. ইউনুচ শেখ ওরফে দুলাল ঠাকুর (৪০), বাবা মৃত আকতার শেখ; মো. মিলাদুল মোল্লা ওরফে কালু ডাকাত (২৮), বাবা মো. সালাম মোল্লা, মো. মোশারফ হোসেন (৩৭), বাবা মো. আকরাম শেখ। এদের বাড়ি বাগেরহাট জেলার মংলা ও রামপালের বিভিন্ন এলাকায়।

আত্মসমর্পণকালে জলদস্যু নোয়া বাহিনীর প্রধান বাকি বিল্লাহ ওরফে নোয়া মিয়ার নেতৃত্বে সদস্যরা একে একে র‌্যাবের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ৭টি বিদেশি একনলা বন্দুক, ৮টি বিদেশি দোনলা বন্দুক, ২টি (২২ বোর) বিদেশি এয়ার রাইফেল, ৩টি ওয়ান শুটার গান ১টি তিন টন রাইফেল ও ১টি বিদেশি (২২) রাইফেল ও ৩টি বিদেশি কাটা বন্দুকসহ ২৫টি আগ্নেয়াস্ত্র এবং ১১শ ৫ রাউন্ড সক্রিয় গোলাবারুদ জমা দিয়েছে।

31 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন