৭ িনিট আগের আপডেট সন্ধ্যা ৬:৪১ ; রবিবার ; ফেব্রুয়ারি ২৫, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

সেনাবাহিনীর ড্রোন ‘ভুল করে’ গিয়ে পড়লে ধর্মীয় উৎসবে, নিহত ৮৫

বরিশালটাইমস রিপোর্ট
১০:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে জঙ্গি ও সশস্ত্র ডাকাতদের লক্ষ্য করে ছোড়া সেনাবাহিনীর একটি ড্রোন ‘ভুল করে’ ধর্মীয় উৎসবে গিয়ে পড়লে দেশটির অন্তত ৮৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গতকাল (৪ ডিসেম্বর) সোমবার স্থানীয় কর্তৃপক্ষ, সামরিক বাহিনী ও বাসিন্দারা এসব তথ্য জানিয়েছেন। খবর আফ্রিকা নিউজ।

গত রোববার গভীর রাতে কাদুনা রাজ্যের তুদুন বিরি গ্রামে এই ড্রোন হামলা হয়েছে। এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়ে কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি বলেছেন, ঈদে-মিলাদুন নবী (সা.) উপলক্ষে রোববার এক উৎসবের আয়োজন করেন তুদুন বিরি গ্রামের মুসল্লিরা। জঙ্গি ও সশস্ত্র ডাকাতদের লক্ষ্য করে ছোড়া সেনাবাহিনীর একটি ড্রোন ওই অনুষ্ঠানে এসে পড়লে অনেক মুসল্লি হতাহত হয়েছেন।

ইদ্রিস দাহিরু নামে ওই এলাকার এক বাসিন্দা বলেন, ড্রোন হামলায় নিহত ৮৫ জনকে আমরা কবর দিয়েছি। ৬০ জনের বেশি আহত মানুষকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আজ মঙ্গলবার নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিও ৮৫ জনকে দাফনের বিষয়টি নিশ্চিত করেছে।

ইদ্রিস বলেন, প্রথম বোমা ফেলার সময় আমি ঘরের ভেতরে ছিলাম…। বোমার শব্দে আমরা ঘটনাস্থলে ছুটে যায়। এরপর সেখানে দ্বিতীয় বোমাটি ফেলা হয়। আমার খালা, আমার ভাইয়ের স্ত্রী, তার ছয় সন্তান, আমার চার ভাইয়ের স্ত্রী নিহত হয়েছেন। আমার বড় ভাইয়ের পরিবারের সবাই মারা গেছেন।

তবে নিজদের কর্মী ও স্বেচ্ছাসেবকদের বরাত দিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নাইজেরিয়ার পরিচালক ইসা সানুসি বলেছেন, রোববারের হামলায় ১২০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অনেক শিশু ছিল। আরও মরদেহ উদ্ধার করা হচ্ছে।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে সশস্ত্র বিদ্রোহীরা বেশ তৎপর। তাদের দমনে দেশটির সেনাবাহিনী প্রায়ই বিমান হামলা করে থাকে। কখনো কখনো এলাকাবাসী এসব হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়ে যান। ২০১৪ সাল থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত আবাসিক এলাকায় ১৪ বার এ ধরনের হামলার ঘটনা ঘটেছে।’

আন্তর্জাতিক খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পটুয়াখালী পৌর ভোট: ৮ প্রার্থীকে জরিমানা  কলাপাড়ায় আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদনে কৃষক মাঠ দিবস  পরীক্ষা চলাকালীন কেন্দ্রে প্রবেশ করায় একজনকে কারাদণ্ড ,২ শিক্ষককে অব্যাহতি  বিচার বিভাগকে ডিজিটালাইজেশন করা হবে: আইনমন্ত্রী  পটুয়াখালীতে ছাগলের মালিককে বেঁধে নির্যাতন: প্রধান অভিযুক্ত কারাগারে  সরকারের বেঁধে দেওয়া দাম মানছেন না মাংসবিক্রেতারা  নলছিটিতে ঘুমন্ত ব্যক্তিকে কুপিয়ে হত্যা, অভিযোগ স্ত্রী ও ছেলের বিরুদ্ধে  ঝালকাঠিতে পিতাকে পিটিয়ে হত্যা করলো ছেলে  কুয়াকাটায় ব্রিজ ভেঙে ট্রাক খালে: পর্যটকসহ ভোগান্তিতে স্থানীয়রা  হারলেই বাদ, তামিমের বরিশাল কীভাবে পাড়ি দেবে কঠিন পথ