১৭ িনিট আগের আপডেট বিকাল ১:১০ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৩, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

সেলাই মেশিন বদলে দিয়েছে বরিশালের ১২৯ নারীর ভাগ্য

বরিশালটাইমস রিপোর্ট
৯:১০ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৭

যাকাত প্রদানের মাধ্যমে দরিদ্র ও অসহায় মানুষদের আত্মকর্মসংস্থানের দৃষ্টান্ত স্থাপন করেছেন বরিশাল সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অ্যাডভোকেট সালাউদ্দিন মাসুম। বিগত ৪ বছরে তিনি তার ওয়ার্ডের ১২৯ জন নারীর মাঝে ১২৯টি সেলাই মেশিন বিতরণ করেছেন। প্রতি বছরের ন্যায় এবারও তিনি ৫০ জন দরিদ্র নারীর মাঝে প্রত্যেককে একটি করে মোট ৫০ টি সেলাই মেশিন বিতরণ করেন।

এরআগে গত ৩ বছরে তিনি তার ওয়ার্ডে ৭৯ জন দরিদ্র নারীর মাঝে ৭৯টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

সেলাই মেশিন গ্রহণকারীদের একজন নগরীর ১৪ নংওয়ার্ডের খালেবাদ কলোনীর নিপা বেগম জানান, অভাবের সংসারে আমাদের যখন দুবেলা ঠিকভাবে খবারের ব্যবস্থা ছিলনা ঠিক তখনি আমাদের পাশে এসে দাড়ালেন কাউন্সিলর অ্যাডভোকেট সালাউদ্দিন মাসুম, ৩ বছর আগে তিনি আমাদের পরিবারের কর্মসংস্থানের লক্ষে একটি সেলাই মেশিন প্রদান করেন, যার মাধ্যমে কাজ করে আমরা এখন আগের চেয়ে অনেক ভালো আছি।

একই রকম অনুভুতি ব্যক্ত করলেন বরিশাল মহিলা কলেজের শিক্ষার্থী লিমা আক্তার, সে জানায় দারিদ্রতার কারণে যখন আমার পড়ালেখা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল, ঠিক তখনি কাউন্সিলরের দেয়া একটি সেলাই মেশিন আমার জীবন বদলে দিয়েছে। আমি এখন এই মেশিন দিয়ে সেলাইয়ের কাজ করে আমার নিজের পড়ালেখার খরচ বহন করেও পরিবারকে সহযোগিতা করছি।

শুক্রবার (২৩ জুন) শুক্রবার নগরীর ফারিয়া কমিউনিটি সেন্টারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৫০টি সেলাই মেশিন আনুষ্ঠানিকভাবে বিতরণ করেন সিটি মেয়র মো. আহসান হাবীব কামাল।

১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অ্যাডভোকেট সালাউদ্দিন মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল মহানগর জামায়াতে ইসলামীর আমির অ্যাডভোকেট মুয়ায্যম হোসাইন হেলাল, লুৎফর রহমান ক্যাডেট মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদুল হাকিম মাদানী, ফারিয়া কমিউনিটি সেন্টারের মালিক মো. নাসির উদ্দিন, স্টিমারঘাট মসজিদের ইমাম মহসিন উদ্দিন, অ্যাডভোকেট আকতারুজ্জামান, অ্যাডভোকেট সাদেক হোসেন লিংকন, বিশিষ্ট সমাজসেবক হাবিবুর রহমান, কামাল শাহিন, ছালাউদ্দিন, ব্যাংকার আমিনুল ইসলাম প্রমুখ।

বিগত দিনে সেলাই মেশিন পেয়ে উপকারভোগীরা তাদের বক্তব্যে- যাকাত প্রদানের এই অনন্য উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, একটি সেলাই মেশিন আমাদের কর্মসংস্থানের পথ খুলে দিয়েছে, এখন যারা সেলাই মেশিন পাচ্ছেন তারাও যদি মেশিনগুলোর সঠিক ব্যবহার করে কাজে লাগাতে পারেন অচিরেই তারা দারিদ্রতার কষাঘাত থেকে বেরিয়ে অসতে পারবেন।

বরিশাল সিটি করপোরেশনের মেয়র মো. আহসান হাবীব কামাল বলেন, যাকাত প্রদানের এই দৃষ্টান্ত দরিদ্র মানুষের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে অনন্য নজির স্থাপন করেছে, বরিশাল সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অ্যাডভোকেট সালাউদ্দিন মাসুমের মহতি এই উদ্যোগ বরিশালের জন্য মডেল হিসেবে কাজ করবে। তিনি নগরীর অন্যান্য ওয়ার্ডেও এমন দৃষ্টান্ত ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।”

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ই বিের ও সা
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে স্বাচিপের পকেট কমিটি বাতিলের দাবিতে সড়ক অবরোধ  এসএসসি পরীক্ষার্থীর অভিভাবকের কাছ থেকে ঘুস গ্রহণকালে ধরা কর্মকর্তা  শীর্ষস্থান দখলে নিতে দুপুরে মাঠে নামছে বরিশালের বিপক্ষে মাঠে নামছে কুমিল্লা  যুবককে অস্ত্র দিয়ে ফাঁসানোর ঘটনায় এসআই প্রত্যাহার  দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে: ডা. দীপু মনি  জার্মানি সফরকালে নির্বাচন নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা  লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন  শবে বরাতের আগেই চড়ল মাংসের বাজার  বাড়ছে না চিনির দাম, সিদ্ধান্ত বাতিল  বরিশাল বোর্ডে ইংরেজি দ্বিতীয়পত্রে অনুপস্থিত ৭০৩, বহিষ্কার ২০