৩৩ মিনিট আগের আপডেট রাত ৯:১০ ; বুধবার ; জুন ১৯, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

স্বপ্নের পদ্মা সেতুতে আরও একটি স্প্যান বসছে কাল

বরিশাল টাইমস রিপোর্ট
২:২৮ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০১৯

অনলাইন ডেস্ক:: আগামীকাল বুধবার (১০ এপ্রিল) মাওয়া প্রান্তে পদ্মা সেতুর প্রথম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসানো হচ্ছে। এই স্প্যানটি বসানো হবে সেতুর ১৩ ও ১৪ নম্বর পিলারে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির সাংবাদিকদের জানান- ১০ এপ্রিল বুধবার মাওয়া প্রান্তের ১৩ ও ১৪ নম্বর পিলারে স্প্যান ৩-এ বসানো হবে। ওই দিন সকালে মাওয়ার কুমারভোগের কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান রওনা দেবে। কারণ, কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান বসানোর পিলারের দূরত্ব সামান্য।

মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে একটি স্প্যান বসানো আছে। তবে স্থায়ীভাবে বসানো প্রথম স্প্যান হবে এটি।

পদ্মা সেতুতে মোট ৪২ টি পিলারে সর্বমোট ৪১ টি স্প্যান বসবে। প্রতিটি স্প্যান ১৫০ মিটার দৈর্ঘ্যের। মাওয়া ও জাজিরা প্রান্তের স্থায়ী ও অস্থায়ী স্প্যান উভয় মিলে সেতুর মোট দৃশ্যমান ১৩৫০ মিটার। আর বুধবার ৩-এ স্প্যান বসানোর পর দৃশ্যমান হবে সেতুর মোট ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার।

এদিকে, খরস্রোতা পদ্মায় সেতুর মাওয়া প্রান্তের পিয়ার-৬ ও ৭ এর কাজটি সবচেয়ে বেশি কঠিন ও চ্যালেঞ্জিং। এ দুটি জটিল পিয়ারসহ পিয়ার ওঠানোর সমাধান বের করতে প্রায় একবছর কাজ পিছিয়েছিল।

আর আজকের (৯ এপ্রিল) মধ্যে সেই পিয়ারগুলো বসানোর কাজ শেষ হবে বলে জানিয়েছে পদ্মাসেতু প্রকল্প কর্তৃপক্ষ। এর মাধ্যমে সেতু গড়তে সবচেয়ে কঠিন ধাপটি পেরিয়ে যাচ্ছে সেতু কর্তৃপক্ষ।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের সাংবাদিকদের জানান- সেতুর ২৯৪টি পাইলের মধ্যে নদীতে পড়েছে ২৬২টি।’ ইতিমধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, ২৯৪টি পাইলে ৪২টি পিয়ার উঠবে। এদের মধ্যে পিয়ার-৬ এবং পিয়ার-৭ এর কাজ সবচেয়ে কষ্টসাধ্য ছিল, যা আমরা সঠিকভাবে প্রায় সম্পন্ন করেছি।’

জাতীয় খবর

আপনার মতামত লিখুন :

nextzen

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে ধর্ষিত কলেজছাত্রীর আত্মহুতি  ৬৬ ইউএনও পাচ্ছেন ৯০ লাখ টাকার পাজেরো স্পোর্টস কিউএক্স জিপ  বরিশাল নগরীর তাওয়া রেস্তোরাঁয় বিক্রি হয় পঁচা-বাসি খাবার!  বাবুগঞ্জে দিনমজুরের জমি দখল করে প্রতিপক্ষের মার্কেট  ঝালকাঠি জেলা বিএনপির সাধারণ সম্পাদকের পদ স্থগিত  পটুয়াখালীতে বাঙালী শ্রমিকদের হামলায় চীনা শ্রমিক নিহত  গভীর রাতে মাঝ নদীতে সুন্দরবন লঞ্চে আগুন, আতঙ্ক  মঠবাড়িয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র ৩ প্রার্থী বিজয়ী  মোবাইলে লেনদেনে নতুন চার্জের সুযোগ নেই : বিটিআরসি  ভোটের ২২ ঘণ্টা আগে প্রার্থিতা ফিরে পেয়ে জয়ী সেই রেজবি