২ ঘণ্টা আগের আপডেট রাত ৯:৩৪ ; শনিবার ; ফেব্রুয়ারি ২৪, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

স্বপ্নের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প অর্থায়ন নিয়ে জটিলতা কাটছে

বরিশালটাইমস রিপোর্ট
১:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০১৭

সরকারের মেগা প্রকল্প পদ্মা বহুমুখী সেতুর কাজ যখন অর্ধেকের কাছাকাছি সম্পন্ন, তখন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ভূমি অধিগ্রহণ ছাড়া তেমন কোনো অগ্রগতি নেই। অর্থায়ন জটিলতায় প্রকল্পটির মূল কাজ শুরু করতে পারেনি বাংলাদেশ রেলওয়ে। মেয়াদ অনুযায়ী কাজ শুরুর দেড় বছর পর অবশেষে অর্থায়ন নিয়ে জটিলতা কাটছে। গত ২৯ সেপ্টেম্বর পদ্মা সেতু প্রকল্পের ঋণ অনুমোদন করেছে চীনা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ।

ঋণ অনুমোদন হওয়ায় এক্সিম ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষরে বিলম্ব করতে চাইছে না রেলওয়ে। চলতি মাসেই ঋণচুক্তি সম্পন্নের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পটি অনুমোদন হয় ২০১৬ সালের ৩ মে। এতে ব্যয় ধরা হয় ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা। শুরুতে এ প্রকল্পে শতভাগ অর্থায়নে রাজি ছিল চীনের এক্সিম ব্যাংক। পরবর্তীতে সে সিদ্ধান্ত থেকে সরে আসে তারা। ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকার মধ্যে এক্সিম ব্যাংক ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা ঋণ দিতে সম্মত হয়।

এর পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মাধ্যমে চলতি বছরের ৮ আগস্ট চতুর্থ দফায় সংশোধিত ঋণ প্রস্তাব পাঠায় রেলওয়ে। এতে চীনের এক্সিম ব্যাংকের কাছে মোট ২৬৬ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ডলার ঋণ চাওয়া হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৯ সেপ্টেম্বর চীনের এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ ঋণ প্রস্তাবটি অনুমোদন করেছে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন এ প্রসঙ্গে বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ ঋণ অনুমোদন করেছে বলে জানতে পেরেছি। এখন যত দ্রুত সম্ভব এ বিষয়ে তাদের সঙ্গে চুক্তি করতে হবে। আশা করছি, চলতি অক্টোবরেই ঋণচুক্তিটি সই হয়ে যাবে।

চুক্তি সম্পন্ন হলেও অর্থছাড়ে কিছুটা বিলম্ব হবে জানিয়ে তিনি বলেন, এ কারণে প্রকল্পের কাজ পুরোদমে শুরু করতে আরো কিছুদিন লাগতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষ দিকে গিয়ে আমরা নির্মাণকাজ শুরু করতে পারব।

এদিকে অর্থায়ন নিয়ে জটিলতা থাকায় ভূমি অধিগ্রহণ ছাড়া প্রকল্পের কোনো কাজই শুরু হয়নি। প্রকল্প সূত্রে জানা গেছে, ভূমি অধিগ্রহণের কাজ চলছে দুই ধাপে। প্রথম ধাপে রয়েছে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুরের একাংশে ভূমি অধিগ্রহণ। এর মধ্যে নারায়ণগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুরে অধিগ্রহণকৃত ভূমি বুঝে পেয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।

দ্বিতীয় ধাপে চলছে ফরিদপুরের বাকি অংশ, গোপালগঞ্জ, নড়াইল ও যশোরে ভূমি অধিগ্রহণ কাজ। এ চার জেলার সবক’টিতেই অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন সম্পন্ন হয়েছে। অধিগ্রহণ পরিকল্পনা জমা দেয়া হয়েছে শুধু যশোরের। এর বাইরে দ্বিতীয় ধাপে ভূমি অধিগ্রহণের আর কোনো কাজ এগোয়নি।

প্রকল্পের সার্বিক অগ্রগতির বিষয়ে জানতে চাইলে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরী বলেন, প্রকল্পের মূল কাজ এখনো শুরু হয়নি। ভূমি অধিগ্রহণের কাজ চলছে। চীনের সঙ্গে ঋণের বিষয়ে আমরা খুব কাছাকাছি চলে এসেছি। ঋণচুক্তি সম্পাদন হলে কাজ পুরোদমে শুরু হবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। সেপ্টেম্বর পর্যন্ত অগ্রগতি ৮ দশমিক ৩ শতাংশ। কাজ শুরুর পর থেকে এখন পর্যন্ত পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ব্যয় হয়েছে ২ হাজার ৭১ কোটি টাকা, যার পুরোটাই বহন করেছে বাংলাদেশ সরকার। এ হিসাবে শুরুর পর সেপ্টেম্বর পর্যন্ত প্রকল্পে আর্থিক অগ্রগতি হয়েছে ৫ দশমিক ৯২ শতাংশ।

জাতীয় খবর, বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ই বিের ও সা
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মিউজিক বক্সে সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল ছাত্রের মৃত্যু  ভান্ডারিয়ায় স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন  শ্বশুরবাড়ির পাশে জামাইয়ের লাশ, স্ত্রীসহ গ্রেপ্তার ৫  বরগুনা হাসপাতালে এনআইসিইউ বিভাগ উদ্বোধন  গ্রিসে বৈধতা পেলেন ৩ হাজার ৪০৫ বাংলাদেশি  কুবি কোষাধ্যক্ষের বিরুদ্ধে আদালতে ভাঙচুর ও গরু লুটের মামলা  বরিশালে রেস্টুরেন্টে অগ্নিকাণ্ড  এলাকার উন্নয়ন আমরা ঐক্যবদ্ধভাবে করব: মহিউদ্দিন মহারাজ এমপি  গরুসহ ৪ ছাগল পুড়ে ছাই, শোকে কৃষকের মৃত্যু  জার্মানিতে বৈধ হলো গাঁজা, সর্বোচ্চ বহন করা যাবে ২৫ গ্রাম