১ ঘণ্টা আগের আপডেট রাত ৪:২ ; মঙ্গলবার ; নভেম্বর ১২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

স্বপ্ন পূরণের চেষ্টা করে ব্যর্থ পাথরঘাটার জেলে মেস্তফা

বরিশালটাইমস রিপোর্ট
৭:৪১ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

বার্তা সাইদুল ইসলাম রিমন:: স্বপ্ন শব্দটির সঙ্গে সবাই পরিচিত। স্বপ্ন কে না দেখে। মানুষ মাত্রই স্বপ্নকে লালন করে বেঁচে থাকেন। সে গরিব-ধনী আর ছোট-বড় হোক। আবার কখনো কখনো যে অনেকের স্বপ্ন পূরণ হয় না এটাও সত্য। এমনই নতুন স্বপ্ন বুনেছিলেন মৎস্য শ্রমিক (জেলে) মো. মোস্তফা। মৎস্য শ্রমিক থেকে একটি ট্রলারের মালিক হবেন। কিন্তু মোস্তফার স্বপ্ন নিমিষেই শেষ হয়ে গেলো, পূরণ হলো না ট্রলারের মালিক হওয়ার স্বপ্ন।

মো. মোস্তফা বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার চরদুয়ানী ইউনিয়নের দক্ষিণ চরদুয়ানী গ্রামে। তার বাবার নাম মৃত আলতাফ হোসেন হাওলাদার। জন্মের পর থেকেই বাপ-দাদার পেশায় নেমে পড়েন তিনি।

সংসারের তাড়াতে শিশুকাল থেকেই ওই পেশার হাল ধরতে হয়েছে তাকে। বাবার সঙ্গেই নদী ও সাগরে মাছ শিকার শুরু করেন তিনি। সংসারের অভাব থাকায় শিশু থেকেই বঞ্চিত হয়েছেন লেখাপড়া থেকে ওই মৎস্য শ্রমিক। অনেক বছর ধরে অন্যের ট্রলার শ্রমিক (জেলে) হিসেবে মাছ শিকার করতেন। রোদ আর লবণ পানিতে শরীর যেন আগুনে পুড়ে কয়লা হয়ে গেছে। ট্রলারের গরম ইঞ্জিনের ছ্যাঁকায় হাত-পায়ের কিছু অংশ সাদাও হয়ে গেছে। এত কষ্ট যেন পেটের দায় মেনেই নিয়েছেন, মেনে নিতেও হবে। বয়সের কারণে এত কষ্ট আর সহ্য হয় না, ইচ্ছা ছিল নিজেই ট্রলার মালিক হবেন। কিন্তু প্রকৃতি যেন মোস্তফার ওপর বিরুপ হয়েছেন।

কষ্টার্জিত কিছু অর্থ আর ধারদেনা করে ১০ লাখ টাকা খরচ করে বড় একটি ট্রলার (ফিশিং) গড়েছেন। জেলেদের দাদনও দিয়েছেন আরও তিন লাখ টাকা। দীর্ঘ ২২ দিন ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা শেষে তাড়াহুড়ো করে ট্রলার পাঠাতে হবে সাগরে এ কারণে নতুন ট্রলারটির নামও রাখতে পারেননি তিনি। ৩০ অক্টোবর রাত ১২টার পর নিষেধাজ্ঞা শেষ হওয়ায় মনে অনেক স্বপ্ন নিয়ে নিজের অভিজ্ঞতা দিয়েই ১০ জেলেকে নিয়ে রওয়ানা হলেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস সাগরে নোঙর করা ট্রলারটি শুক্রবার (১ নভেম্বর) রাত ৩টার দিকে হঠাৎ ঝড়ো বাতাসে ডুবে যায়। মুহূর্তের মধ্যেই ট্রলারে থাকা ১০ জেলের ডুবে যান।

কিছুক্ষণ পর নয় জেলেকে পার্শ্ববর্তী একটি ট্রলারে উদ্ধার করলেও মো. সুমন নামে এক জেলেসহ ট্রলারটি উদ্ধার করা সম্ভব হয়নি। নতুন ট্রলারটি তৈরি করে সাগরে ভাসিয়েই সব স্বপ্ন শেষ হয়ে গেলো। ট্রলারসহ সুমন নামে এক জেলেও নিখোঁজ রয়েছে। সুমনের বাড়ি মঠবাড়িয়া উপজেলার দক্ষিণ বেতমোর গ্রামে।

ট্রলার মালিক ও মাঝি মো. মোস্তফা বরিশালটাইমসকে জানান, অনেক স্বপ্ন নিয়ে ধারদেনা করে একটি ট্রলার কিনেছিলাম। কিন্তু সব স্বপ্ন শেষ হয়ে গেছে। এখন আমি পথে বসে গেছি। আগে অন্যের ট্রলারে শ্রমিক হিসেবে মাছ শিকার করতাম।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বরিশালটাইমসকে জানান, মোস্তফার বিষয়টি খুবই নির্মম। নিখোঁজ জেলে ও ট্রলার উদ্ধারের চেষ্টা চলছে।

বরগুনা, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

প্রধান সম্পাদক: শাহীন হাসান
সম্পাদক : শাকিব বিপ্লব
শহর সম্পাদক: আক্তার হোসেন
সহকারি সম্পাদক: মো. মুরাদ হোসেন
ব্যবস্থাপনা সম্পাদক: এইচ এম জাহিদ
নির্বাহী সম্পাদক : মো. শামীম
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম


ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  নিজেদের স্বার্থেই বাঁচাতে হবে সুন্দরবন  আসামি ধরতে গিয়ে সন্ত্রাসীদের কোপে রক্তাক্ত ৩ পুলিশ কর্মকর্তা  বুলবুলে উড়ে গেছে টিনের চাল, ভেতরে এতিম শিশুদের কোরআন তিলাওয়াত  ধর্ষণের ক্ষতিপূরণে কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান তরুণীর  দেশে সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির  বুলবুল'র তাণ্ডবে ট্রলারডুবিতে নিখোঁজ ৯ জেলের লাশ উদ্ধার  হাজার হাজার মানুষকে জড়ো করে মাইকে ফুঁ, পালালেন কবিরাজ  রাঙ্গার বিচার চাইলেন নুর হোসেনের মা  দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয় ক্ষমতাসীনদের টর্চারসেল  বেনাপোল কাস্টম অফিস থেকে বিপুল পরিমাণ স্বর্ণ ও ডলার চুরি