৪ ঘণ্টা আগের আপডেট রাত ২:৫১ ; সোমবার ; জুলাই ৪, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

স্বেচ্ছাসেবক লীগ নেতাকে ক্রসফায়ারের ভয় দেখিয়ে ফাঁসল ৫ পুলিশ

বরিশাল টাইমস রিপোর্ট
৬:০৪ অপরাহ্ণ, জুন ৩, ২০১৮

নরসিংদীতে থানা হাজতে নির্যাতন এবং ক্রসফায়ারের ভয় দেখিয়ে স্বেচ্ছাসেবক লীগ নেতা ও সহকর্মীর বিরুদ্ধে স্বীকারোক্তি আদায়ের অভিযোগে শিবপুর থানার এএসআই সোহেল রানাসহ ৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

আজ (রোববার) দুপুরে নরসিংদী জেলা ও দায়রা জজ আদালতে নির্যাতন এবং হেফাজতে মৃত্যু নিবারণ আইনে এ মামলা দায়ের করেন নির্যাতিত আবুল কালামের স্ত্রী সোমা বেগম।

পুলিশ সহকর্মী ও স্বেচ্ছাসেবক লীগ নেতাকে ফাঁসাতে পরিকল্পিতভাবে স্বীকারোক্তি আদায়ের অভিযোগ উঠে এএসআই সোহেল রানা বিরুদ্ধে। দুই মাস আগে ছাত্রলীগের এক কর্মীকে হয়রানির জেরে শাস্তিমূলক বদলি হওয়ার ক্ষোভ থেকেই তিনি এ ঘটনা ঘটিয়েছেন বলে ভুক্তভোগীদের দাবি। এ ঘটনায় পুলিশ সুপারের কাছেও লিখিত অভিযোগ করা হয়েছে।

সাজানো স্বীকারোক্তি আদায়ের ঘটনায় প্রাথমিক সত্যতার পরিপ্রেক্ষিতে শনিবার বিকেলে এএসআই সোহেল রানা, কনস্টেবল মামুন ও গোয়েন্দা পুলিশের এসআই খোকন চন্দ্র সরকারকে পুলিশ লাইনে প্রত্যাহার করা হয়েছে।

মামলার অন্য আসামিরা হলেন- শিবপুর থানার এসআই রিজাউল কাজী, একই থানার এএসআই মামুন, মনোহরদী থানার এসআই নাজিম এবং একই থানার এএসআই শাহীন সরকার।

মামলার এজাহার, পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের সাথে কথা বলে জানা যায়, অভিযুক্ত এএসআই সোহেল রানা মনোহরদী থানায় কর্মরত ছিলেন। সেখানে থাকাকালীন গত ৭ এপ্রিল বড়চাপা ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সোহাগকে হয়রানির প্রতিবাদ জানান উপজেলা ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম।

এ ঘটনায় এএসআই সোহেল রানা ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলামের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি করলে তাকে মনোহরদী থানা থেকে প্রত্যাহার করা হয়। পরে তিনি শিবপুর থানায় যোগ দেন।

এরই মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় শিবপুর বাসস্ট্যান্ড থেকে এএসআই সোহেল রানা প্রাইভেটকারসহ আবুল কালাম ও হিমেলকে আটক করে থানায় নিয়ে যান। খবর পেয়ে রাতে স্বজনরা থানায় গিয়ে দেখতে পান কালামকে নির্যাতন করা হচ্ছে। ওই সময় এএসআই সোহেল তাদের কাছে ২ লাখ টাকা দাবি করেন এবং এ টাকা না দিলে কালামকে ক্রসফায়ারে দেয়ার হুমকি দেন।

দাবিকৃত টাকা না পেয়ে কালামের হাত ভেঙে দেন এএসআই সোহেল। পরে ভোর রাতে চোখ বেঁধে নির্জন স্থানে নিয়ে ক্রসফায়ারের ভয় দেখিয়ে স্বেচ্ছাসেবক লীগের ৩ নেতা-কর্মী ও গোয়েন্দা পুলিশের এসআই খোকন চন্দ্র সরকারের বিরুদ্ধে মাদক ব্যবসায় জড়িত থাকার জবানবন্দী আদায় করেন এবং তা মুঠোফোনে রেকর্ড করেন।

এসময় ৫৫ হাজার টাকার বিনিময়ে আটককৃত হিমেলকে ছেড়ে দিলেও ২৫০ পিস ইয়াবা উদ্ধার দেখিয়ে আবুল কালামকে কারাগারে পাঠানো হয়। একই সঙ্গে মামলায় পলাতক আসামি করা হয়েছে- মনোহরদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল আলম, সাংগঠনিক সম্পাদক আবুল কাসেম ও একদুয়ারিয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি ফরিদ আলম ভূঞা তুষারকে।

পুলিশ সূত্র জানায়, একই ঘটনায় মনোহরদী থানার এসআই নাজিম ও এএসআই শাহিনুরের সম্পৃক্ততা পাওয়ায় তাদেরকে মনোহরদী থানা থেকে প্রত্যাহার করার প্রক্রিয়া চলছে।

এ খবর ছড়িয়ে পড়লে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। মনোহরদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল আলম বলেন, ছাত্রলীগের সভাপতি আমার ঘনিষ্ঠ। এ কারণে এএসআই সোহেল ছাত্রলীগের সভাপতির উপর প্রতিশোধ নিতে আমাকে মিথ্যা মামলায় ফাঁসিয়েছে। এর পেছনে রাজনৈতিক ইন্ধন থাকতে পারে।

জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) খোকন চন্দ্র সরকার বলেন, আমি চলতি বছর জেলার সেরা মাদক উদ্ধারকারী হিসেবে ৩ বার পুলিশ সুপারের কাছে পুরস্কৃত হয়েছি। এএসআই সোহেল ছাত্রলীগের ছেলেকে হয়রানি করে প্রত্যাহার হওয়ার সময় আমিও বিষয়টি নিয়ে তার সঙ্গে কথা বলেছিলাম। আর এই ক্ষোভ থেকেই সে মাদক ব্যবসায়ীদের সঙ্গে আতাঁত করে আমাকে ইয়াবা উদ্ধারের ঘটনায় জড়িয়েছে বলে আমার ধারণা।

হয়রানির শিকার আবুল কালামের স্ত্রী ও মামলার বাদী সোমা বেগম বলেন, আমার স্বামী মাদক ব্যবসা তো দূরের কথা, কখনো মাদক সেবনও করেনি। তার বিরুদ্ধে অতীতে থানায় কোনো মামলাও নেই। আর ২ লাখ টাকার জন্য সেই লোকটিতে মাদক ব্যবসায়ী বানিয়েছে এএসআই সোহেল। আমি ঘটনার সুষ্ঠু তদন্ত করে এএসআই সোহেলের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে অভিযুক্ত এএসআই সোহেল রানা বলেন, থানায় কাউকে নির্যাতন করা হয়নি। ঘটনার সাথে সম্পৃক্ততা না থাকায় হিমেলকে ছেড়ে দেয়া হয়েছে। তবে কোনো টাকা নেয়া হয়নি।

পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুনের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বিষয়টি শুনে মিটিংয়ে আছেন বলে জানান। তাই এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানান তিনি।

দেশের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণ কর্মসূচির উদ্বোধন  বরিশালের উজিরপুরে স্কুলছাত্রীকে পিটিয়ে জখম: বখাটে গ্রেপ্তার  বাউফলে কোরবানীর ঈদকে সামনে রেখে গরু চুরির হিড়িক  চরফ্যাসনে যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীকে মারধর  বাউফলে মেয়াদোত্তীর্ণ রেপিড টেস্ট ডিভাইস দিয়ে কোভিড-১৯ পরীক্ষা!  গ্রাহকের অর্ধকোটি টাকা নিয়ে ‘ভুয়া এনজিও’ উধাও!  করোনার বড়সড় ধাক্কা: একদিনে প্রাণ গেল ১২ জনের  বাবার লাশ দেখতে এসে ছেলে গ্রেপ্তার  লালমোহনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা পেল বিনামূল্যে সার-বীজ এবং সেচযন্ত্র  পদ্মাসেতুর প্রভাব: লঞ্চের আগাম টিকিট কিনতে ভিড় নেই