১ ঘণ্টা আগের আপডেট রাত ৯:১২ ; শনিবার ; ফেব্রুয়ারি ২৪, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

স্মার্টকার্ডে আনস্মার্ট বরিশাল!

বরিশালটাইমস রিপোর্ট
৫:৪৯ অপরাহ্ণ, জুলাই ৯, ২০১৭

স্মার্ট জাতীয় পরিচয়পত্রের জেলার নাম বানান নিয়ে বিপাকে পড়েছেন বরিশালবাসী। বিতরণ করা পরিচয়পত্রে উল্টো পাশে জন্মস্থানের (PLACE OF BIRTH) সামনে ইংরেজীতে থাকা জেলার নামের বানান নিয়েই প্রশ্নের সৃষ্টি হয়েছে। স্মার্ট জাতীয় পরিচয়পত্রে BARISAL এর স্থলে লেখা আছে ‘BARISHAL’। মূলত ইংরেজী বরিশাল বানানের S অক্ষরের পর একটি ওই বাড়তি H যুক্ত করে স্মার্টকার্ডটিকে আনস্মার্ট করে ফেলা হয়েছে (!) এক্ষেত্রে বরিশাল চলমান স্বাভাবিক বানানের ৭ টি অক্ষরের স্থলে ১ টি বেড়ে ৮ টি হয়ে গেছে। তবে বাড়তি এ অক্ষরের ঝামেলা সব স্মার্টকার্ডধারীর ক্ষেত্রে ঘটেনি বলে জানিয়েছে বরিশালের নির্বাচন অফিসের কর্মকর্তারা।

কিন্তু এ ভুল সংশোধনের জন্য নির্বাচন কমিশনের নির্ধারিত সংশোধন ফি দিতে হতে পারে বলেই জানা গেছে। হাবিবুর রহমান নামে বরিশাল নগরীর একজন ভোটার জানান, অনলাইনে বাংলাদেশ সরকারের বরিশাল বিভাগ বা জেলার ওয়েবপেইজ, বরিশাল শিক্ষাবোর্ডের ওয়েব পেইজসহ বরিশালের সব সরকারি বেসরকারি দপ্তরের কাগজে কলমে `BARISAL’ হিসেবে ইংরেজী বানান লেখা রয়েছে। কিন্তু পরিচয়পত্রে জেলার নাম ইংরেজীতে ‘BARISHAL’ হয়েছে। হিসেব মতে এ বানান জেলার নাম হিসেবে ভুল হিসেবে দেখা যাচ্ছে।

পাশাপাশি দেশের বাইরের কোন কাজ বা ভিসা এম্বাসিতে একটা বানানের ভুল অনেক বড় বিষয় হয়ে দাড়ায়। তাই জেলার নামের ইংরেজী বানান ভুল নিয়ে ভোগান্তিতেও পড়তে হতে পারে মনে করছেন সুশীল সমাজ। তাদের দাবি এ বিষয়ে নির্বাচন কমিশনের খেয়াল দেয়া উচিত।

এদিকে এই বিষয়টি নিয়ে ফেইসবুকে ও বরিশাল জেলা প্রশাসন পরিচালিত সমস্যা ও সম্ভাবনা পাতায় বেশ আলোচনা সমালোচনা চলছে। যেখানে দেশের মধ্যে না হলেও বাইরে এ বানান ভুল নিয়ে সমস্যায় পড়ার শঙ্কায় রয়েছেন অনেকে।

যে কারণে দ্রুত ভুল সংশোধনের জোর দাবিও তুলেছেন শহরের বসবাসরত নাগরিকরা।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল হালিম খান জানিয়েছেন, বরিশালে শুরু হওয়া স্মার্টকার্ড বিতরণ আগমী ১২ জুলাই শেষ হবে। এর মধ্যে ২ লাখ ১৭ হাজার স্মার্টকার্ড বিতরণ করার কথা রয়েছে।

ইংরেজীতে বরিশাল বানান বাড়তি ওয়ার্ডের বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। বিষয়টি সমাধানে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।”

 

 

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মিউজিক বক্সে সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল ছাত্রের মৃত্যু  ভান্ডারিয়ায় স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন  শ্বশুরবাড়ির পাশে জামাইয়ের লাশ, স্ত্রীসহ গ্রেপ্তার ৫  বরগুনা হাসপাতালে এনআইসিইউ বিভাগ উদ্বোধন  গ্রিসে বৈধতা পেলেন ৩ হাজার ৪০৫ বাংলাদেশি  কুবি কোষাধ্যক্ষের বিরুদ্ধে আদালতে ভাঙচুর ও গরু লুটের মামলা  বরিশালে রেস্টুরেন্টে অগ্নিকাণ্ড  এলাকার উন্নয়ন আমরা ঐক্যবদ্ধভাবে করব: মহিউদ্দিন মহারাজ এমপি  গরুসহ ৪ ছাগল পুড়ে ছাই, শোকে কৃষকের মৃত্যু  জার্মানিতে বৈধ হলো গাঁজা, সর্বোচ্চ বহন করা যাবে ২৫ গ্রাম