২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

হাসানাতের পিতার নামে স্কুল, জমি দখলের পায়তারা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৯ অপরাহ্ণ, ১৬ সেপ্টেম্বর ২০১৭

বাবুগঞ্জের রহমতপুরে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের জমি দখলের চেষ্টা চালাচ্ছে স্থানীয় একটি প্রভাবশালী ভূমিদস্যু চক্র। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) স্কুল বন্ধ থাকার সুযোগে তারা নিজেদের মালিকানা দাবি করে বিদ্যালয়ের মাঠে একটি সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছে। শনিবার (১৬ সেপ্টেম্বর) সকালে স্কুলে এসে এ ঘটনা দেখে ক্ষোভে ফেটে পড়ে বিদ্যালয়ের ছাত্রীরা।

এসময় তারা স্কুল চত্ত্বরে বিক্ষোভ প্রদর্শনসহ জমি দখলের ওই সাইনবোর্ডটি উপড়ে ফেলে। স্কুলের প্রধান শিক্ষক এইচ এম জামিল হোসেন জানান, দক্ষিণবঙ্গের বরেণ্য রাজনীতিবিদ বঙ্গবন্ধুর মন্ত্রীসভার কৃষিমন্ত্রী শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের নামে ১৯৯৭ সালে রহমতপুর এলাকায় নারী শিক্ষা বিস্তারের লক্ষ্যে ওই বালিকা বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন সাবেক চিফ হুইপ ও বর্তমান জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল¬াহ্ এমপি।

স্কুলের নামে জনৈক আব্দুল মজিদ খান পেশকার গং, সৈয়দ ফজলে আলী গং ও আব্দুর রহিম হাওলাদার গংদের মোট দান করা জমির পরিমাণ ৮১ শতাংশ হলে বিভিন্ন সময়ে কিছু জমি জবর দখল করে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুরা।

বর্তমানে স্কুল মাত্র ৬০ শতাংশ জমি ভোগদখল করছে। এরপরেও ভূমিদুস্য জাকির হোসেন হাওলাদার, জসিম উদ্দিন ও হারুনুর রশিদের নেতৃত্বে ওই ভূমিখেকো চক্রটি শুক্রবার স্কুল বন্ধ থাকার সুযোগে স্কুলমাঠে নিজেদের মালিকানা দাবি করা একটি সাইনবোর্ড টাঙিয়ে দেয়।

এর আগেও তারা স্কুলের জমি দখল করে তাতে গাছপালা লাগায় এবং স্কুল ভবনের পাশে একটি গোয়ালঘর তোলে। ওই গোলায়ঘরের দুর্গন্ধে এখন স্কুলে পাঠদানের পরিবেশ চরমভাবে ব্যাহত হচ্ছে বলে জানান প্রধান শিক্ষক।

অভিন্ন অভিযোগ করে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক মো. সাইফুল ইসলাম জানান, স্কুলের শ্রেণিকক্ষের দেয়াল ঘেঁষে নির্মিত ওই গোয়ালঘরে দুর্গন্ধের কারণে এখন স্কুলে ক্লাস করাই প্রায় অসম্ভব হয়ে উঠেছে।

বর্তমানে ওই ভূমিদস্যু চক্রটি আরও বেপরোয়া হয়ে এখন মাঠসহ স্কুলটাই দখল করতে চাইছে। এ ঘটনায় শনিবার দুপুরে সহকারি উপ-পরিদর্শক (এএসআই) সুমনের নেতৃত্বে বিমানবন্দর থানা পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তবে স্কুল চত্ত্বরে ছাত্রীদের বিক্ষোভ শুরু হলে পুলিশ পৌঁছার আগেই পালিয়ে যায় অভিযুক্ত ভূমিদস্যুরা।”

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন