১০ ঘণ্টা আগের আপডেট সকাল ৯:০ ; মঙ্গলবার ; জানুয়ারি ২১, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

হৃদপিণ্ড থেমে যাওয়ার ছয় ঘন্টা পর বেঁচে উঠলেন নারী

বরিশালটাইমস রিপোর্ট
৮:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন:: এক মহিলার হৃদযন্ত্রের স্পন্দন বন্ধ থাকার ছয় ঘন্টা পর তাকে বাঁচিয়ে তোলা সম্ভব হয়েছে। চিকিৎসকরা একে বিরল এবং বিস্ময়কর ঘটনা বলে বর্ণনা করেছেন।

অড্রে স্কুম্যান নামের এই মহিলা মারাত্মক হাইপোথারমিয়ায় আক্রান্ত ছিলেন। তার হাঁটতে-চলতে অসুবিধা হচ্ছিল। কিন্তু এরপরেও তিনি তার স্বামীর সাথে স্পেনের পাইরেনিস পার্বত্য এলাকায় ঘুরে বেড়াচ্ছিলেন। তার বাস স্পেনের বার্সেলোনায়। একপর্যায়ে তুষার ঝড়ের কবলে পড়ে তিনি অচেতন হয়ে পড়েন। এ সময় তার হৃদযন্ত্র একদম বন্ধ হয়ে যায়। কোনো হৃদস্পন্দনই পাওয়া যাচ্ছিল না।

অড্রে স্কুম্যানের স্বামী রোহানের ধারণা ছিলো তার স্ত্রী মারা গেছেন। ইমার্জেন্সি সার্ভিসের জন্য যখন তারা অপেক্ষা করছেন, তখন তিনি স্ত্রীর পালস পাচ্ছিলেন না। তার স্ত্রী শ্বাস নিচ্ছেন বলেও মনে হচ্ছিল না। হৃদস্পন্দনও বন্ধ ছিলো।

দু’ঘন্টা পর সেখানে উদ্ধার কর্মীরা এসে পৌঁছান। সে সময় মিসেস স্কুম্যানের শরীরের তাপমাত্রা নেমে গেছে ১৮ ডিগ্রি সেলসিয়াসে। উদ্ধার কর্মীরা তাকে বার্সেলোনার এক হাসপাতালে নিয়ে যান। তিনি যে বেঁচে আছেন, তার কোন লক্ষণই পাচ্ছিলেন না তারা।

হাসপাতালের ডাক্তার এডুয়ার্ড আরগুডো বলেন, পাহাড়ের যে প্রচণ্ড ঠান্ডার কারণে অড্রে স্কুম্যান অসুস্থ হয়ে পড়েছিলেন সেটাই হয়তো আবার তার জীবন বাঁচিয়ে দিয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, হাসপাতালে আনার পর তাকে দেখে মনে হচ্ছিল তিনি মারা গেছেন।

ড: আরগুডো বলছেন, অড্রে স্কুম্যান যখন অচেতন হয়ে পড়েছিলেন তখন হাইপোথার্মিয়াই তার শরীর এবং মস্তিস্ককে রক্ষা করেছিল। যদিও এই হাইপোথার্মিয়া তাকে প্রায় মৃত্যুর দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। যদি স্বাভাবিক তাপমাত্রায় এত দীর্ঘ সময় তার হৃদযন্ত্র বন্ধ থাকতো, তাহলে কিন্তু তিনি মারা যেতেন।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পর্তুগালে পূর্ব শত্রুতার জের ধরে আ.লীগ-বিএনপি সংঘর্ষে নিহত ১  দ্বিতীয় স্ত্রীকে তালাক দেয়ায় স্বামীকে দুধ দিয়ে গোসল করালেন প্রথম স্ত্রী  বঙ্গবন্ধুর নামের সঙ্গে জড়িয়ে আছে বাঙালি ও বাংলাদেশ: রাষ্ট্রপতি  সাহায্য চেয়ে ধর্ষণের শিকার হলেন এক সন্তানের জননী  চুরির দায়ে যুবককে ল্যাম্পপোস্টে বেঁধে নির্যাতন  নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে যাত্রীবাহী হানিফ পরিবহন  ছবির জন্য নিজেকে যেভাবে তৈরি করেছেন শ্রদ্ধা  বরিশালে ডায়াগনষ্টিকগুলোতে অভিযান, ৮জনের জেল জরিমানা  চীনের ভাইরাসকে বাংলাদেশে ঠেকাতে বিমানবন্দরে সতর্কতা  পটুয়াখালীতে কন্যা সন্তান হত্যা মামলার বাবা গ্রেপ্তার