৪ ঘণ্টা আগের আপডেট রাত ৩:৫১ ; বৃহস্পতিবার ; নভেম্বর ২১, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

১২৫ কিলোমিটার গতিবেগে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

বরিশাল টাইমস রিপোর্ট
১২:২৩ পূর্বাহ্ণ, নভেম্বর ৯, ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন:: ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানার আগেই বরিশালের নদী তীরবর্তী চরাঞ্চল ও নিম্নাঞ্চলের মানুষদের সাইক্লোন শেল্টারগুলোতে আশ্রয় নিতে মাইকিং করা হচ্ছে। বরিশাল জেলায় ২৩২টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। সেখানে এক লাখ ২৫ হাজার লোকের আশ্রয়ের ব্যবস্থা রয়েছে।

এ দিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। মেঘাচ্ছন্ন রয়েছে বরিশালের আকাশ। এর প্রভাবে বরিশাল নদী বন্দরে এক নম্বর বিপদ সংকেত দেয়া হয়েছে। যা পরে বাড়ানো হতে পারে বলে আভাস পাওয়া গেছে। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশাল নৌ-নিরাপত্তা শাখার উপ-পরিচালক ও বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সংবাদকর্মীদের বলেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বরিশাল নদী বন্দরে এক নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি সব ধরনের নৌযানকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র অবজারভার মো. আনিসুর রহমান সংবাদকর্মীদের জানন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে সকাল থেকেই বরিশালের আকাশ ছিল মেঘাচ্ছন্ন। দুপুর ১২টার পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। নদী বন্দরগুলোতে এক নম্বর বিপদ সংকেত দেয়া হয়েছে। ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বরিশালটাইমসকে জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিশেষ করে প্রস্তুত রাখা হয়েছে ২৩২ আশ্রয় কেন্দ্র। যেখানে এক লাখ ২৫ হাজার লোকের আশ্রয়ের ব্যবস্থা রয়েছে। প্রয়োজনে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি অবকাঠামো দুর্যোগকালীন সময়ে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে।

সভায় তিনি ছাড়াও উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সওজ, এলজিইডিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন বিভাগ, এনজিও ও বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দুর্যোগ মোকাবিলায় জেলার সকল উপজেলার ইউএনও এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের প্রস্তত থাকতে বলা হয়েছে।

জেলা প্রশাসক আরও জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানার সময় করণীয় বিষয়গুলো জানিয়ে মাইকিং করে সচেতনতামূলক বার্তা প্রচার করা হচ্ছে। যে কোনো প্রয়োজনে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট স্থানসমূহে বিশেষ পতাকা টানানো হয়েছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানলে সাইক্লোন শেল্টারগুলোতে পর্যাপ্ত খাদ্য মজুত রাখা হয়েছে বলে জানান জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে, আপাতত এর গতিমুখ সুন্দরবনের দিকে। শনিবার বিকেলের পর বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ের প্রভাব অনুভূত হতে পারে। মধ্যরাতে খুলনা অঞ্চল দিয়ে বুলবুল উপকূল অতিক্রম করতে পারে।

শুক্রবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল এ ঝড়। ওই সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ১০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মেয়েকে বুকের দুধ পান করাচ্ছেন বাবা (ভিডিও)  গুজব ঠেকাতে দ্বিগুণ লবণ উৎপাদন  চাকরি গাঁজা খাওয়া, বেতন ২৫ লাখ!  ট্রলার ও স্পিডবোট মুখোমুখি সংঘর্ষে জেলা জজ আহত  পাকিস্তানে টমেটোর কেজি ৪০০! সোনার বদলে টমেটোর গহনা!  বরিশাল দুর্গাসাগরে নিখোঁজ সেই পুলিশপুত্রের লাশ উদ্ধার  পাকিস্তান থেকে বিমানে আসল ৮২ টন পেঁয়াজ  সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে ইবি ছাত্রলীগ কর্মীদের সংঘর্ষ, আহত ১০  ধান ভাঙাতে গিয়ে চালকল মালিকের ধর্ষণের শিকার কিশোরী  কাউখালীতে ট্রলারডুবিতে নিখোঁজ পিইসি পরীক্ষার্থীর লাশ উদ্ধার