৭ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:১৩ ; বুধবার ; ফেব্রুয়ারি ২৬, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

২০২১ সালের জুন মাসে স্বপ্নের পদ্মা সেতুতে যান চলবে

বরিশাল টাইমস রিপোর্ট
১:০৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক:: ২০২১ সালের জুন মাসে পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার বিকালে জাতীয় সংসদে সরকারি দলের দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত বছরের ডিসেম্বর পর্যন্ত সরকারের অগ্রাধিকার প্রাপ্ত মেগা প্রকল্প পদ্মা সেতুর সার্বিক ভৌত অগ্রগতি হয়েছে ৭৬ শতাংশ। ইতিমধ্যে প্রকল্পের গুরুত্বপূর্ণ পাঁচটি প্যাকেজের মধ্যে মাওয়া সংয়োগ সড়ক, জাজিরা সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া-২ এর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। মূল সেতু এবং নদীশাসন কাজের ভৌত অগ্রগতি যথাক্রমে ৮৫.৫০ শতাংশ এবং ৬৬ শতাংশ।

মন্ত্রী বলেন- এছাড়া সেতুর ৪১টি স্টিল ট্রাসের মধ্যে ২০টি ইতিমধ্যে স্থাপন করা হয়েছে। বাকি ২১টি আগামী জুলাইয়ের মধ্যে স্থাপন করা হবে।

ওবায়দুল কাদের বলেন- ঢাকা মহানগর ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সমায়বদ্ধ কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন- এই সময়বদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০ অনুসরণে সরকার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় বাস্তবায়নের জন্য ২০১২ সালে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভলপমেন্ট প্রজেক্ট (লাইন-২) এবং ২০১৮ সালে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভলপমেন্ট প্রজেক্ট (লাইন-১) শীর্ষক মেট্রোরেল প্রকল্প গ্রহণের উদ্যোগ বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন রয়েছে। এর মধ্যে ২২ হাজার কোটি টাকা ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০.১০ কিলোমিটার উড়াল মেট্রোরেল নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। গত ৩১ ডিসেম্বর পর্যন্ত এর অগ্রগতি ৪২.০২ শতাংশ। ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ১৬ ডিসেম্বর বাংলাদেশের প্রথম এই উড়াল মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা সরকারের রয়েছে।

মন্ত্রী জানান- এসব প্রকল্প ছাড়াও বিভিন্ন রুটে উড়াল মেট্রোরেল স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এসব প্রকল্পের বাইরে বাংলাদেশের প্রথম পাতাল মেট্রোরেল নির্মাণ প্রকল্প ২০১৯ থেকে ২০২৬ মেয়াদে ৫২ হাজার ৫৬২ কোটি টাকা প্রক্কলিত ব্যয়ে অনুমোদন করা হয়েছে।

স্পটলাইট

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জের রহমতপুর ইউনিয়নে ভাতাপ্রার্থীদের উন্মুক্ত বাছাই  হজের বিমান ভাড়া: পাত্তাই পেল না ধর্ম মন্ত্রণালয়ের যুক্তি  ইউএনওকে গালি, ওসিকে বদলীর হুমকি এমপি নদভীর  ভাইরাসে আক্রান্ত ভারতের সুপ্রিম কোর্টের ৬ বিচারক  বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু  প্যান্ট খুলে সাংবাদিককে ধর্মীয় পরিচয় জানাতে আদেশ দিল্লিতে!  প্রাথমিক শিক্ষা সমাপনীতে বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪২২ জন  যেভাবে প্রভাবশালীদের ব্ল্যাকমেইল করতেন পাপিয়া  পটুয়াখালীতে যুবদলের কর্মীসভায় পুলিশের লাঠিচার্জ, আহত ২৫  ‘অরিজিনাল ফেনসিডিল’ চেয়ে ধরা পড়ল ঢাকার ১০ যুবক