১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

২০৭৫ সালের মধ্যে ইসলাম ধর্মের অনুসারী হবে সবচেয়ে বেশি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:১৪ অপরাহ্ণ, ১৮ ডিসেম্বর ২০২১

২০৭৫ সালের মধ্যে ইসলাম ধর্মের অনুসারী হবে সবচেয়ে বেশি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> বর্তমান বিশ্বে ইসলাম ধর্মের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে বেশ। ২০৭৫ সালের মধ্যে অন্য ধর্মের তুলনায় এই ধর্মের অনুসারী হবে বেশি। পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় এ তথ্য জানা গেছে।

সংস্থাটি জানিয়েছে, দুই হাজার বছর আগে উদ্ভূত আব্রাহামিক ধর্মই (খ্রিস্টান) এখনো পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ধর্ম। তবে ২১ শতাব্দীর শেষ দিকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যাবে ইসলাম ধর্ম।

টিআরটি ওয়ার্ল্ডর এক প্রতিবেদন অনুযায়ী, ২০ শতকের শুরুতে বিশ্বজুড়ে ৫৬ কোটির বেশি খ্রিস্টান ধর্মাবলম্বী ছিল। পক্ষান্তরে মুসলিমের সংখ্যা ছিল ২০ কোটির মতো। ১৯০০ সালের পরিসংখ্যান অনুযায়ী বিশ্ব জনসংখ্যার ৩৪ শতাংশ ছিল খ্রিস্টান এবং ১২ শতাংশ ছিল মুসলিম। কিন্তু যত দিন যাচ্ছে ইসলাম তত দ্রুত ছড়িয়ে পড়েছে। ফলে বিংশ শতাব্দী আসতে না আসতেই নাটকীয়ভাবে পরিবর্তন হতে শুরু করে খ্রিস্টান ও ইসলাম ধর্মাবলম্বীদের সংখ্যা। বাড়তে থাকে ইসলাম ধর্মাবলম্বীর পরিমাণ।

২০১৭ সালের একটি গবেষণায় বলা হয়েছে, মুসলিমরা ২০১৫-২০৬০ সালের মধ্যে সামগ্রিক বিশ্বের জনসংখ্যার তুলনায় দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে। এই শতাব্দীর দ্বিতীয়ার্ধে বিশ্বের বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী হিসাবে খ্রিস্টানদের ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

17 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন