১ ঘণ্টা আগের আপডেট বিকাল ২:৪০ ; শনিবার ; জুলাই ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

২০৭৫ সালের মধ্যে ইসলাম ধর্মের অনুসারী হবে সবচেয়ে বেশি

বরিশাল টাইমস রিপোর্ট
৮:১৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০২১

২০৭৫ সালের মধ্যে ইসলাম ধর্মের অনুসারী হবে সবচেয়ে বেশি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> বর্তমান বিশ্বে ইসলাম ধর্মের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে বেশ। ২০৭৫ সালের মধ্যে অন্য ধর্মের তুলনায় এই ধর্মের অনুসারী হবে বেশি। পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় এ তথ্য জানা গেছে।

সংস্থাটি জানিয়েছে, দুই হাজার বছর আগে উদ্ভূত আব্রাহামিক ধর্মই (খ্রিস্টান) এখনো পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ধর্ম। তবে ২১ শতাব্দীর শেষ দিকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যাবে ইসলাম ধর্ম।

টিআরটি ওয়ার্ল্ডর এক প্রতিবেদন অনুযায়ী, ২০ শতকের শুরুতে বিশ্বজুড়ে ৫৬ কোটির বেশি খ্রিস্টান ধর্মাবলম্বী ছিল। পক্ষান্তরে মুসলিমের সংখ্যা ছিল ২০ কোটির মতো। ১৯০০ সালের পরিসংখ্যান অনুযায়ী বিশ্ব জনসংখ্যার ৩৪ শতাংশ ছিল খ্রিস্টান এবং ১২ শতাংশ ছিল মুসলিম। কিন্তু যত দিন যাচ্ছে ইসলাম তত দ্রুত ছড়িয়ে পড়েছে। ফলে বিংশ শতাব্দী আসতে না আসতেই নাটকীয়ভাবে পরিবর্তন হতে শুরু করে খ্রিস্টান ও ইসলাম ধর্মাবলম্বীদের সংখ্যা। বাড়তে থাকে ইসলাম ধর্মাবলম্বীর পরিমাণ।

২০১৭ সালের একটি গবেষণায় বলা হয়েছে, মুসলিমরা ২০১৫-২০৬০ সালের মধ্যে সামগ্রিক বিশ্বের জনসংখ্যার তুলনায় দ্বিগুণ হারে বৃদ্ধি পাবে। এই শতাব্দীর দ্বিতীয়ার্ধে বিশ্বের বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী হিসাবে খ্রিস্টানদের ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রবাসের খবর, বিশেষ খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে কবি দেবাশীষ হালদারের দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন  গ্রামীণফোন ব্যবহারকারীদের জন্য দু:সংবাদ: ২০ টাকার নিচে রিচার্জ করা যাবে না  মসজিদের দানবাক্সে সাড়ে ১৬ বস্তা টাকা!  নলছিটিতে তিন হাজার পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক  পদ্মাসেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল রুটে বাস ভাড়া আরও বেড়েছে  বাউফলে রথযাত্রা উৎসব  বাউফলে ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি  টাকার অভাবে চিকিৎসা বন্ধ কিডনি আক্রান্ত শিশু আয়শার  পটুয়াখালী/ আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০  বরিশালে ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশি: বাড়ছে করোনা শনাক্তের হার