১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

২ অক্টোবর শুরু বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫০ পূর্বাহ্ণ, ৩০ সেপ্টেম্বর ২০১৬

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ সেশনের চার বছর মেয়াদি স্নাতক কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিগত বছরের মতো এ বছর ইউনিট পরিবর্তনের জন্য আলাদাভাবে ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দিতে হবে না। তবে স্ব স্ব ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান সাপেক্ষে অন্য ইউনিটের বিভাগগুলোতে ভর্তির সুযোগ থাকবে।

এছাড়া অন্যান্য বছরের মতো ‘খ’ ইউনিটে সাধারণ জ্ঞান থাকছে না। সকল ইউনিটে ভর্তি পরীক্ষা হবে উচ্চমাধ্যমিকে পঠিত বিষয়ের উপর।

০২ অক্টোবর বিকাল ৫টা থেকে ৩০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তি আবেদন গ্রহণ করা হবে।

 

আবেদনকারীকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট http://admission.eis.bu.ac.bd এর মাধ্যমে আবেদন করতে হবে। এই সাইটে আবেদনকারী বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নির্দেশিকা, নোটিশ এবং লিঙ্ক দেখতে পাবেন।

 

ভর্তি বিজ্ঞপ্তির মাধ্যমে জানা গেছে, ২০১২ সালের বা পরবর্তীতে যারা মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৫ অথবা ২০১৬ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা জিপিএ যোগ্যতা অনুসারে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন।

 

‘ক’ ইউনিটে বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন আবশ্যিকসহ গণিত, জীববিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের যে কোনো দুটি বিষয়ে উত্তর করতে হবে। ‘খ’ ইউনিটে বাংলা, ইংরেজি আবশ্যিকসহ ইতিহাস ও ইসলামের ইতিহাস, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, সমাজবিজ্ঞান ও সমাজকর্ম, ভূগোল, যুক্তিবিদ্যা বিষয় থেকে যে কোনো তিনটি বিষয়ে উত্তর দিতে হবে। ‘গ’ ইউনিটে বাংলা, ইংরেজি, হিসাব বিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ আবশ্যিকসহ, ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণত এই বিষয়গুলো থেকে যে কোনো একটি বিষয়ে উত্তর করতে হবে।

 

উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত সকল নির্দেশিকা, http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu এবং www.barisaluniv.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

ভর্তি সংক্রান্ত বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলাম।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন