২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

অন্তর্বাসে লেইস থাকায় খালাস অভিযুক্ত!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৫৩ অপরাহ্ণ, ১৭ নভেম্বর ২০১৮

অন্তর্বাসে লেইস থাকায় ধর্ষণে অভিযুক্ত এক ব্যক্তিকে বেকসুর খালাসের রায় দিয়েছেন আদালত। ১৭ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের ঘটনায় বিচারের মুখোমুখি হলে এই রায় দেন আয়ারল্যান্ডের কর্কের আদালত।

আসামী পক্ষের আইনজীবীর অদ্ভুত যুক্তির কারণে এই রায় দেন আদালত। এলিজাবেথ ও’কনেল নামে ওই আইনজীবী আদালতকে বলেন, ‘আপনাকে দেখতে হবে ওই কিশোরী কী রকম পোশাক পরে ছিল।’ এ সময় একটি লেইস লাগানো অন্তর্বাস দেখিয়ে আদালতকে তিনি বলেন, ‘এই অন্তর্বাসটি ধর্ষিতা পরে ছিলেন।’

অভিযুক্ত ব্যক্তিও এ সময় নিজেকে নির্দোষ দাবি করেন। আদালতকে তিনি জানান, ওই কিশোরীর মত নিয়েই শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন তারা।

এর পর প্রায় দেড় ঘণ্টা নিজেদের মধ্যে আলোচনা করে ১২ জনের জুরি প্যানেল অভিযুক্তকে নির্দোষ ঘোষণা করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেইলি মেইলের’ খবর, আদালতের রায়ের পর আয়ারল্যান্ড জুড়ে শুরু হয় বিতর্ক। জনগণের প্রশ্ন, একটি অন্তর্বাস দেখে কী করে আদালত একজন ধর্ষককে বেকসুর খালাস দিতে পারে?

আয়ারল্যান্ডের রাস্তায় প্রতিবাদীরা বলছেন, তবে কী আদালত এটা প্রমাণ করল যে মেয়েটির পোশাকের জন্যই তাকে ধর্ষিত হতে হয়েছিল। এখানে কী দোষ মেয়েটির?

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারেও এ বিষয়টি নিয়ে প্রতিবাদ করছে দেশটির জনগণ। ওরলা ও’কনোর নামে ডাবলিনের এক প্রতিবাদকারী তার ফেসবুক ওয়ালে লিখেছেন, কোনো পোশাকের ভিত্তিতে সম্মতি ছিল কি ছিল না, তা নির্দিষ্ট করে বলা যায় না। আমাদের অন্তর্বাস সম্মতি দেয় না। সম্মতি দিই ‘ব্যক্তি’ আমি।

আয়ারল্যান্ডের সংসদেও আইন প্রণেতারা এ বিষয়টি নিয়ে সরব হয়েছেন। এক সাংসদ রুথ কপিনঙ্গার পার্লামেন্টের মধ্যেই একটি অন্তর্বাস তুলে ধরে সকলের দৃষ্টি আকর্ষণ করে জানান, আক্রান্তদের চরিত্র হনন করা হচ্ছে এই বিচারের মাধ্যমে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন