১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি ঢালচর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ, ১১ মার্চ ২০১৮

ভোলা সদর থেকে প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণে চরফ্যাশন উপজেলার সর্বদক্ষিণে বঙ্গোপসাগরের মোহনায় জেগে ওঠা বিচ্ছিন্ন দ্বীপ ঢালচর। এ চরের তাড়ুয়া সমুদ্র সৈকতটি অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। বিচ্ছিন্ন এই ঢালচর থেকে প্রায় দেড় ঘণ্টার নদীপথ ট্রলারে পাড়ি দিয়ে বঙ্গোপসাগরের একেবারে দক্ষিণের মোহনায় মনোরম ম্যানগ্রোভ বন সমৃদ্ধ তাড়ুয়া চর দাঁড়িয়ে আছে। চারপাশে দাঁড়িয়ে সারি সারি কেওড়া গাছ। তাড়ুয়ার সৈকতে দেখা মিলবে চকচকে সাদাবালি আর লাল কাঁকড়ার লুকোচুরি। পাশাপাশি দেখা যাবে, বিভিন্ন প্রজাতির পাখির কোলাহল, সূর্যোদয় ও সূর্যাস্তের অপরূপ দৃশ্য।

তাড়ুয়া ম্যানগ্রোভ বনাঞ্চল : এ ঢালচরের ৩১.৩১ বর্গ কিলোমিটারের মধ্যে প্রায় ২৮.২০ বর্গ কিলোমিটার জুড়ে বনাঞ্চল। এর মধ্যে তাড়ুয়ার বন অন্যতম। এই তাড়ুয়া বনে রয়েছে গেওয়া, গড়ান, কেওড়া, বাইন, রেইনট্রিসহ বিভিন্ন প্রজাতির মূল্যবান গাছ। কোনো হিংস্র পশুর ভয় না থাকলেও বনে রয়েছে শিয়াল, বন বিড়াল, হরিণ, সাপসহ বিভিন্ন প্রজাতির প্রাণি। এই বাগানের মধ্য দিয়ে বয়ে যাওয়া সরু রাস্তা ধরে হাঁটতে হাঁটতে একটু ভেতরে প্রবেশ করলেই মনে হবে এ যেন আরেক ভুবন।

তাড়ুয়া সমুদ্র সৈকত: তাড়ুয়ার সাদা বালির বিশাল সমুদ্র সৈকতে দেখা মিলবে নোনা পানির ঢেউ। সেখানে সাদা বালি আর নোনা পানির স্বাদ পাওয়া যাবে কক্সবাজার অথবা কুয়াকাটা সৈকতের। পাশাপাশি সৈকতে দেখা মিলবে লাল কাঁকড়ার। বালির ওপরে ছোট ছোট পা দিয়ে দৌড়ে চলে এসব লাল কাঁকড়ার দল। মানুষের অবস্থান টের পেলে এরা চোখের নিমিষেই লুকিয়ে পড়ে বালির গর্তে।

সূর্যোদয় ও সূর্যাস্ত : দিনের প্রথম প্রহরে তাড়ুয়া সৈকতে দাঁড়ালে দেখা যাবে সমুদ্র থেকে ভেসে ওঠা লাল টকটকে সূর্য। সিঁড়ি বেয়ে একপা দু’পা করে আকাশের পথে যাচ্ছে। আবার সন্ধ্যায় দেখা মিলবে সমুদ্রের ঢেউ- সঙ্গে সেই সূর্যের মিশে যাওয়ার দৃশ্য।

ভোলা জেলা প্রশাসক মো. সেলিম উদ্দিন বরিশালটাইমসকে জানান, ভোলায় পর্যটনের সম্ভাবনা প্রচুর। কারণ এখানকার ছোট ছোট দ্বীপগুলোতে একটি প্রাকৃতিক পরিবেশ আছে। যাকে বলে ইকোটুরিজম। আমরা সেটা উৎসাহিত করার চেষ্টা করছি। এখানে সরকারি-বেসরকারি বিনিয়োগ বাড়ানো গেলে আরও অবকাঠামো তৈরি হবে। পাশাপাশি আরও বেশি বেশি পর্যটক আসবেন।

15 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন