১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

অবিবাহিত নারীরাও গর্ভপাত করতে পারবেন : ভারতীয় সুপ্রিম কোর্ট

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৬:১৭ অপরাহ্ণ, ২৯ সেপ্টেম্বর ২০২২

অবিবাহিত নারীরাও গর্ভপাত করতে পারবেন : ভারতীয় সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ভারতে বিবাহিত ও অবিবাহিত সব নারীই নিরাপদে গর্ভপাত করাতে পারবেন বলে যুগান্তকারী রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট। আজ বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালত বলেছেন, এখন থেকে বিবাহিত নারীদের পাশপাশি অবিবাহিত নারীরাও করতে পারবেন গর্ভপাত। খবর এনডিটিভির।

জানা গেছে, অবিবাহিত নারী ২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অনাকাঙ্ক্ষিত গর্ভপাত করাতে পারবেন। মূলত অবিবাহিত নারীরা অন্তঃসত্ত্বা হলে, গর্ভপাত করাতে পারবেন কি না, এ বিষয়েই রায় দিয়েছেন আদালত।

১৯৭১ সালে প্রথম গর্ভপাতকে বৈধ ঘোষণা করা হয় ভারতে। পরে ২০২১ সালে অধ্যাদেশ জারির মাধ্যমে গর্ভপাত আইনে সংশোধনও আনে কেন্দ্রীয় সরকার। ২০২১ সালের সংশোধিত আইনে সাধারণ বিবাহিত নারীদের পাশাপাশি ধর্ষণের শিকার, মানসিক ভারসাম্যহীন, সংখ্যালঘু, গর্ভপাতের পর বিবাহবিচ্ছেদ বা বৈধব্যের শিকার এবং যেসব নারীর ভ্রুণে গুরুতর অস্বাভাবিকতা রয়েছে, তাদেরকেও গর্ভপাতের অনুমোদন দেওয়া হয়।

কিন্তু সংশোধিত আইনে অবিবাহিত নারীদের অন্তর্ভুক্ত না করায় এতদিন গর্ভপাত আইনের সমালোচনা করে আসছিল ভারতের বিভিন্ন নারী ও মানবাধিকার সংস্থাসমূহ। বৃহস্পতিবারের আদেশের মাধ্যমে সেসব সমালোচনার যতি টানলেন সুপ্রিম কোর্ট।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন