২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

অ্যাসাঞ্জকে কারাগারে ২ বার নগ্ন ও ১১ বার হাতকড়া পরানো হয়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:২৯ অপরাহ্ণ, ২৬ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন ::  জুলিয়ান অ্যাসাঞ্জকে বেলসার্মে কারাগারে দুইবার নগ্ন এবং ১১ বার হাতকড়া পরানো হয়েছে বলে দাবি করেছেন তার আইনজীবী।আন্তর্জাতিক গণমাধ্যম ইয়ন, রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ব্রিটেন থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যাবাসন বিষয়ক শুনানিতে এ কথা বলেন আইনজীবী এডওয়ার্ড ফিৎজার্ল্ড। তিনি বলেন, লন্ডনের বেলমার্সে আদালত থেকে আনা নেয়ার সময় তিনি এ নির্যাতনের শিকার হন। তাকে পাঁচটি সেলে বন্দি রাখা হয়। লন্ডনের একটি আদালতে মঙ্গলবার এ শুনানি হয়।

মার্কিন গোপন নথি ফাঁস করে আলোচনায় আসা ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে আফগানিস্তান ও ইরাকে মার্কিন সেনাবাহিনীর কার্যক্রম সম্পর্কিত বিপুল নথি ফাঁস (গুপ্তচর বৃত্তির) করার অভিযোগ আনা হয়েছে। বিচারক কাছের বন্দিদের সঙ্গে ভালো আচরণ করার আদেশ প্রার্থনা করেন এই আইনজীবী। তখন বিচারক বলেন, তিনি এ বিষয়ে আদেশ দিতে পারেন না। এটা জেল কর্মকর্তার বিষয়। আইন অনুসারে তিনি বন্দিদের সঙ্গে আচরণ করবেন।

আইনজীবী বলেন, অ্যাসাঞ্জের সঙ্গে যে আচরণ করা হয়েছে, তা যেনো অন্য কারো সঙ্গে না হয়। একই সঙ্গে তিনি তার মক্কেলের সঙ্গে সদাচারণ করার আবেদন জানান।

৪৮ বছর বয়সী অ্যাসাঞ্জ অস্টেলিয়ার বাসিন্দা। তিনি এখন বেলসার্মে কারাগারে বন্দি রয়েছেন। তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানোর বিষয়ে সোমবার শুনানি শুরু হয়।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন