২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

আজ থেকে দুই মাস ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় মাছ ধরা নিষিদ্ধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, ০১ মার্চ ২০১৯

ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় আজ ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাসের জন্য ইলিশসহ সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মেঘনা নদীর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তুম পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে বলে মৎস্য বিভাগ জানিয়েছে।এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করলে জেল-জরিমানা করা হবে।

মৎস্য বিভাগ জানায়, মার্চ-এপ্রিল দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ডিম ছাড়ে। তাই ১৯০ কিলোমিটার এলাকা মাছের অভয়াশ্রম হিসেবে গণ্য করা হবে। মাছের ডিম ছাড়ার প্রক্রিয়া নির্বিঘ্ন করতে মাছ ধরা বন্ধ থাকবে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বরিশালটাইমসকে জানান, ‘জেলেরা যাতে ইলিশ শিকার না করে সে জন্য প্রচার-প্রচারণা ও সচেতনতামূলক সভা করা হয়েছে। ২৮ ফেব্রুয়ারি রাত ১২টার পর থেকেই ইলিশ শিকার নিষিদ্ধ।’ তিনি আরও জানান, নিষেধাজ্ঞার এ সময়ে দুই নদীতে ২৪ ঘণ্টা ম্যাজিস্ট্রেট, কোস্টগার্ড, পুলিশসহ টিম কাজ করবে। নিষেধাজ্ঞার সময়ে জেলেদের জন্য বিশেষ ভিজিএফ চাল দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। জেলার নিবন্ধিত ৫২ হাজার জেলে পরিবার প্রতিমাসে ৪০ কেজি করে মোট চার মাস চাল পাবেন।

এদিকে মাছ শিকার বন্ধ হয়ে যাওয়ায় বেকার হয়ে পড়েছেন ভোলার প্রায় দুই লাখ জেলে। তাদের জীবনে দেখা দিয়েছে অনিশ্চয়তা। অনেকেই আবার বিকল্প পেশার সন্ধানে নামছেন।

জেলেদের দাবি, সরকারিভাবে বরাদ্দ চাল সব জেলের ভাগ্যে জুটছে না। কারণ জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা এক লাখ ৩২ হাজার হলেও চাল পাচ্ছেন ৫২ হাজার জেলে। এতে অনেক জেলে ক্ষোভ প্রকাশ করেছেন।

তবে মৎস্য বিভাগের কর্মকর্তারা বলছেন, একই পরিবারে একাধিক জেলে থাকায় অনেকেই চাল পাবেন।’’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন