২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

আদমশুমারিতে হিজড়াদের গণনার দাবি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫২ অপরাহ্ণ, ১৪ ডিসেম্বর ২০১৮

জাতীয় বাজেটে যথাযথ বরাদ্দসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হিজড়াদের জনশুমারির গণনায় অন্তর্ভুক্ত করতে হবে। সামাজিক ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া সংখ্যালঘু জনগোষ্ঠী হিসেবে হিজড়াদের মূল্যায়ন করা হচ্ছে না।

এ প্রেক্ষাপটে আগামী ২০২১ সালে যে জনশুমারি (আদম শুমারি) হতে যাচ্ছে সেখানে হিজড়াদের গণনা করা প্রয়োজন। বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় মানবাধিকার কমিশন সম্মেলন কক্ষে ‘আদম শুমারিতে হিজড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্তিকরণ’ শীর্ষক এক পরামর্শক সভায় এ দাবি জানানো হয়েছে।

হিজড়াদের নিয়ে কাজ করা বন্ধু সোস্যাল ওয়েল ফেয়ারের চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরোর সভাপতিত্বে পরামর্শক সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। বিশেষ অতিথি ছিলেন বিবিএসের মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন প্রমুখ।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, হিজড়ারা দেশের সবচেয়ে অবহেলিত জনগোষ্ঠী। কিন্তু তাদের মধ্যেও সুপ্ত প্রতিভা রয়েছে। সেটি অনেকেই জানেন না। সরকার হিজড়াদের প্রতি সংবেদনশীল। তাই হিজড়াদের স্বীকৃতি দেয়া হয়েছে। কিন্তু তারপরও অনেক সুযোগ নিশ্চিত করা সম্ভব হয়নি। হিজড়াদের উন্নয়নে সরকারি-বেসরকারি সবার সহযোগিতা প্রয়োজন। হিজড়াদের কাজে ব্যবহার করতে হবে নিজেদের স্বার্থে, জাতির স্বার্থে এবং দেশের স্বার্থে। তারা জনশুমারিতে অন্তর্ভুক্ত হলে তাদের সঠিক হিসাব জানা সম্ভব হবে।

ড. কৃষ্ণা গায়েন বলেন, ২০২১ সালে অনুষ্ঠেয় জনশুমরিতে হিজড়াদের অন্তর্ভুক্ত করা হবে। তারা যাতে তথ্য দেয় সেজন্য ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হবে। তিনি জানান, জনশুমারিতে হিজড়াদের গণনা করা হবে। এছাড়া আগামী বছর হতে যাওয়া কৃষি শুমারিতেও হিজড়া জনগোষ্ঠীকে যুক্ত করা হয়েছে।

হাবিবুর রহমান বলেন, হিজড়াদের উন্নয়ন ত্বরান্বিত করতে তাদের জন্য একটি বিশেষ জরিপ পরিচালনা করা প্রয়োজন। তাদের উন্নয়নে সরকার যেমন এগিয়ে আসছে তেমনি সামাজিক দৃষ্টিভঙ্গিও বদলানো প্রয়োজন। তিনি বেসরকারি পর্যায়ে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।
গোকুল কৃষ্ণা ঘোষ বলেন, হিজড়াদের উন্নয়নে সমন্বিতভাবে এগিয়ে আসতে হবে। শুধু সরকারের একার পক্ষে সব কিছু করা সম্ভব নয়। বেসরকারি পর্যায়ে অংশগ্রহণ জরুরি।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন