২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ, ২১ জুন ২০১৯

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্য উৎসব’। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সাত দিনের এ উৎসব শুরু হয়েছে বৃহস্পতিবার। এতে বাংলাদেশসহ সাতটি দেশ অংশ নিয়েছে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে উৎসবে সাতটি মঞ্চনাটক ও একটি নৃত্যনাট্যের পাশাপাশি উৎসবে রয়েছে একটি আন্তর্জাতিক নাট্য সেমিনার। অনলাইনে নিবন্ধনের মাধ্যমে বিনা মূল্যে নাট্যপ্রেমীরা উৎসবের নাটকগুলো উপভোগ করতে পারবেন। উৎসব বাস্তবায়ন করছে শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট আইটিআই বাংলাদেশ কেন্দ্র এবং সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন।

আয়োজকরা জানান, প্রথমবারের এ আয়োজনে বাংলাদেশের দুটি এবং রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপালের একটি করে নাট্যদল উৎসবে অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় বাংলাদেশের ধৃতি নর্তনালয় মঞ্চস্থ করে নৃত্যনাট্য ‘মায়ার খেলা’।

শুক্রবার ফ্রান্সের থিয়েটার দ্য ভিদে লুসান এবং ইয়ং ভিক লন্ডন ‘ও মাই সুইট ল্যান্ড’ ও ভারতের কোরাস রেপার্টারি থিয়েটার ‘ম্যাকবেথ’, শনিবার বাংলাদেশের অন্বেষা থিয়েটার ‘জয়তুন বিবির পালা’, রোববার চীনের জোহো থিয়েটার ‘এফ সিকে’, সোমবার নেপালের মান্ডালা থিয়েটার ‘ঝিয়ালঞ্চা’, মঙ্গলবার ভিয়েতনামের লে নক থিয়েটার ‘কিম তু’ এবং বুধবার সমাপনী দিনে রাশিয়ার নিকোলাই জাইকভ থিয়েটার ‘লাইট পাপেট শো’ মঞ্চস্থ করবে। প্রতিটি নাটকই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন