১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

আবারও শৈত্যপ্রবাহ শুরু: পর্যায়ক্রমে বাড়বে শীত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, ১৩ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: দেশে দ্বিতীয় দফা শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শৈত্যপ্রবাহের কারণে বুধবার (১৩ জানুয়ারি) একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। একইসঙ্গে বইছে ঝিরঝিরে ঠান্ডা হাওয়া। গত মাসে (ডিসেম্বরে) প্রথম দফায় আসা মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহে তীব্র শীত জেঁকে বসেছিল। উত্তরাঞ্চলে শুরু হওয়া ওই প্রবাহ ছড়িয়ে পড়ে পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে। পরে ডিসেম্বরের শেষ দিকে কমে আসে শীতের তীব্রতা। নতুন বছরের শুরুতে বাড়তে থাকে তাপমাত্রা। গত সোমবার (১২ ডিসেম্বর) পর্যন্ত সেই তাপমাত্রা উর্ধ্বমূখী ছিল। সর্বনিম্ন তাপমাত্রা ১০/১১ ডিগ্রিতে পৌঁছেছিল কোনো কোনো এলাকায়। তবে মঙ্গলবার রাত থেকে তাপমাত্রার সেই পারদ নামতে থাকে।

বুধবার দুপুর থেকেই দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে শুরু করে। এটি আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার বদলগাছিতেই ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি। আগামী দুই দিনে আরও কিছুটা কমে তা ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। এদিকে শৈত্যপ্রবাহ আগামী সপ্তাহের মাঝামাঝিতে গিয়ে কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

অন্যদিকে রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস সাংবাদিকদের জানান, ‘বুধবারের তুলনায় তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে আগামী দুই দিনে। এরপর কিছুটা বাড়লেও শীতের আমেজ থাকবে আরও বেশ কিছুদিন। এখন আবার উত্তরের বাতাস বইতে শুরু করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি গিয়ে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের আমেজ।’

বিভাগীয় শহরগুলোর মধ্যে মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কমে বুধবার ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে কমেছে ২ ডিগ্রি, আজ সেখানে ১২ দশমিক ২, মঙ্গলবার ছিল ১৪ দশমিক ৭। চট্টগ্রামে কমেছে ৫ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ৫, গতকাল ছিল ১৮ দশমিক ২। সিলেটে প্রায় একই আছে; আজ সেখানে ১৫ দশমিক ৪, গতকাল ছিল ১৫ দশমিক ৫। রাজশাহীতে কমেছে প্রায় ৫ ডিগ্রি; আজ সেখানে ৯ দশমিক ৮, গতকাল ছিল ১৪ দশমিক ৫। রংপুরে কমেছে ৫ ডিগ্রি; আজ ১১ দশমিক ২, গতকাল ছিল ১৬ দশমিক ১। খুলনায় প্রায় একই আছে, আজ ১৬, গতকাল ছিল ১৬ দশমিক ৫। বরিশালে কমেছে দুই ডিগ্রি, আজ ১৩ দশমিক ৮, গতকাল ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারদেশে হালকা থেকে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত এই কুয়াশা থাকতে পারে।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন