২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

আমি বক্তব্যে নয়, কাজে বিশ্বাসী: বরিশালে পানিসম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:১৯ অপরাহ্ণ, ২৪ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বক্তব্যে নয়, আমি কাজে বিশ্বাসী বলে মন্তব্য করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম। শনিবার বরিশালের মেহেন্দিগঞ্জের শ্রীপুরে চলমান নদীভাঙন রোধে ড্রেজিং কার্যক্রম পরিদর্শন উপলক্ষে সুধী সমাবেশে তিনি এমন মন্তব্য করেন। প্রতিমন্ত্রী বলেন- গত বছর আমি মেহেন্দিগঞ্জে এসেছিলাম, তখন নদী ভাঙনে আপনাদের দুঃখ-কষ্ট সচোখে দেখেছি। তাতে নিজেও তা দেখে ব্যথিত হয়েছি।

জনসাধারণকে উদ্দেশ করে তিনি বলেন- আপনারা জানেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটা নির্দেশনা হলো, বাংলাদেশে নদী ভাঙনে কোন মানুষ যেন কষ্ট না পায়। তার নির্দেশনা পেয়ে আমি দায়িত্ব নেয়ার পরই মেহেন্দিগঞ্জে বেশ কয়েকবার এসেছি। শ্রীপুরের নদী ভাঙন এলাকা দেখতে এসে আমি সার্বিক পরিস্থিতি বোঝার চেষ্টা করেছি। তখন দেখলাম শ্রীপুরের নদীর মাঝের চরটি কাটা প্রয়োজন। আর প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে নদী শাসন করতে হবে এবং তীর সংরক্ষণ করতে হবে। নদী শাসন না করা গেলে আমরা যতোই তীর সংরক্ষণ করিনা কেন সেটা টেকসই হবে না। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নদী শাসন করার জন্য শ্রীপুরের নদীর মাঝের চরটি কাটার নির্দেশনা দেই। আমি যদি টেন্ডারে যেতাম, তাহলে এ প্রকল্প পাশ করাতে এক বছর লাগতো এবং অনেক ব্যয়বহুল হতো। এজন্য আমি পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ড্রেজার এনে কাটা কাজ শুরু করি। আর এর ফলাফল হিসেবে স্থানীয় সংসদ জানিয়েছেন বিগত সময়ের থেকে এবারে শ্রীপুরে ভাঙন কম হয়েছে।

বক্তব্য রাখতে গিয়ে একপর্যায়ে বরিশাল সদর আসনের এই এমপি বলেন- আমি কাজে বিশ্বাসী, বক্তব্য দিতে জানি না। আর তাই আমি কাজ করতে ভালোবাসি তাই বক্তব্য একটু কম দেই। তিনি বলেন- এখানে আরও কিছু কাজ করতে হবে, আর তা দেখতেই এখানে আমি এসেছি। কোথায় কতটুকু কাজ আরো করতে হবে। যাতে করে আগামী বর্ষায় আর শ্রীপুর না ভাঙে। মেহেন্দিগঞ্জের উলানিয়া ও হিজলায় আমাদের প্রকল্প চলমান রয়েছে। কিন্তু শ্রীপুরে দেখেছি যতোই তীর সংরক্ষণ করি না কেন তা ভাঙনের হাত থেকে রোধ করা যায়নি। তবুও আপনাদের দুঃখ-দুর্দশা লাঘবের জন্য করোনার মধ্যেও পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন। আমরা চাই আপনাদের কষ্ট কম হোক, নদী ভাঙন কমে আসুক।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রীর সাথে ছিলেন- স্থানীয় সংসদ সদস্য পঙ্কজ নাথ-এমপি, বরিশাল মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন এবং জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ প্রমুখ।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন