২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

আশ্রয় কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরছে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৪৯ অপরাহ্ণ, ১০ নভেম্বর ২০১৯

বার্তা পরিবেশক অনলাইন:: গভীর সাগরে সৃষ্ট প্রলংকারী ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের উপকূল আঘাত হেনে দুর্বল হয়েছে। বিপদের আশংকা কমে যাওয়ায় আশ্রয় কেন্দ্র থেকে বাড়ি ফিরছেন দুর্গত মানুষ।

রোববার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহসীন বিষয়টি জানান।

এদিকে মংলা-পায়রা সমুদ্রবন্দরসহ উপকূলীয় ৯ জেলায় জারি হওয়া ১০ নম্বর মহাবিপদ সংকেত, চট্রগ্রাম বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত ও কক্সবাজারে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে সবখানেই ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

মো. মহসীন বলেন, ‘আশ্রয় কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে। সকাল সাড়ে ৯টা থেকে আমরা সব ধরনের বিধি-নিষেধ তুলে নিয়েছি, মানুষের বাড়ি ফিরতে আর কোনো বাধা নেই। আশ্রয় কেন্দ্রে থাকা মানুষকে বাড়ি ফিরতে সহায়তা করতে স্বেচ্ছাসেবক ও স্থানীয় প্রশাসন।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সাতক্ষীরা, খুলনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, চাঁদপুর, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলায় আশ্রয় কেন্দ্রের সংখ্যা ৫ হাজার ৫৮৮টি। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশে উপকূলের দিকে ধেয়ে আসার পরিপ্রেক্ষিতে এসব আশ্রয় কেন্দ্রে ২১ লাখ ৬ হাজার ৯১৮ মানুষ আশ্রয় নেয়।

এর আগে গতকাল শনিবার পায়রা ও মংলা সমুদ্রসহ ৯ জেলায় (ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা) ১০ নম্বর মহাবিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছিলো।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন