২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

আসামির পরিবর্তে নিরীহ ব্যক্তিকে জেলে রাখায় হাইকোর্টে রিট

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪৩ অপরাহ্ণ, ০৫ জুলাই ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: শুধু নামের মিল থাকায় খুলনায় একটি চোরাচালান মামলায় সাজাপ্রাপ্ত এক পলাতক আসামির পরিবর্তে অন্য ব্যক্তিকে জেল খাটানোর ঘটনায় হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। এ রিটে গ্রেফতার মো. সালাম ঢালীকে মুক্তি দিতে ও তাকে জেল খাটানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রোববার (৫ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির এ রিট আবেদন দাখিল করেন। রিটে স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত ৩ জুলাই একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শুধু নামে আংশিক মিল থাকায় সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির পরিবর্তে নিরীহ এক ব্যক্তিকে চোরাচালান মামলায় জেল খাটতে হচ্ছে। খুলনা মেট্রোপলিটন পুলিশের সোনাডাঙ্গা মডেল থানার এক এসআই এ ঘটনায় জড়িত বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, আসামির নাম, পিতার নামের এবং ঠিকানার একাংশের মিল থাকায় মো. সালাম ঢালী (৩৮) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। মামলার প্রকৃত আসামির নাম মো. আবদুস সালাম।

চলতি বছরের ১১ মার্চ রাত ১২টায় নগরীর সোনাডাঙ্গা মডেল থানার এসআই সঞ্জিত কুমার মণ্ডল খুলনা সদর থানা এলাকার ৬০/১৮, শের-এ-বাংলা রোডের বাসিন্দা মো. সালাম ঢালীকে গ্রেফতার করেন। মো. সালাম ঢালীর বাবার নাম মফিজ উদ্দিন ঢালী। সালাম ঢালী এখন কারাগারে রয়েছেন। প্রায় চার মাস ধরে মুদি দোকানি এই সালাম ঢালী বাগেরহাটের কারাগারে সাজা ভোগ করছেন।

অন্যদিকে প্রকৃত অপরাধী মো. আবদুস সালাম খুলনার সোনাডাঙ্গা থানাধীন শেখপাড়া মেইন রোডের মৃত শফিজ উদ্দিনের ছেলে। তিনি এখন পলাতক রয়েছেন। নিজের নাম, বাবার নাম ও ঠিকানার একাংশের মিল থাকায় সালাম ঢালীকে পুলিশ গ্রেফতার করে।

তবে মামলার বিবরণে উল্লেখিত প্রকৃত আসামির নাম, পিতার নাম বা ঠিকানা, কোনোটাতেই পুরোপুরি মিল নেই। এই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদন দায়ের করা হয়েছে।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন