১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ইব্রাহিম রায়েসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪৭ অপরাহ্ণ, ১৯ জুন ২০২১

ইব্রাহিম রায়েসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন যুক্তরাষ্টের নিষেধাজ্ঞায় থাকা বিচারক রক্ষণশীল সাইয়েদ ইব্রাহিম রায়েসি। বেসরকারিভাবে প্রকাশিত প্রাথমিক ফলে তিনি নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস টিভি। ইরানের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী জামাল ওর্ফের বরাত দিয়ে প্রেস টিভির আজ শনিবারের (১৯ জুন) প্রতিবেদনে জানানো হয়, শুক্রবারের নির্বাচনে ২ কোটি ৮৬ লাখ নাগরিক ভোট দিয়েছেন।

তিনি জানান, এখন পর্যন্ত গণনা হয়েছে প্রায় ৯০ শতাংশ ভোট। এর মধ্যে রায়েসি পেয়েছেন এক কোটি ৭৮ লাখ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোহসেন রেজাই ভোট পেয়েছেন ৩৩ লাখ।

অন্য দুই প্রার্থীর মধ্যে নাসের হেম্মাতি পেয়েছেন ২৪ লাখ ভোট। আমির হোসেন গাজিজাদেহ-হাশেমি ভোট পান প্রায় ১০ লাখ।

ওর্ফ বলেন, তিনি সুনির্দিষ্ট সংখ্যা এখনই প্রকাশ করতে চান না। কারণ ভোটগণনা চলছে। তিনি শুধু প্রাথমিক তথ্য দিয়েছেন।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, ভোটের ফল প্রকাশের মধ্যেই ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি হোসেইনি খামেনির অনুসারী রায়েসির কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন বাকি তিন প্রার্থী।

চার প্রার্থীর মধ্যে একমাত্র সংস্কারপন্থি ও ইরানের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর হেম্মাতি এক চিঠিতে লেখেন, ‘আমার আশা, সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির নেতৃত্বে আপনার (রায়েসি) সরকার জাতির জীবনে স্বস্তি ও সমৃদ্ধি নিয়ে আসবে।’

তবে হেম্মাতি বা রেজাইয়ের পরাজয় মেনে নেয়াকে তাৎক্ষণিকভাবে স্বীকৃতি দেননি রায়েসি।

গাজিজাদেহ-হাশেমি রাখঢাক না রেখেই অভিনন্দন জানিয়েছেন রায়েসিকে।

তিনি বলেন, ‘দেশের মানুষের মাধ্যমে নির্বাচিত রায়েসিকে আমি অভিনন্দন জানাই।’

এদিকে এক বিজ্ঞপ্তিতে ইরানের বিদায়ি প্রেসিডেন্ট হাসান রুহানি নির্বাচনে অভূতপূর্ব উপস্থিতির জন্য দেশটির জনগণ ও সর্বোচ্চ নেতাকে অভিনন্দন জানিয়েছেন।’

12 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন