২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

উজিরপুরে আ’লীগের প্রতিদ্বন্দ্বি দলীয় মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, ০২ মার্চ ২০১৯

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে বরিশালের উজিরপুরে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ ও আ’লীগের বিদ্রোহী স্বতন্ত্রসহ ৪ জন এবং নারী-পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন করে মোট ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

এদের মধ্যে চেয়ারম্যান পদ প্রার্থী আবুল কালাম আজাদ বাদল, বিএনপি নেতা ফিরোজ হাওলাদার, পুরুষ ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী ইউপি সদস্য সুলতান হোসেন, ছাত্রলীগ নেতা খোকন হালদার অরুপের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) দিনভর বরিশাল জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা এসএম অজিয়র রহমান তার কার্যালয়ে প্রার্থী ও সমর্থকদের উপস্থিতিতে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে সন্ধ্যা ৬টায় এদের মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন।

মনোনয়নপত্র বাতিলের কারনে এ উপজেলায় প্রতিদ্বন্দিতায় থাকছেন চেয়ারম্যান পদে ২ জন ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী। তাঁরা সকলেই আওয়ামী লীগের।

এ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় নৌকার মনোনিত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্দুল মজিদ সিকদার বাচ্চু। আর মনোনয়ন বঞ্চিত হয়ে ‘বিদ্রোহী’ প্রার্থী হয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সহ-সভাপতি হাফিজুর রহমান ইকবাল। তিনি নৌকার টিকেট বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সূত্রে জানা গেছে, হাফিজুর রহমান ইকবাল চেয়ারম্যান হওয়ার পর থেকে তার কর্মকান্ডে বহু বিতর্কিত ও সমালোচিত হয়েছিলেন। এর মধ্যে সর্বশেষ জল্লার জননন্দিত ইউপি চেয়ারম্যান নান্টু হত্যাকান্ডের ঘটনায় তাকে জড়িয়ে জেল হাজতে থাকা আসামীদের আদালতে জবানবন্দির খবরে দলীয়ভাবে ও মিডিয়াপাড়ায় তিনি বেশ সমালোচিত হয়েছেন।

দলীয় অনেক নেতাকর্মীরা জানিয়েছেন, তিনি (ইকবাল) আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হওয়ার পেছনে তার সমালোচিত এসব কর্মকান্ডই দায়ী। দলীয়ভাবে তাকে (ইকবাল) মনোনয়ন না দেওয়ায় উপজেলার তৃনমূল নেতাকর্মীদের মধ্যে অনেকটা স্বস্তি ফিরে এসেছে।

এ বিষয়ে কথা বলার জন্য বর্তমান উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবালের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তাকে পাওয়া যায়নি। তবে তাঁর এক ঘনিষ্ঠজন জানান, ‘ইকবাল ভাই নৌকার টিকেট না পাওয়ায় তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এবং শেষ পর্যন্ত তিনি নির্বাচনী মাঠেও থাকবেন। কারন গোটা উপজেলা জুড়ে তার অনেক জনপ্রিয়তা রয়েছে’।

এ সকল বিষয়ে উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্দুল মিজদ সিকদার বাচ্চু বলেন, ‘এই মুহুর্তে আমি তাকে দলের বিদ্রাহী প্রার্থী হিসেবে মনে করছি না। তবে দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে শুনেছি তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন।

উল্লেখ্য, একটি পৌরসভা ও ৯টি ইউনিয়ন নিয়ে উজিরপুর উপজেলা পরিষদটি গঠিত। এ উপজেলায় মোট ১ লাখ ৮৫ হাজার ২৫৪ জন ভোটার। এর মধ্যে পুরুষ রয়েছেন ৯৩ হাজার ৮ শত ১২ জন ও নারী ভোটার রয়েছেন ৯১ হাজার ৪ শত ৪৪ জন। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে আগামী ২৪ মার্চ উজিরপুরে নির্বাচন অনুষ্ঠিত হবে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন