২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

উজিরপুরে আ’লীগ বিভক্তির মিশনে বিএনপি-জামায়াতের শাপলা সংগঠন

Zahir Khan

প্রকাশিত: ১১:১৪ অপরাহ্ণ, ১৪ জুলাই ২০২২

জহির খান: বরিশালের উজিরপুরে সামাজিক কর্মকাণ্ডের আড়ালে বিস্তৃত হচ্ছে জাতীয়তাবাদী দল বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা। রাজনৈতিক কর্মকাণ্ডের চেয়ে এখন তারা সংগঠন গোছানোর দিকে মনোযোগ দিচ্ছে বেশি। সামাজিক সংগঠনের নামে অসহায় মানুষদের সহযোগীতার বাহানায় গোটা উপজেলা ব্যাপী গড়ে তুলছে দক্ষ কর্মীবাহিনী। দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে মাঠে সক্রিয় হচ্ছে বিএনপি-জামায়াতের উপজেলা শাখার নেতাকর্মীরা। এমনই এক সামাজিক সংগঠনের খোঁজ পাওয়া গেছে জেলার উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নে। ‘শাপলা সংগঠন’ নামের ওই সামাজিক সংগঠনটি প্রতিষ্ঠা করে পরিচালনা করে আসছেন স্থানীয় বিএনপি-জামায়াতের বেশ কয়েকজন শীর্ষ নেতা। যারা এক সময় গোটা উপজেলায় নাশকতার আতঙ্ক হিসেবে পরিচিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষা-সংস্কৃতি, দারিদ্র বিমোচন ও সামাজিক উন্নয়নের অঙ্গিকার এমন স্লোগান নিয়ে উপজেলার বামরাইল ইউনিয়নের হস্তিশুন্ড ঈদগাহ্ মার্কেট এলাকায় ২০২১ সালের ২৫ জুন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে শাপলা সংগঠন। যদিও সংগঠনটির কার্যক্রম ওই বছরের জানুয়ারিতে শুরু হয়েছিলো।

সূত্রে জানা গেছে, শাপলা সংগঠনটি প্রতিষ্ঠা করেছেন উপজেলা বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক ও সাবেক বামরাইল ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আমেরিকা প্রবাসী মো. কবির হাসান মৃধা। তিনি ছাড়াও এই সংগঠনের সাথে বামরাইল ইউনিয়ন জামায়াতের সাবেক রোকন মো. বদর মোল্লা, হাবিবুল্লা বালী, বামরাইল ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি মো. জগলু, যুবদলের সাবেক সভাপতি মো. হেমায়েত উদ্দিন, উপজেলা শ্রমিকদলের সাবেক যুগ্ন আহব্বায়ক মো. মনির সরদার ও উপজেলা যুবদলের যুগ্ন আহব্বায়ক একাধিক নাশকতা মামলার আসামি মো. সাইদুল ইসলাম বেপারিসহ আরও বেশ কয়েকজন ওতোপ্রোতভাবে জড়িত রয়েছেন।

সূত্রে আরও জানায়, স্থানীয় হস্তিশুন্ড গ্রামের বাসিন্দা আমেরিকা প্রবাসী ও কঠোরপন্থী বিএনপি নেতা কবির মৃধা এলাকার চিহ্নিত বিএনপি-জামায়াতের শীর্ষ নেতাদের নিয়ে সামাজিক শাপলা সংগঠনের আড়ালে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে নানা কলাকৌশল গ্রহণ করছেন। যার কারণে সাধারণ মানুষের কাছে সহজে পৌঁছতে পারছেন। জনসম্পৃক্ততা বাড়াতে ভোল পাল্টে বিভিন্ন সমাজসেবামূলক কাজে নিজের অবস্থান সুরক্ষিত করছেন বিএনপি নেতা কবির মৃধা। তিনি নিজেকে নিরাপদ রাখতে এবং সরকার বিরোধীদের সাথে নির্বিঘ্নে যোগাযোগ ও দলীয় কার্যক্রম চালিয়ে যেতেই এই কৌশল বেছে নিয়েছেন।

স্থানীয় একাধিক সূত্রের দাবি, রমজানে বিভিন্ন জায়গায় ইফতার মাহফিল, ঈদ উপহার বিতরণ, যাকাত দান, বিভিন্ন দুর্ঘটনার শিকার ও অসহায় মানুষের বাসায় গিয়ে আর্থিক সহযোগিতা, ঈদের পর এলাকায় গিয়ে শুভেচ্ছা বিনিময়, খেলাধুলার আয়োজনসহ নানা সামাজিক কাজে বিএনপি নেতা কবির মৃধা ও বিএনপি-জামায়াত নিয়ে তার প্রতিষ্ঠিত শাপলা সংগঠন ব্যস্ত থাকছেন।

সূত্রে আরও জানা গেছে, বিএনপি-জামায়াতের ওইসব নেতারা নিজেদের সংগঠিত করতে বিকল্প পন্থা হিসেবে তাদের পরিচালিত প্রতিষ্ঠানে নিরাপদে বৈঠক করে যাচ্ছে। শীর্ষ স্থানীয় নেতারা প্রকাশ্যে না এসে সমর্থকদের দিয়ে সংগঠন গোছানোর কাজ করছেন। গত কয়েক বছর বিএনপি-জামায়াতের নেতারা সামাজিক অনুষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠান, মাদরাসা, মসজিদ ও ঘরোয়া বৈঠক করে দলের নেতাকর্মীদের উজ্জীবিত করছেন। কৌশলের অংশ হিসেবে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মধ্যে নিজেদের সংগঠিত করছেন। এসব নেতারা নৈরাজ্য ও সন্ত্রাসী কর্মকান্ডের মধ্য দিয়ে শান্ত উজিরপুরকে অস্থিতিশীল করে তুলতে পারে- এ আশঙ্কাও রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মীরা বলেন, শাপলা সংগঠনের নামে বামরাইলে বিএনপি-জামায়াতের এসব নেতাকর্মীরা ক্ষমতাসীন দলের কতিপয় স্বার্থান্বেষী নেতাদের পৃষ্ঠপোষকতায় এলাকায় নিজেদের প্রভাব বলয় তৈরি করছেন। তারা কৌশল হিসেবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার সমর্থনেও কথা বলছেন। পুলিশি তৎপরতার কারণে তারা মাঠে নামতে না পারলেও নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের মধ্য দিয়ে নিজেদের সক্রিয় রাখছেন।

তারা আরও জানান, দলের কিছু সুবিধাবাদী ও ধান্দাবাজ নেতার হাত ধরে জামায়াত-বিএনপির অনুসারীরা আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনে অনুপ্রবেশ করেছে। পরিচয় গোপন করে থাকা জামায়াত-বিএনপির এসব অনুসারীরা ছাত্রলীগ ও যুবলীগে ঢুকে দ্বন্দ্ব-সংঘাত সৃষ্টি করে দলের ভাবমূর্তি ক্ষুন্ন করছেন। জামায়াত-বিএনপির এসব অনুপ্রবেশকারী নিজেদের সংগঠিত করার পাশাপশি দেশ বিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছেন।

এদিকে শাপলা সংগঠনের সভাপতি কবির হোসেন মৃধা বিএনপির রাজনীতির সাথে সরাসরি জড়িত থাকার বিষয়টি তার জানা বলে নিশ্চিত করেছেন সংগঠনের সেক্রেটারি মোঃ মামুনুর রশীদ তালুকদার। তবে তার দাবি, শাপলা সংগঠনে সভাপতি কবির মৃধা ছাড়া আর কেউ বিএনপি কিংবা জামায়াতের সাথে সম্পৃক্ত নেই।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন