১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

এই ডিজিটাল যুগে শিক্ষকদের এনালগ জীবন-যাপন?

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩৯ অপরাহ্ণ, ২৩ অক্টোবর ২০১৮

সারা বাংলাদেশে মাত্র ১৫ টি সরকার অনুমোদিত বেসরকারী টিচার্চ ট্রেনিং কলেজ (বিএড) রয়েছে। বর্তমানে মাধ্যমিক সকল টিচারদের জন্য ১ বছরের বিএড ট্রেনিং কোর্স করা সরকারি আদেশে বাধ্যতামূলক। সরকারি বিএড কলেজের পাশাপাশি বেসরকারি বিএড কলেজগুলো দেশের হাজার হাজার হাই স্কুলের টিচারদেরকে ট্রেনিং দিচ্ছে।।

সরকারি ও বেসরকারি সকল বিএড কলেজ গুলির ১ বছরের বিএড কোর্সের সনদ জাতীয় বিশ্বিদ্যালয় দিয়ে থাকে। অথচ, আশ্চর্য! যারা গুরুদের গুরু তারা বঞ্চিত! কারণ বেসরকারি বিএড কলেজগুলো কোন সরকারি অনুদান পান না।

এমনকি বেসরকারি বিএড কলেজগুলো এমপিও ভুক্ত নয়। তাছাড়া বেসরকারি বিএড কলেজগুলোর শিক্ষকরা সরকারি কোন বেতন-ভাতা পান না। কলেজগুলীর আয় থেকেই তাদের সামান্য কিছু সম্মানি দেওয়া হয় মাত্র। ফলে বেসরকারি বিএড কলেজের শিক্ষকরা এই ডিজিটাল যুগে এনালগ জীবন-যাপন করছেন।

বাংলাদেশে টিভির টক শো, পত্রিকার কলামে বহু কিছু দেখা যায়। কিন্তু আমি কোন দিন দেখিনাই এই বেসরকারি বিএড কলেজগুলো ও তার টিচারদেরকে নিয়ে কোন কলাম, প্রতিবেদন বা টক -শো ইত্যাদি।।

হাজার হাজার হাই স্কুলের টিচারদের টিচার যারা, তারা কেন বঞ্চিত হবেন ? কেন তারা হাই স্কুলের টিচারদের মত এমপিও ভুক্ত টিচার ও সরকারী বেতন ভুক্ত হবেন না ?

গুরুদের গুরুরা কেন বঞ্চিত ??

কবি কাজী কাদের নেওয়াজের লেখা ‘শিক্ষা গুরুর মর্যাদা’ কবিতাটি সকল স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস-আদালতে টাঙানো উচিত।

আমার প্রস্তাবনা ও পরামর্শ হচ্ছে যেসব বিএড কলেজগুলির নিজস্ব জমি ও নিজস্ব ভবন আজে, ওই সব বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলীকে (বিএড) জাতীয়করণ অথবা অন্তত এমপিও ভুক্ত করা হোক।

দেশের জাতীয় দৈনিকগুলি ও টিভি চ্যানেলগুলীকে এ ব্যাপারে প্রতিবেদন করার জন্য অনুরোধ করছি। কারণ আমার দেখা ও জানামতে এ নিয়ে কোন প্রতিবেদন কোন দিন কোন দৈনিক পত্রিকা বা টিভি চ্যানেল করে নাই।।

দেশের লাখ লাখ মাধ্যমিক বিদ্যালয় এমপিও ভুক্ত করা গেলে মাত্র ১৫ টি বেসরকারী বিএড কলেজগুলি কেন অন্তত এমপিও ভুক্ত করা যাবে না ?

সব শেষে ‍এই বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদৃষ্টি ও বিবেচনা কামনা করছি।

সাংবাদিক ভাই-বন্ধুদের কাছে অনুরোধ করছি, আমার লেখাটির বিষয় বস্তুটি আপনাদের মত তৈরী করে নিউজ করবেন, যাতে এ ব্যাপারটি তার নজরে আসে।’

মো. অহেদুল হক তালুকদার
(প্রভাষক) কলেজ অব এডুকেশন
উত্তর আমানতগঞ্জ, বরিশাল সিটি, বরিশাল।

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন