১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

“একজন সুশিক্ষিত মানুষ সমাজ পরিবর্তন করতে পারে”

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, ১৯ অক্টোবর ২০১৮

“বাবুগঞ্জে আলোচনা সভা দোয়ানুষ্ঠান ও শিক্ষা উপকরণ বিতরণ”

বাবুগঞ্জে জেএসসি ও পিএসসি পরীক্ষা উপলক্ষে আলোচনা সভা, দোয়ানুষ্ঠান ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। শুক্রবার উপজেলার ডিক্রিরচর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় মাঠে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দেলোয়ার হোসেন। প্রধান শিক্ষক ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে বক্তব্য দেন বরিশাল বিভাগ উন্নয়ন ফোরামের সম্পাদক ও যুবমৈত্রীর কেন্দ্রীয় সহ-সভাপতি আতিকুর রহমান আতিক।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক আরিফুর রহমান সুমনের সঞ্চালনায় এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক মোস্তফা কামাল চিশতি, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মফিজুর রহমান পিন্টু, ডিক্রিরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, মাধ্যমিক বিদ্যালয়ের অতিথি শিক্ষক শাহিন মাহমুদ, চাঁদপাশা ইউপি সদস্য সদস্য জাকির হোসেন, শিক্ষার্থী লিমা আক্তার, মাজহারুল ইসলাম রিংকু প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা এলাকার কৃতি সন্তান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দেলোয়ার হোসেন বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষার মানোন্নয়ন জরুরি। শিক্ষকদের আন্তরিকতার সাথে পাঠদানের মাধ্যমে শিক্ষার মানোন্নয়নে সচেষ্ট হতে হবে। শিক্ষার মানোন্নয়ন হলেই কেবল সুশিক্ষিত জাতি গঠন সম্ভব। বর্তমান শিক্ষাবান্ধব সরকার শিক্ষকদের যথেষ্ট সুযোগ-সুবিধা দিয়েছেন। তাই শিক্ষকদেরও কর্তব্য প্রতিটি ছাত্রছাত্রীকে নিজের সন্তানের মতো মানুষ করা। শিক্ষার্থীরা যাতে মাদক কিংবা জঙ্গিবাদে না জড়িয়ে পড়ে সে বিষয়েও সজাগ দৃষ্টি রাখা’।

ওই অনুষ্ঠানে গেস্ট অফ অনার হিসেবে বক্তব্য প্রদানকালে বরিশাল বিভাগ উন্নয়ন ফোরামের সম্পাদক আতিকুর রহমান আতিক নিজের প্রসঙ্গ টেনে বলেন, ‘আমি একজন আদর্শবান শিক্ষক পিতার সন্তান। একজন আদর্শ শিক্ষকের সন্তান কখনো দুর্নীতি-লুটপাট করতে পারে না। নিজের কষ্টার্জিত হালাল ব্যবসার টাকায় বাবুগঞ্জ-মুলাদী এলাকার উন্নয়নে চেষ্টা চালিয়ে যাচ্ছি। জনপ্রতিনিধি না হয়েও গত ১০ বছরে নিজের উদ্যোগে ৬৭টি মাধ্যমিক বিদ্যালয়সহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন ছাড়াও মসজিদ, মাদ্রাসা, মন্দির, এতিমখানা উন্নয়ন কাজ করেছি। এছাড়াও দুই উপজেলায় অসংখ্য রাস্তা নির্মাণ করেছি’।

এসময় আতিক আরো বলেন, ‘পিতামাতার দোয়া হলো প্রত্যেক সন্তানের জীবনে সাফল্যের চাবিকাঠি। তাই পিতামাতার প্রতি দায়িত্ব পালন আগে শিখতে হবে। তবেই নিজের মধ্যে সামাজিক দায়িত্ববোধ গড়ে উঠবে। পুঁথিগত শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হলে তাকেই সুশিক্ষা বলে। আর একজন সুশিক্ষিত মানুষই সমাজ পরিবর্তন করতে পারে, পৃথিবী বদলে দিতে পারে’। এসময় তিনি ডিক্রিরচর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের সিলিং ফ্যান ক্রয়সহ উন্নয়ন কাজের জন্য ২ লক্ষ টাকার অনুদান ঘোষণা করেন এবং বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির হাতে তৎক্ষণাৎ নগদ ১ লক্ষ টাকা প্রদান করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক মোস্তফা কামাল চিশতি বলেন, ‘আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকান্ড বেশি বেশি প্রচার করতে হবে। জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হলে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকল শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে’।

আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মাঝে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন অতিথিরা। পরে জেএসসি ও পিএসসি পরীক্ষা উপলক্ষে ডিক্রিরচর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য দোয়া-মোনাজাত করা হয়।#

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন