২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

একাধিক সন্তান জন্ম দিলে নারীরা পাচ্ছেন আর্থিক পুরস্কার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:২৮ অপরাহ্ণ, ২৩ জানুয়ারি ২০২৩

একাধিক সন্তান জন্ম দিলে নারীরা পাচ্ছেন আর্থিক পুরস্কার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: ভারতের অধিকাংশ রাজ্যে যখন জনবিস্ফোরণ তখন উল্টো চিত্র সিকিমে। তাই জনসংখ্যা বাড়াতে এই রাজ্যে অভিনব পদক্ষেপ নিয়েছে সিকিম সরকার। খবর এনডিটিভির। বলা হয়েছে, রাজ্যের সরকারি নারীকর্মীরা যদি দুটি বা তার বেশি সন্তানের জন্ম দেন, তাহলে তাদের পুরস্কৃত করা হবে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাঙ এই বিশেষ ক্ষেত্রে নারীদের জন্য স্পেশাল ইনক্রিমেন্টের প্রস্তাব রেখেছেন। যদি দ্বিতীয় সন্তানের জন্ম দেন, তাহলে এক দফা ইনক্রিমেন্ট। তৃতীয় সন্তানের জন্ম হলে আবারও আর্থিক পুরস্কার।

তাছাড়া সেখানে বাড়ানো হয়েছে সরকারি কর্মীদের মাতৃত্বকালীন ছুটিও। নতুন সরকারি ঘোষণা অনুযায়ী, সিকিমের সরকারি কর্মীরা এবার থেকে ৩৬৫ দিন মাতৃত্বকালীন ছুটি পাবেন। পাশাপাশি এক মাস করা হয়েছে পিতৃত্বকালীন ছুটির মেয়াদ।

মুখ্যমন্ত্রী তামাংয়ের বলেছেন, রাজ্যের লোকসংখ্যার কথা ভেবে স্থানীয় বাসিন্দাদের মধ্যে কমে যাওয়া ফার্টিলিটি রেট আমাদের বাড়াতেই হবে। তাই বেশি সন্তানের জন্ম দিলে আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে।

তিনি জানান, এরই মধ্যে যারা একাধিক সন্তানের জন্ম দিয়েছেন, তারাও এই আর্থিক সুবিধা পাবেন। সিকিমের হাসপাতালগুলোতে আইভিএফ সেবা আরও বাড়ানোর জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। তবে এক সন্তানের মা হলে এই আর্থিক সুবিধা পাওয়া যাবে না।’

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন