২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

এবার ‘কফি হাউজ’ গেয়ে ঝড় তুললেন নোবেল

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২৫ অপরাহ্ণ, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

একটা কথা মানতেই হবে এবার কলকাতার ‘সা রে গা মা পা’ জমিয়ে দিয়েছেন বাংলাদেশের নোবেল। এই প্রতিযোগিতায় আলোচনার কেন্দ্রবিন্দুতে এখন তিনি। প্রতিটা পর্বেই নতুন চমক নিয়ে হাজির হন।

সেই ধারাবাহিকতায় গতকাল শনিবার দিবাগত রাতে জি বাংলায় প্রচার হওয়া পর্বে নোবেল মঞ্চে হাজির হন নতুন চমক নিয়ে। সঙ্গী ছিল তার গিটারটাও। নোবেলের কণ্ঠে বেজে ওঠে ‘কফি হাউজের সেই আড্ডাটি আজ আর নেই, কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই। এই গান গেয়েই ঝড় তুলেছেন নোবেল।

নোবেলের সঙ্গে প্রতিবারের মতো মঞ্চে উঠেছিল একদল বাদক। নতুন করে সংগীতায়োজন করা গানটিতে পাওয়া যায় এই সময়ের ছোঁয়া। সঙ্গে ছিলো কোরাসের সহশিল্পীরাও। বরাবরের মতো এবারও বিচারকদের মন জয় করে নিয়েছেন নোবেল।

বিচারকের আসনে বসা শ্রীকান্ত আচার্য, অলকা ইয়াগনিক ও শান্তুনু মৈত্র প্রসংশা করেন তার গায়কীর। রাতে গানটি প্রচারের পর ফেসবুকেও ছড়িয়েছে গানটি। জি বাংলার ফেসবুক পেজে গানটিতে লাইক ও রিঅ্যাক্ট পড়েছে ৩৭ হাজারেরও বেশি।

মজার ব্যপার হলো এই গানে নোবেলের সঙ্গে তবলা বাজিয়েছেন একজন প্রবীণ তবলা বাদক। যিনি মান্না দে’র সঙ্গেও তবলা বাজিয়েছেন।

গান শুনে নোবেলের উদ্দেশ্যে শ্রীকান্ত আচার্য বলেন, ‘এই যে তুমি গানটি গাইলে, এখানে দীপু দা রয়েছেন তবলাতে। উনি দীর্ঘদিন মান্না দার সঙ্গে বাজিয়েছেন। মান্না দা শেষ কয়েক দশকে যতগুলো গান গেয়েছেন, এই গানটা সুপার হিটের উপরেও যদি কিছু থাকে তাহলে তাই। তোমার কণ্ঠে গানটা শুনেও মুগ্ধ হয়ে গেছি।’

মান্না দে’র তবলা বাদককে সঙ্গে পেয়ে খুশি হয়ে নোবেল, ‘আমি চিনতাম না উনাকে, চেনার পর অনেক ভালো লাগছে, দিপু দা আমার সঙ্গে বাজালেন, সত্যিই এটা আমার জন্য অনেক বড় পাওয়া।’

দিপুও স্মৃতিকাতর হয়ে বললেন, ‘মান্না দা’র সঙ্গে তিনবার বাংলাদেশে গেছি। তিনবারই এই গানটা গাইতেই হয়েছিল।’

প্রসঙ্গত, গোপালগঞ্জে জন্ম নেয়া নোবেলের গানের সঙ্গে সখ্যতা ছোটবেলা থেকেই। কোনো গুরুর কাছে শিক্ষা না নিলেও আগে বাংলালিংক নেক্সট টিউবার প্রতিযোগিতায় অংশ নিয়ে সেরা ছয়ে এসেছিলেন।

ভারতের জনপ্রিয় রিয়ালিটি শো ‘সা রে গা মা পা’তে জেমসের ‘বাবা’ গানটি গেয়ে পরিচিতি পান মাঈনুল আহসান নোবেল। তিনি গেয়েছেন আইয়ুব বাচ্চুর ‘সেই তুমি কেন এত অচেনা হলে’, মাইলসের ‘ফিরিয়ে দাও’সহ বাংলা-হিন্দি আরও অনেক গান। তুমুল জনপ্রিয় এইসব গানগুলো নতুন করে ভাইরাল হয়েছে নোবেলের কণ্ঠে।

নোবেল গেয়েছেন রবীন্দ্র সংগীতও। সেখানেও পেয়েছেন প্রশংসা। বাজিমাত করেন বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটি গেয়ে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন