২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

এমন আগুন ৮৫ বছরে দেখেনি ক্যালিফোর্নিয়া

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৪৮ অপরাহ্ণ, ১২ নভেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও তার আশপাশে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ৩১ জনের মৃত্যু হয়েছে। মার্কিন এই অঙ্গরাজ্যটির গত ৮৫ বছরের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই দাবানলে দুই শতাধিক নিখোঁজ ছাড়াও ঘরছাড়া হয়েছেন আড়াই লক্ষাধিক মানুষ।

১৯৩৩ সালে ক্যালিফোর্নিয়ার গ্রিফিত পার্কের একটি ভয়াবহ দাবানলে ২৯ জনের মৃত্যু হয়েছিল। এতদিন গ্রিফিত পার্কের সেই দাবানলটিকেই ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানল হিসেবে বিবেচনা করা হলেও সেটিকে ছাড়িয়ে গেল ক্যাম্প ফায়ার নামের এই দাবানল।

দাবানলটি শুক্রবার থেকে শুরু হয়ে গত চারদিনে ক্যালিফোর্নিয়ার আশপাশের অনেক এলাকায় ছড়িয়ে পড়েছে। কয়েক দফায় মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। স্থানীয় অধবিাসীরা তাদের বাড়িঘর ছেলে পালাচ্ছেন।

সর্বশেষ পাওয়া তথ্যমতে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় একটি এলাকা থেকে আরও ছয়টি মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। এছাড়া শনিবার ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের দাবানলে প্রায় ধ্বংস হওয়া শহর টাউন অব প্যারাডাইস থেকে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়। অনেকের শরীর এমনভাবে পুড়ে গেছে যে, তাদেরকে শনাক্ত পর্যন্ত করা যাচ্ছে না।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর জেরি ব্রাউন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ বিপর্যয়ের ঘোষণা দেয়ার আহ্বান জানিয়েছেন। ট্রাম্প এ ঘোষণা দিলে দাবানল সামলাতে কেন্দ্রীয় অর্থ সহায়তা পাবে তারা। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দূর্বল বন নিয়ন্ত্রণ ও তদারকি ব্যবস্থার কারণেই মূলত এ বিপর্যয়।

তবে গভর্নর জেরি ব্রাউনের মুখপাত্র ইভান ওয়েস্টরাব ট্রাম্পের এ মন্তব্যকে ‘অর্থহীন ও বিভ্রান্তিপূর্ণ’ বলে তার কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ‘প্রেসিডেন্ট কোনো কিছু না বুঝেই এমন মন্তব্য করেছেন। কিন্তু তার বিচারবুদ্ধিহীন মন্তব্যের চেয়ে দাবানল নিয়ন্ত্রণের দিকেই বেশি মনোযোগ দিচ্ছি।’

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন