২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কক্সবাজার পুলিশকে ঢেলে সাজানো হচ্ছে, আরও বদলি ১৩৪৭

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৫ অপরাহ্ণ, ২৫ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা মেজর সিনহা মো: রাশেদ খান হত্যাকাণ্ডের পর কক্সবাজার জেলা পুলিশকে নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। যার অংশ হিসেবে কক্সবাজারে দায়িত্বে থাকা কর্মকর্তা থেকে কনস্টেবল পর্যন্ত ধারাবাহিক দবলি চলছে। শুক্রবার পর্যন্ত এই বদলির অন্তত ১ হাজার ৩৪৭ পুলিশ সদস্যকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। যাদের মধ্যে পুলিশ সুপারসহ ৮ জন শীর্ষ কর্মকর্তা, ৫৩ জন পরিদর্শক, ১৩৯ জন উপ-পরিদর্শক (এসআই), ৯২ জন সহকারি উপ-পরিদর্শক (এএসআই), ১ হাজার ৫৫ জন নায়েক ও কনস্টেবল আছেন।

বাংলাদেশ পুলিশের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলছেন, দেশের ইতিহাসে জেলা পুলিশে এত বড় বদলির নজির নেই।

পুলিশের একটি সূত্র জানায়, নতুন করে কক্সবাজারের ৮টি থানাসহ বিভিন্ন পর্যায়ে দায়িত্বে থাকা ১৩৯ জন এসআই, ৯২ জন এএসআই, ১ হাজার ৫৫ জন নায়েক ও কনস্টেবলকে ভিন্ন রেঞ্জে বদলি করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার ৩৪ জন ওসিকে বদলি করা হয়েছে।

পুলিশ সূত্র জানিয়েছে, বদলি হওয়া শূন্যপদ পূরণে শুক্রবার চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয়ে যোগ দিচ্ছেন ৫৩ জন পুলিশ পরিদর্শকসহ ৮৫ জন এসআই-এএসআই ও ৭৩৪ জন কনস্টেবল। এর মধ্যে গত ১৬ সেপ্টেম্বর কক্সবাজারে পুলিশ সুপার (এসপি) এবি এম মাসুদ হোসেনকে রাজশাহীর পুলিশ সুপার হিসাবে বদলি করা হয়। আর ঝিনাইদহের এসপি হাসানুজ্জামানকে কক্সবাজার জেলা পুলিশের দায়িত্ব দেওয়া হয়। নবাগত এসপি বুধবার দায়িত্বভার গ্রহণ করলে বৃহস্পতিবার সেখান থেকে এসপি মাসুদ হোসেন বিদায় নেন। এর আগে গত ২১ সেপ্টেম্বর বদলি করা হয়েছে অতিরিক্ত পুলিশ সুপারসহ অপর ৭ শীর্ষ কর্মকর্তাকে।

অপর একটি সূত্র জানায়- সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা সিনহা নিহতের পর কক্সবাজার জেলা পুলিশকে ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছে পুলিশ সদর দপ্তর। একযোগে এত পুলিশ সদস্য বদলির বিষয়টি এমন ধারণা দিলেও দায়িত্বশীলরা বলছেন এটা নিয়মিত বদলির অংশ।

তবে কক্সবাজারের নবাগত পুলিশ সুপার মো: হাসানুজ্জামান বলছেন- কক্সবাজার জেলা পুলিশের পুরোটাই পরিবর্তন করা হচ্ছে। পর্যায়ক্রমে বদলি হওয়া সদস্য ছাড়পত্র নেবে এবং যারা নিয়োগ পেয়েছেন তারা যোগদান করবেন।’

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন