২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

করোনা আপডেট: আক্রান্ত বাড়ছে বিশ্বজুড়ে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৪১ অপরাহ্ণ, ১১ মার্চ ২০২০

সব জনসমাগম ও অন্যান্য কর্মসূচি স্থগিত, থার্মোমিটার হ্যান্ডওয়াশ মাস্ক সংকট; টিস্যু পেপার হ্যান্ড স্যানিটাইজার অন্যান্য সামগ্রীর দোকানে ভিড়, আপাতত চলবে শিক্ষাপ্রতিষ্ঠান, সীমান্ত হাট বন্ধ, দাম বেশি নেওয়ায় দুই ফার্মেসি সিলগালা

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কারও করোনাভাইরাসের সংক্রমণ ধরা না পড়লেও আগের দিন তিনজন শনাক্ত হওয়ার খবরে ব্যাপক প্রভাব পড়েছে জনজীবনে। ওষুধের দোকানগুলোতে ছিল উপচে পড়া ভিড়। এক দিনেই মার্কেট থেকে প্রায় উধাও হয়ে গেছে নাক ও মুখের সুরক্ষার মাস্ক এবং জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার ও হেক্সিসল হ্যান্ড রাব। ব্যাপক হারে বিক্রি হয়েছে জ্বর মাপার থার্মোমিটার, হ্যান্ডওয়াশ, টিস্যু পেপার। এসব দ্রব্য কেনার জন্য লোকজনকে দোকানে দোকানে ঘুরতেও দেখা     গেছে। ১০-২০ টাকার মাস্ক ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়েছে ঢাকার বিভিন্ন স্থানে। মাস্ক ও গ্লাভস পরে আইনজীবীদের ঢাকার নিম্ন আদালতের কর্মকান্ডে অংশ নিতে দেখা গেছে। হ্যান্ডশেক থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন প্রধান বিচারপতি। তাপমাত্রা পরীক্ষা ও হাত ধোয়ার পরই প্রবেশ করতে দেওয়া হয়েছে ঢাকার বিভিন্ন অফিসে। রাজধানীতে অনুষ্ঠেয় বিভিন্ন অনুষ্ঠান স্থগিত ও বাতিলের খবর আসছে একের পর এক। গতকাল কোনো টিকিট বিক্রি করা হয়নি বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচের। বাতিল হয়েছে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের খেলা। জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে জনসমাগম পরিহার করে ইলেকট্রনিক ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানের ঘোষণা দেওয়া হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে সীমান্তহাট। কমিয়ে আনা হয়েছে বিমানের ফ্লাইট সংখ্যা। অন অ্যারাইভাল ভিসা বন্ধ হয়েছে চার দেশের জন্য। বাংলাদেশিদের জন্য বন্ধ হয়েছে কাতারে প্রবেশের রাস্তা। স্থলবন্দর দিয়ে ভারতে প্রবেশের সময় মাস্ক না পরায় বেশ কয়েকজনকে ফেরত পাঠানো হয়েছে। বন্দরগুলোতে নতুন পাঁচটি স্ক্যানার বসানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। গতকাল সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকার ফার্মেসি ও দোকানগুলোতে ঘুরে দেখা যায়, দিনভর ক্রেতারা দোকানে দোকানে হ্যান্ড স্যানিটাইজারের খোঁজ করলেও বিক্রেতারা তাদের হতাশ করেন। ক্রেতার মাত্রাতিরিক্ত চাপ সামলাতে না পেরে ফার্মেসিগুলোর সামনে ‘এখানে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নেই’ লেখা কাগজও লাগিয়ে রাখতে দেখা যায়। রাজধানীতে হাতে গোনা কয়েকটি ফার্মেসিতে মাস্ক বিক্রি করা হলেও ক্রেতাদের তা উচ্চ মূল্যে কিনতে হয়। আবার ঢাকায় বিচ্ছিন্নভাবে ফুটপাথের দোকানে এবং হাতে করে হকারদের অতিরিক্ত মূল্যে মাস্ক বিক্রি করতে দেখা যায়। গতকাল মিরপুর, ধানমন্ডি ও শাহবাগের কয়েকটি ফার্মেসিতে গিয়ে দেখা যায়, করোনা আতঙ্কে ক্রেতারা হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক কিনতে ভিড় জমিয়েছেন। কিন্তু আগের রাতেই এই পণ্যগুলো ক্রেতারা অতিরিক্ত হারে ক্রয় করায় গতকাল এসব পণ্যের সংকট তৈরি হয়।

ধানমন্ডির লাজ ফার্মায় গিয়ে দেখা যায়, ‘হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক নেই’ এমন লেখা দোকানে ঝুলিয়ে রাখার পরও একের পর এক ক্রেতা এই পণ্য দুটির খোঁজ করছেন। কেউ কেউ কখন পণ্যগুলো পাওয়া যাবে তা জানতে চাইলে এর কোনো উত্তর দিতে পারেননি লাজ ফার্মার বিক্রেতারা। একই অবস্থা ছিল শাহবাগের ফার্মেসিগুলোর। এখানকার দোকানগুলোতেও ক্রেতারা গিয়ে হ্যান্ড স্যানিটাইজার, হেক্সিসল হ্যান্ড রাবের খোঁজ করেন। কিন্তু বেশির ভাগ দোকানেই এই ওষুধ দুটি শেষ হয়ে যায়। ফলে বিব্রতকর পরিস্থিতি এড়াতে এই ফার্মেসিগুলোকে পণ্য দুটি নেই এমন লেখা সংবলিত বোর্ড টাঙাতে হয়। ফার্মেসি ব্যবসায়ীরা জানান, ৮ মার্চ বাংলাদেশে তিন ব্যক্তির করোনা আক্রান্ত হওয়ার খবরের প্রথম দিনই ক্রেতারা নিজের এবং পরিবারের অন্য সদস্যদের জন্য মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার কিনে নেন। এতে তাদের সংগ্রহে থাকা এই পণ্য দুটো দ্রুত ফুরিয়ে যায়। তারা জানান, যতক্ষণ পর্যন্ত এই পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলো থেকে পণ্য দুটো সরবরাহ করা হবে না ততক্ষণ তা বাজারে মিলবে না।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো পরিস্থিতি হয়নি :: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশেষজ্ঞ প্রতিষ্ঠান রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) মতামত অনুযায়ী করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মতো এখনো পরিস্থিতি সৃষ্টি হয়নি। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী সময়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে ভাইরাস সংক্রমণের বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রয়োজনীয় সচেতনতামূলক নির্দেশনা প্রেরণ করা হচ্ছে। গতকাল বিকালে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) ১৫৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জ্বর-শ্বাসকষ্ট নিয়ে আসা তিনজন বিমানবন্দর থেকে হাসপাতালে ::  জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে বিদেশ থেকে আসা তিনজনকে শাহজালাল বিমানবন্দর থেকে হাসপাতালে পাঠানো হয়েছে। এই তিন বাংলাদেশির মধ্যে দুজন এসেছেন ইতালি থেকে, অন্যজন সিঙ্গাপুর থেকে। বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্র থেকে জানা গেছে, এই তিনজন কাতার এয়ারওয়েজ, এমিরেটস ও সিঙ্গাপুর এয়ারলাইনসে ঢাকায় আসেন। ইতালি থেকে আসা দুজনের শ্বাসকষ্ট ছিল। সিঙ্গাপুর থেকে আসা ব্যক্তির ছিল জ্বর।

দাম বেশি নেওয়ায় দুই ফার্মেসি সিলগালা :: মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত দাম নেওয়ায় রাজধানীর দুই ফার্মেসি সিলগালা করা হয়েছে। গতকাল রাজধানীর গুলশানে বিশেষ অভিযান চালিয়ে ফার্মেসি দুটি সিলগালা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সিলগালা করা প্রতিষ্ঠানগুলো হলো আল নূর ফার্মেসি ও সাফাবি ফার্মেসি। এ ছাড়া মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অভিযোগে আল মদিনা ফার্মেসিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। সংস্থাটির উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে আমরা ওই প্রতিষ্ঠানগুলোর ওপর নজরদারি রাখি। তারা যে দেশি-বিদেশি বিভিন্ন ক্রেতার কাছে মাস্কের দাম বেশি রাখছে তা ভিডিওতে ধারণ করা হয়। জাতির এ ক্রান্তিকালে অনৈতিকভাবে কৃত্রিম সংকট তৈরি করে মাস্কের দাম বেশি নেওয়া আইনত দন্ডনীয়।’

গোপালগঞ্জে তুলসীপাতা নিয়ে গুজব :: ‘সাতটি তুলসীপাতা খেলে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হবে না’ এমন গুজবে জেলার সর্বত্র তুলসীপাতা খাওয়ার হিড়িক পড়েছে। কোনো মহল তুলসীপাতা নিয়ে এ গুজব ছড়িয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও তুলসীপাতা খাওয়ার বিষয়ে এমন পোস্ট দেওয়া হয়েছে। তবে এর কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন গোপালগঞ্জের সিভিল সার্জন নেওয়াজ মোহাম্মদ। জানা গেছে, দুই দিন ধরে কোটালীপাড়া উপজেলাসহ জেলার বিভিন্ন স্থানে করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকেই সাতটি করে তুলসীপাতা খাচ্ছেন। তাদের ধারণা, তুলসীপাতা খেলে তারা করোনাভাইরাসে আক্রান্ত হবেন না।

ব্রাহ্মণবাড়িয়ায় আতঙ্ক :: ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনসহ ছয় দেশ থেকে ৭০ জন বিশেষজ্ঞ আসছেন এমন খবরে আতঙ্ক দেখা দিয়েছে জেলাজুড়ে। এ কারণে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষকে বিশেষজ্ঞদের না আসার বিষয়ে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. শাহ আলম। গতকাল সকালে আশুগঞ্জ তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষকে এ চিঠি দেওয়া হয়।

বেনাপোলে সতর্কতা :: বাংলাদেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর নড়েচড়ে বসেছে বেনাপোল চেকপোস্টে কর্মরত স্বাস্থ্য বিভাগের মেডিকেল টিম। গতকাল সকাল থেকে ভারত হতে প্রত্যাগত কোনো পাসপোর্টধারী যাত্রীকে করোনাভাইরাস পরীক্ষা ছাড়া বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে প্রবেশ করতে দেওয়া হয়নি। সর্বোচ্চ  সতর্কতা অবলম্বন করা হচ্ছে বেনাপোল চেকপোস্ট ও বন্দরে।

হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের উদ্যোগ, দাম বেশি নিলে শাস্তি :: সাতটি কোম্পানিকে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের অনুমোদন দিয়েছে সরকার। একই সঙ্গে কোন কোম্পানির হ্যান্ড স্যানিটাইজারের দাম কত তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে। গায়ে লেখা নির্ধারিত দামের বেশি অর্থ ক্রেতাদের কাছ থেকে নেওয়া হলে বিক্রেতার মিলবে শাস্তি। এ ছাড়া একজন ব্যক্তির কাছে একাধিক হ্যান্ড স্যানিটাইজার বিক্রি না করার জন্য বলা হয়েছে।

সীমান্তহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ :: করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কায় ফেনীর ছাগলনাইয়া ও ভারতের দক্ষিণ ত্রিপুরার শ্রীনগর সীমান্তহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে হাট কর্তৃপক্ষ। গতকাল হাট ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া বলেন, ‘করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে সতর্কতামূলক সীমান্তহাট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।  কমিটির পরবর্তী সভায় হাট খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।  আমরা এ ব্যাপারে ভারতের হাট কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি। এখনো তাদের কাছ থেকে কোনো উত্তর পাইনি। তবে মৌখিকভাবে তাদের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। আমরা আমাদের সিদ্ধান্ত ভারতকে জানিয়েছি। আশা করি তারাও এ ব্যাপারে সম্মতি দেবে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন