২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

করোনা কাড়ল আরও ৩৩ প্রাণ, আক্রান্ত ২ হাজার ৬৫৪

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:১৯ অপরাহ্ণ, ০৫ আগস্ট ২০২০

বিশেষ বার্তা পরিবেশক:: প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২ হাজার ৬৫৪ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু তিন হাজার ২৬৭ জন এবং আর মোট আক্রান্ত ২ লাখ ৪৬ হাজার ৬৭৪ জন। করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আজ বুধবার (৫ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের সরকারি বুলেটিনে এসব তথ্য প্রকাশ পেয়েছে।

বুলেটিন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দেশে আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২৫ জন পুরুষ এবং আটজন নারী। তাদের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুইজন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিন হাজার ২৬৭ জনের।

এই কর্মকর্তা আরও জানান, এ পর্যন্ত যাঁরা মৃত্যুবরণ করেছেন তাঁদের মধ্যে পুরুষ দুই হাজার ৫৭৪ জন এবং নারী ৬৯৩ জন। আর বয়স বিবেচনায় এ পর্যন্ত যাঁরা মৃত্যুবরণ করেছেন তাঁরা এঁদের বয়স ০ (শূন্য) থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩২ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২১৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪৫২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯৩৮ জন এবং ষাটোর্ধ্ব এক হাজার ৫২৬ জন।

নাসিমা সুলতানা উল্লেখ করেন, গত ২৪ ঘণ্টায় যে ৩৩ জনের মৃত্যু হয়েছে তাঁরা ঢাকা বিভাগের ১৮ জন, চট্টগ্রাম বিভাগের ৯ জন, খুলনা বিভাগের একজন, রাজশাহী বিভাগের একজন, রংপুর বিভাগের তিনজন এবং বরিশাল বিভাগের একজন। হাসপাতালে মারা গেছেন ৩১ জন এবং বাসায় দুইজন।

বিভাগ অনুযায়ী এ পর্যন্ত যাঁরা মৃত্যুবরণ করেছেন তাঁরা ঢাকা বিভাগের এক হাজার ৫৬৭ জন, চট্টগ্রাম বিভাগের ৭৮৪ জন, রাজশাহী বিভাগের ১৯৯ জন, খুলনা বিভাগের ২৩৮ জন, বরিশাল বিভাগের ১২৮ জন, সিলেট বিভাগের ১৫৪ জন, রংপুর বিভাগের ১২৭ জন এবং ময়মনসিংহ বিভাগের ৭০ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৮৯০ জন। এ নিয়ে দেশের করোনা সংক্রমণ থেকে এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৪১ হাজার ৭৫০ জন।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার ৯৬৪টি। একই সময় পূর্বের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১১ হাজার ১৬০টি। এর মধ্যে করোনা রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে দুই হাজার ৬৫৪ জনকে। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন দুই লাখ ৪৬ হাজার ৬৭৪ জন। আর এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ১২ হাজার ৪১৬টি।

আইসোলেশন প্রসঙ্গে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে নেওয়া হয়েছে আরো ৭৫৮ জনকে। একইসময় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৯৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে গেছেন ৫৩ হাজার ৪০৫ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩৪ হাজার ৯৫০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৮ হাজার ৪৫৫ জন।

বুলেটিনে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন এবং আইইডিসিআর’র হটলাইনে কল এসেছে ৭১ হাজার ৫১৪টি। এ নিয়ে এ পর্যন্ত মোট ফোনকল এসেছে এক কোটি ৮২ লাখ ৫৩ হাজার ৫১৭টি। এসব কলে সবাইকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন