২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

করোনা কাড়ল আরও ৫০ প্রাণ, নতুন আক্রান্ত ১৯১৮

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:০৯ অপরাহ্ণ, ০৪ আগস্ট ২০২০

বিশেষ বার্তা পরিবেশক:: করোনাভাইরাস আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এই সময়কালে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯১৮। এনিয়ে সর্বমোট মৃত্যু সংখ্যা এখন তিন হাজার ২৩৪ জন এবং আক্রান্ত দুই লাখ ৪৪ হাজার ২০ জন। করোনাভাইরাস বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন বুলেটিনে আজ মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বুলেটিনে বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত ও সুস্থ থাকতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে এই কর্মকর্তা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও আট হাজার ১২৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে সাত হাজার ৭১২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ এক হাজার ২৫৬টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও এক হাজার ৯১৮ জনের দেহে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৪৪ হাজার ২০ জনে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪.৮৭ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ২০.৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৯৫৫ জন। এতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৩৯ হাজার ৮৬০ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৩১ শতাংশ।

তিনি জানান, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৫০ জনের। এ পর্যন্ত মোট মারা গেছেন তিন হাজার ২৩৪ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের পুরুষ ৪৪ জন এবং নারী ছয়জন। এদের মধ্যে ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব ছয়জন, পঞ্চাশোর্ধ্ব ১৭ জন, ষাটোর্ধ্ব ১৮ জন, সত্তরোর্ধ্ব ৫ এবং ৮০ বছরের বেশি বয়সী একজন রয়েছেন।

বিভাগওয়ারী পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৫০ জনের মধ্যে ২৯ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম বিভাগের, চারজন রাজশাহী বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, সি‌লেটে একজন, বরিশাল বিভা‌গের একজন, চারজন রংপুর বিভাগের ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছেন।

ডা. নাসিমা সুলতানা বিভিন্ন হাসপাতালের তথ্য তুলে ধরে বলেন, ঢাকা মহানগরীর সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন দুই হাজার ১১৫ জন ও ঢাকা মহানগরীর আইসিইউতে ১৭৪ জন ভর্তি আছেন। বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল নামে একটি বেসরকারি হাসপাতাল তাদের নিজস্ব পরীক্ষাগারে কোভিড-১৯ পরীক্ষা করবে। এ নিয়ে পরীক্ষাগারের সংখ্যা দাঁড়াল ৮৩-তে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন