২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

করোনা: জীবন রক্ষাকারী ওষুধ এই প্রথম পাওয়া গেল

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:০০ অপরাহ্ণ, ১৬ জুন ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক:: মহামারী করোনায় আক্রান্ত ২০ জনের মধ্যে ১৯ জনই হাসপাতালে না গিয়েই সুস্থ হয়ে উঠেছেন এই ওষুধটি সেবন করে। এছাড়া যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন- তাদের বেশির ভাগই সুস্থ হয়েছেন এই বিশেষ ওষুধটির মাধ্যমে। ব্রিটিশ বিশেষজ্ঞদের মধ্যে রিতিমত হৈচৈ সৃষ্টি করেছে ডেক্সামেথাসোন নামের এই ওষুধটি।
ব্রিটিশ বিশেষজ্ঞরা বলছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কম ডোজের স্টেরয়েড করোনা চিকিৎসার একটি বড় ধরনের অগ্রগতি। এমনকি, ভেন্টিলেটরে থাকা করোনা রোগীদের মৃত্যুর হার এক তৃতীয়াংশ কমিয়ে আনে ওষুধটি। এছাড়া যারা অক্সিজেন সাপোর্টে আছেন; তাদের মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমিয়ে এনেছে।
তারা আরও বলেছেন, ব্রিটেনে করোনাভাইরাস মহামারির শুরুর দিকে যদি ওষুধটি পাওয়া যেতো, তাহলে দেশটিতে পাঁচ হাজারের বেশি মানুষের জীবন বাঁচানো যেতো। কারণ এটা অনেক স্বস্তা। কোভিড-১৯ এর প্রচুর রোগী নিয়ে লড়াইরত বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্যও বিশাল উপকারে আসতে পারতো ওষুধটি।
মূলত, শরীরের প্রদাহ কমিয়ে আনতে এই ওষুধটি ব্যবহার করা হয়। বিশেষ করে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সময় মানবদেহের  রোগ প্রতিরোধ ক্ষমতা যখন হাঁপিয়ে ওঠে তখন এর কিছু ক্ষতি ঠেকাতে সহায়তা করে ডেক্সামেথাসোন।
1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন