২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কলাপাড়ায় পাঁচদিনব্যাপী রাস উৎসব শুরু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:০৬ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, কলাপাড়া:: পটুয়াখালীর কলাপাড়ায় পাঁচদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে শ্রীশ্রী কৃষ্ণের রাস উৎসব। শনিবার রাত ৯ টায় অধিবাসের মধ্য দিয়ে এ উৎসবের প্রারম্ভিক অনুষ্ঠান শুরু হয়েছে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। পৌর শহরের শ্রী শ্রী মদন-মোহন সেবাশ্রমে শ্রী শ্রী কৃষ্ণের ১৭ জোড়া যুগল মূর্তি দর্শন করবে পূর্ন্যার্থীরা। এ উপলক্ষে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে পূর্নার্থীরা আসতে শুরু করেছে। রাস উৎসবকে ঘিরে মদন মোহন মন্দির প্রাঙ্গনে দোকানীরা বাহারী পশরা নিয়ে বসেছে। তবে এ বছর করোনা ভাইরাসের কারনে স্বাস্থ্যবিধি মেনে এ রাস উদ্যাপন করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

পঞ্জিকা মতে রবিবার দুপুর ১ টা ৫৪ মিনিটে পূর্নিমার শুরু হবে। থাকবে পরদিন সোমবার তিনটা পর্যন্ত। আর এ তিথিতে গঙ্গাস্নান’র সময় থাকবে। প্রতিবছরই পূর্নিমার তিথিতে কুয়াকাটা সমুদ্র সৈকতে কাকডাকা ভোরে গঙ্গাস্নান শুরু করে পূন্যাথীরা। এবছরও সোমবার ভোররাতে গঙ্গাস্নান করবে তারা। তবে করোনা ভাইরাসের কারনে সীমিত আকারে এ রাস উৎসব পলিত হবে। দর্শনার্থীদের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে বলে স্থানীয় পুলিশ প্রশাসন সূত্রে জানা গেছে।

এদিকে, শনিবার থেকে কুয়াকাটার উদ্দেশে যাত্রা শুরু করেছে শতশত নারী-পুরুষসহ পূনার্থীরা। কেউ আত্মীয়-স্বজনের বাড়ী কেউবা মন্দির আঙ্গিনায় আবার কেউ কেউ জায়গা নিয়েছে বিভিন্ন হোটেল-মোটেলে এমটাই জানিয়েছেন স্থানীয়রা।

কলাপাড়া রাস উৎসব কমিটির আহবায়ক কমল কৃষ্ণ হাওলাদার বলেন, রবিবার দুপুরে পূর্ণিমার তিথি থাকলেও সাধারনতঃ ভোররাতে গঙ্গাস্নান হয়ে আসছে। সে হিসেবে সোমবার ভোর রাতে কুয়াকাটায় গঙ্গাস্নানে মিলিত হবে পূনার্থীরা।

কলাপাড়া মদন-মোহন সেবাশ্রমের সাধারণ সম্পাদক এ্যাড. নাথুরম ভৌমিক জানান, করোনার কারনে স্বাস্থ্যবিধি মেনে এ বছর রাস উৎসব পালন করা হবে। ইতোমধ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান।

কলাপাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.চিন্ময় হাওলাদার জানান, গঙ্গা স্নান ও রাস উৎসব উপলক্ষে কুয়াকাটায় পর্যায়ক্রমে তিনটি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে।

মহিপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মনিরুজ্জামান জানান, গঙ্গা স্নান ও রাস উৎসব উপলক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়া বিভিন্ন পয়েন্টে সি-সি ক্যামেরা বসানো হয়েছে। সাদা পোষাকে পুলিশের টহলসহ নো-মাস্ক, নো-সার্ভিস বাস্তবায়নে সকল ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন