২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

কলাপাড়ায় মাত্র সাত মাস বয়সী গরুর বাছুরে দিচ্ছে দুধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৪৮ অপরাহ্ণ, ১৯ জুন ২০২১

কলাপাড়ায় মাত্র সাত মাস বয়সী গরুর বাছুরে দিচ্ছে দুধ

নিজস্ব প্রতিবেদক, কলাপাড়া >> পটুয়াখালীর কলাপাড়ায় মাত্র সাত মাস বয়সী একটি গরুর বাছুরে প্রতিদিন দুধ দিচ্ছে ৩ থেকে সাড়ে তিন লিটার। ঘটনাটি অবিশ্বাস্য হলেও সত্যি। উপজেলার টিয়াখালী ইউনিয়নের পশ্চিম রজপাড়া গ্রামের মো.নুরুল ইসলাম হাওলাদারের গরুর খামারীতে এমন ঘটনা ঘটে। এ গরুর বাছুরটিকে এক নজর দেখতে প্রতিদিনই ওই খামার বাড়িতে ভীড় করছে অসংখ্য মানুষ। তবে হরমোন জনিত কারনে এমন বিড়ল ঘটনা ঘটতে পারে বলে ধারনা প্রাণীসম্পদ বিভাগের।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ১ যুগেরও বেশি সময় ধরে সে গরু পালন করছেন। এলাকায় ছোট খামারী হিসেবে তার বেশ পরিচিতি। দুইটি দেশি গরু নিয়ে পালন শুরু করলেও বর্তমানে তার খামারে রয়েছে দেশি বিদেশি বিভিন্ন প্রজাতির অন্তত ১৩ টি গরু।

গরুর খামারী মো.নুরুল ইসলাম হাওলাদার বলেন, প্রায় ১০ মাস আগে ফ্রিজিয়ান জাতের একটি গাভী বাছুর জন্ম নেয় তার খামারে। ৫ মাস যেতে না যেতেই বাছুরের (স্থানীয় ভাষায়) স্তন অস্বাভাবিক আকার দেখতে পান। পরে বাছুরটির স্তন থেকে দুধ বের হলে অবাক বনে যান তিনি। প্রথমে চমকে গেলেও বাছুরটি সকালে দুই লিটার এবং বিকালে এক থেকে দের লিটার করে দুধ দিচ্ছে।

শিক্ষক মোয়াজ্জেম হোসেন বলেন, আমি বিষয়টি শুনে প্রথমে গুজব মনে করেছিলাম। এখানে এসে নিজ চোখে দেখলাম। এটা আসলে কিভাবে সম্ভব হয়েছে জানিনা। তবে নিজ চোখে না দেখলে অবিশ্বাস্যই মনে হবে।

কলাপাড়া উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা. হাবিবুর রহমান জানান, সাধারণত গাভীন হওয়ার পরেই গরু দুধ দিয়ে থাকে এটাই স্বাভাবিক। আমি এধরনের ঘটনা শুনেছি, নিজ চোখে দেখিনি। এটা হরমোন জনিত কারণে হয়ে থাকতে পারে। তবে এটা একটি বিড়ল ঘটনা। বাছুরটির খোঁজ নিতে খামারির বাড়িতে যাবেন বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন