২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকের ঘোষণা ট্রাম্পের

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:১৩ অপরাহ্ণ, ০৬ ফেব্রুয়ারি ২০১৯

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয়বার বৈঠকের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি মাসেই এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার রাতে জাতির উদ্দেশ্যে দেয়া তার দ্বিতীয় ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জানান, ২৭ এবং ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে তিনি শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

৮২ মিনিটের ওই ভাষণে তিনি উত্তর কোরিয়ার সঙ্গে পরমাণু বিষয়ে আলোচনা, মেক্সিকো সীমান্তে তার প্রস্তাবিত দেয়াল নির্মাণ এবং আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে তুলে ধরেন। পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ঐক্য গড়ে তোলার ব্যাপারেও রাজনীতিবিদদের কাছে আবেদন জানান।

উত্তর কোরিয়ার সঙ্গে শীর্ষ বৈঠক নিয়ে ট্রাম্প বলেন, ‘করার জন্য অনেক কাজই বাকী পড়ে আছে। কিন্তু কিম জং উনের সঙ্গে আমার সম্পর্ক দারুণ।’

উল্লেখ্য, গত বছরের জুনে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেন ট্রাম্প। এরপর থেকেই কিমের সঙ্গে দ্বিতীয়  বৈঠকের পরিকল্পনা করা হয়।

ওই বৈঠকের পর উত্তর কোরিয়া পরীক্ষামূলকভাবে আর কোন পারমাণবিক ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ ঘটায়নি। তবে দেশটি পারমাণবিক কর্মসূচি চিরতরে বন্ধ করার ব্যাপারেও কোন ঘোষণা দেয়নি। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের একান্ত আকাঙ্ক্ষা দেশটি যেন এই কর্মসূচি থেকে নিজেদের সরিয়ে নিয়ে আসে।

এদিকে মার্কিন দূত স্টিফেন বিগান বর্তমানে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং এ অবস্থান করছেন। তিনি কিম-ট্রাম্পের মধ্যে অনুষ্ঠেয় দ্বিতীয় শীর্ষ সম্মেলনের বিষয়ে  আলোচনা করা জন্য  সেখানে গিয়েছেন বলে জানা গেছে।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন